13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

৩০ বছর বয়সের আগে গুরুত্বপূর্ণ ১০টি শিক্ষা

admin
August 19, 2015 8:25 pm
Link Copied!

একটি ওয়েবসাইট ৩০ বছর বয়সের আগে কি কি কাজ করা উচিত সে বিষয়ে পাঠকদের প্রশ্ন করেছিল। পাঠকদের মতামতের ভিত্তিতে সে উত্তরটিই এখানে তুলে ধরা হলো।

১. নিজেকে ভালোবাসা
তরুণ বয়সে নিজের যা রয়েছে, তাই ভালোবাসার শিক্ষা নেওয়া উচিত সবারই। লক্ষ্য রাখতে হবে এটি যেন পরিবর্তনে বাধা হয়ে না দাঁড়ায়। বরং নিজেকে চিনে নিয়ে আত্মবিশ্বাসের সঙ্গে এগিয়ে যাওয়াই এক্ষেত্রে মুখ্য বিষয়।

২. নিজের মতো করে চলা
জীবনে চলার পথে বহু মানুষই আপনাকে প্রভাবিত করতে চেষ্টা করবে। কেউ বলবে স্লিম হতে, কেউ বা বলবে মোটা হতে। কিন্তু আপনাকে শিখতে হবে এসব বিষয় উপক্ষা করে নিজের মতো করে চলা।

৩. প্রত্যাখ্যান সহজভাবে গ্রহণ
আপনার সব প্রস্তাবেই যে অন্যের সাড়া মিলবে এমন কোনো কথা নেই। এক্ষেত্রে আপনাকে এসব বিষয় সহজভাবে নিতে হবে। তুচ্ছ বিষয়কে পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়া শিখতে হবে।

৪. দ্রুত সুযোগ গ্রহণ
ভালো সুযোগ হঠাৎ করেই আসে। আর দ্রুত সে সুযোগ গ্রহণ করতে সবাই পারে না। এক্ষেত্রে শিখে নিতে হবে দ্রুত সুযোগ গ্রহণের উপায়।

৫. যুদ্ধ ছাড়াই বিতর্ক
আপনার আশপাশের মানুষের সঙ্গে নানা বিষয় নিয়ে বিতর্ক হতেই পারে। অনেকেই এ ধরনের বিতর্কে মাথা গরম করে ফেলেন, যা মোটেই কাম্য নয়। কিন্তু মাথা ঠাণ্ডা করেই এ তর্কগুলো এগিয়ে নেওয়া একটি শিক্ষণীয় বিষয়।

৬. জীবন ক্ষণস্থায়ী
অনেকেরই একথা খেয়াল থাকে না যে, জীবন ক্ষণস্থায়ী। সময় সীমিত। এ সীমিত সময়েই দ্রুত নিজের করণীয় শেষ করতে হবে। তরুণ বয়সেই বিষয়টি আত্মস্থ করা প্রয়োজন।

৭. সময়ের সদ্ব্যবহার
সময়ের একটি নির্দিষ্ট মাত্রা রয়েছে। এটি যেমন এ মাত্রার তুলনায় দ্রুত শেষ হয় না তেমন বেশি সময় ধরেও চলে না। এক্ষেত্রে সময়ের সদ্ব্যবহার করার উপায় জেনে নেওয়া উচিত তরুণ বয়সেই।

৮. শিক্ষা, পেশা কিংবা গায়ের রঙই সব নয়
কোনো মানুষকে তার শিক্ষা, পেশা কিংবা গায়ের রঙ দিয়ে বিবেচনা করা উচিত নয়। কারণ এগুলো বাদ দিয়েও আরও বহু বিষয় রয়েছে, যা দিয়ে মানুষকে বিবেচনা করতে হয়। এ বিষয়টি তরুণ বয়সেই সবার শিখে নেওয়া উচিত।

৯. গণ্ডির বাইরে যাওয়া
যে স্থানে জন্ম সেখানেই সারা জীবন থাকতে চান অনেকে। যদিও নির্দিষ্ট স্থানের বাইরে গিয়ে বাস্তবতার মুখোমুখি হওয়া শিখে নেওয়া প্রয়োজন তরুণ বয়সেই।

১০. চাপ লাঘবে শিশুসুলভ অভ্যাস
মানসিক চাপ লাঘব করার জন্য গুরুগম্ভীর বিষয় কখনো দূরে রাখতে হয়। যান্ত্রিকতা মুক্ত শিশুসুলভ কিছু অভ্যাস সব বয়সে ধরে রাখা এক্ষেত্রে হতে পারে একটি ভালো সমাধান। আর এ বিষয়টি ৩০ বছর বয়সের আগেই আয়ত্ব করা উচিত। সূত্র: বিজনেস ইনসাইডার

http://www.anandalokfoundation.com/