13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

হাইতিতে ঝড়ে মৃতের সংখ্যা বেড় ৪৭৩

admin
October 12, 2016 1:14 pm
Link Copied!

নিউজ ডেস্কঃ হাইতিতে হারিকেন ম্যাথিউয়ের আঘাতে এ পর্যন্ত ৪৭৩ জন মারা গেছে। ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকার বাসিন্দাদের পুনরায় ঘরবাড়ি নির্মাণে যথেষ্ট বেগ পেতে হচ্ছে। এলাকাগুলোতে খাবার ও বিশুদ্ধ পানির অভাব দেখা দিয়েছে। মঙ্গলবার এক কর্মকর্তা একথা জানান।

হতদরিদ্র পরিবারের সদস্যদের কাছে বাসস্থান মেরামতের অর্থ নেই। তারা সূর্যের খরতাপ, বৃষ্টি ও মশার যন্ত্রণায় খুবই কষ্টে দিন যাপন করছে। উদ্ভুত পরিস্থিতিতে তারা সাহায্যের আবেদন জানিয়েছে।

৬৮ বছর বয়সী জিন নেলসন বার্তা সংস্থা এএফপি’কে বলেন, ‘আমরা কি খাব তা ঈশ্বরই জানেন। আমরা এখন শুধু নারকেল খাচ্ছি।’  তিনি আরো বলেন, ‘আমাদের কাছে চাল কেনার মতো অর্থ নেই।’

এদিকে ভয়াবহ ঝড়ে মৃতদের স্মরণে হাইতিতে তিন দিনের শোক পালিত হচ্ছে।

দেশটির ১ লাখ ৭৫ হাজার ৫শ’র বেশি লোক অস্থায়ী আশ্রয় শিবিরে অবস্থান করছে। স্কুলগুলোকেই অধিকাংশ আশ্রয় শিবির বানানো হয়েছে। এতে প্রায় ১ লাখ শিশুর পড়ালেখা ক্ষতিগ্রস্ত হচ্ছে। ঝড়ে ৭৫ জন নিখোঁজ ও ৩৩০ জন আহত হয়েছে বলে দেশটির বেসামরিক প্রতিরক্ষা সংস্থা প্রাথমিকভাবে জানিয়েছে।

দেশটির অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট জোসেলার্মে প্রিভার্ট বলেন, ক্ষতিগ্রস্তদের মানবিক সহায়তা দেয়া হবে। তবে তিনি দীর্ঘমেয়াদী পুননির্মাণ পরিকল্পনা ছাড়া জরুরী সহায়তা কর্মসূচী না বাড়ানোর ব্যাপারে সতর্ক করেছেন।

তিনি বলেন, হাইতি সরকার দুর্গত অঞ্চলগুলোতে ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৪০টি খাবারের চালান পাঠিয়েছে। এগুলোর মূল্য ৪ লাখ মার্কিন ডলার।

http://www.anandalokfoundation.com/