13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সড়ক দুর্ঘটনায় ৯ মাসে নিহত ৩১৮৫

admin
October 20, 2015 10:18 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  চলতি বছরের ৯ মাসে  দেশে সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৩ হাজার ১৮৫ জনের। আহত  ৫ হাজারের বেশি বললেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত সংবাদ সম্মেলনে ‘নিরাপদ সড়ক চাই’-এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন এসব তথ্য জানান।তিনি বলেন, এই মৃত্যু অনেক  দেশের প্রাকৃতিক দুর্যোগে, এমনকি যুদ্ধ চলা  দেশগুলোর মৃত্যুর চেয়ে  বেশি।কাঞ্চন আরো জানান, গত বছর সড়ক দুর্ঘটনায়  দেশে চার হাজার ৫৩৬ জন নিহত হয়েছে।

আগামী ২২ অক্টোবর ইলিয়াস কাঞ্চনের স্ত্রী জাহানারা কাঞ্চনের ২২তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন করবে সংগঠনটি।   দেশব্যাপী তাদের ৮৭টি শাখায়ও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এই দিবস পালন করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। এতে নিরাপদ সড়ক চাই আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

অভিনেতা ইলিয়াস কাঞ্চন বলেন,  সড়ক দুর্ঘটনা শব্দটি কিন্তু এখন জাতিসংঘ বলে না। এটা উঠিয়ে দেয়া হয়েছে। এখন বলা হচ্ছে রোড ক্ল্যাশ (সড়ক সংঘর্ষ)। জাতিসংঘ বলে দিয়েছে, এটা প্রিভেন্টেবল (প্রতিরোধযোগ্য)। মানুষ যদি চেষ্টা করে, তাহলে এটাকে দূর করা সম্ভব। আরেকটা তথ্য আপনাদের দিই, অনেক সময় আমাদের বড় বড় নেতা বলেন, এটা একেবারে দূর করা সম্ভব নয়। সুইডেন বলে একটি  দেশ আছে,  যেখানে কখনো কোনো সড়ক দুর্ঘটনা হয় না।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১২ সালে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশে যত মানুষের মৃত্যু হয়েছে তাদের ৩২ শতাংশই পথচারী। আর প্রতিবছর সড়ক দুর্ঘটনায় বাংলাদেশের অর্থনীতির  যে ক্ষতি হচ্ছে, তা  মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১ দশমিক ৬ শতাংশের সমান।

বিশ্বজুড়ে সড়ক নিরাপত্তা নিয়ে সোমবার জেনেভায় প্রকাশিত এই প্রতিবেদনে বলা হয়, প্রতিবছর সড়ক যোগাযোগের উন্নয়ন হওয়ার পরও দুর্ঘটনায় ঝরে যায় সাড়ে ১২ লাখ প্রাণ।বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক মার্গারেট চ্যান বলেন, দরিদ্র  দেশগুলোতে গরিব মানুষের মধ্যে এই হার অনেক বেশি, যা মেনে নেয়া যায় না।পুলিশের নথিভুক্ত দুর্ঘটনাগুলোর পরিসংখ্যান হিসাব করলে ২০১২ সালে বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় মোট ২ হাজার ৫৩৮ জনের মৃত্যু হয়েছে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে, এই সংখ্যা ছিল ২১ হাজার ৩১৬ জন, অর্থাৎ ওই বছর প্রতি এক লাখ  লোকের মধ্যে ১৩ জনের মৃত্যু হয়েছে সড়কে। নিহতদের এই হিসাবের মধ্যে ৩২ শতাংশ পথচারী আর ২৮ শতাংশ প্রাইভেট কার বা চার চাকার  কোনো হালকা বাহনের আরোহী ছিলেন।  অবশ্য জনসংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে বিশ্বে যানবাহনের সংখ্যা বাড়লেও দুর্ঘটনায় নিহতের সংখ্যা গত কয়েক বছর ধরে মোটামুটি স্থিতিশীল পর্যায়ে রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।   বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে আরো বলা হয়, উচ্চ আয়ের দেশগুলোতে  যেখানে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর হার ৫৪ শতাংশ, সেখানে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে ৯০ শতাংশ।

http://www.anandalokfoundation.com/