13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

যোগ-ব্যায়াম আর মানব সেবাই বিশ্বের বয়স্ক ব্যক্তি স্বামী শিবানন্দের মূলমন্ত্র

Link Copied!

যোগ-ব্যায়াম আর মানব সেবাই বিশ্বের বয়স্ক ব্যক্তি স্বামী শিবানন্দের মূলমন্ত্র। ভক্তদের দেওয়া দান, দুঃস্থ মানুষের কাছে পৌঁছে দেওয়াই যায় ধর্ম’ ভারতের পদ্মশ্রী পুরস্কার পাওয়া প্রায় ১২৭ বছর বয়স্ক ভারতের সর্বাপেক্ষা প্রাচীন সুস্থ দেহধারী সবচেয়ে সুখী মানুষ স্বামী শিবানন্দ। বছরে কয়েকস্থানে দুস্থ মায়েদের প্রত্যেকের হাতে ১০০০/৫০০টাকা ও খিচুরি তুলে দিয়ে দানপুজোর আয়োজন করেন তিনি। স্বামী শিবানন্দের মূলমন্ত্র

১৫ ফেব্রুয়ারি(বুধবার) ভারতের পশ্চিমবঙ্গ নবদ্বীপের নবদ্বীপ ভজন আশ্রম(মারোয়ারি ভজন আশ্রম) দুপুরে ১২টায় ৫৫০ জন দুস্থমায়েদের হাতে নগদ ৫০০টাকা ও  খিচুরি প্রসাদ বিতরণ করেন।

উল্লেখ্য, এভাবে শুধুমাত্র নবদ্বীপ নয়, পুরী, হরিদ্বার, বেনারস, বিষ্ণুপুর প্রভৃতি স্থানে একই ভাবে দানপুজোর আয়োজন করে আনন্দ পান তিনি।

সবেচেয়ে প্রবীন বয়স্ক পাঁচ ফুট দু’ইঞ্চি লম্বা স্বামী শিবানন্দ অতি সাধারণ জীবনযাপন করেন৷ মানুষটা মাদুরে মেঝেতে ঘুমান৷ কাঠের বালিশে মাথা রেখে৷ তেল জাতীয় খাবার পুরোপুরি বর্জন করে, সেদ্ধ খাবার খেয়েই শরীরের বল বাড়াচ্ছেন তিনি।

তিনি জানান, ‘‘আমি দুধ, ফল ও মিষ্টি খাইনা৷ কারণ,  সাধারণ মানুষ এগুলি খেতে পারেনা, আমার কাছে বিলাসিতা বলে মনে হয়৷ ছোট বেলায় বহুদিন না ঘুমিয়ে কেটেছে আমার৷  তিনি শারীরিক ভাবে সক্ষম৷ কোনও রকম অসুস্থতাও নেই৷ তিনি স্বাধীন ভাবেই বাঁচেন৷ একাই ঘোরাফেরা করেন৷

প্রায় ১২৭ বছরে তিনি আজও চির যুবক। সাদামাটা জীবন কাটানো এবং যোগ ব্যায়ামই জীবনের মূল মন্ত্র। তাঁর একটাই ধর্ম,  যোগ-ব্যায়াম আর মানব সেবা। তাঁর দাবি, নিয়মিত যোগব্যায়াম অভ্যাস করে, মানুষ সুস্থ দীর্ঘ জীবনযাপন সুস্থ ভাবে যাপন করতে পারে।

কে এই স্বামী শিবানন্দ (Swami Sivananda)?

তার আসল নাম শিবানন্দ গোস্বামী। অবিভক্ত ভারতের (বর্তমান বাংলাদেশের) হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার হরিপুর গ্রামের এক গ্রামের দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর জন্ম ১৮৯৬ সালের ৮ অগস্ট। পিতা শ্রীনাথ গোস্বামী ও মাতা ভগবতি দেবী। মা, বাবা, কয়েক বছরের বড় দিদি আরতি সহ দ্বারে দ্বারে ভিক্ষা করে জীবন ধারণ করতেন। ৪ বছর বয়স পর্যন্ত ভাতের মাড় খেয়ে বড় হয়েছেন। উনার পিতা মাতা অভাবের তাড়নায় ৪ বছর বয়সে নবদ্বীপের এক বাবাজিকে দান করেছেন। ৬ বছর বয়সে বাবাজির কথামতো গ্রামের বাড়িতে গিয়ে শোনেন দিদি না খেতে পেরে মারা গেছেন। বাড়ী যাওয়ার ৭ দিন পর মা সূর্য উদয়ের আগে এবং উদয়ের পর ২ ঘন্টা ব্যবধানে বাবা ইহলোক ত্যাগ করেন। দাহ ক্রিয়ার সময় সমাজের মুখাগ্নি প্রথা না মেনে চরণে আগুন দেন।

স্বামী শিবানন্দ

সাদামাটা জীবন কাটানো এবং যোগ ব্যায়ামই জীবনের মূল মন্ত্র। তাঁর একটাই ধর্ম, যোগ-ব্যায়াম আর মানব সেবা।

মা বাবার শ্রাদ্ধ শান্তি শেষ করে সদগুরু ওঙ্কারনন্দ গোস্বামীর নিকট দীক্ষা গ্রহণ করে দিব্য জ্ঞান লাভ করেন। সেখানেই গুরুর কাছে দীক্ষা নিয়ে মানব সেবায় নিজেকে নিয়োজিত করেন।

নবদ্বীপ হিন্দু স্কুলে পড়াশোনা শুরু করেন। পরবর্তীতে তিনি কলকাতা মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। ১৯২৫ সালে তিনি বিলেত যাত্রা করেন সেখান থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

শিবানন্দের কথায়, বিদেশি  অনুরাগীদের আমন্ত্রণে তিনি ইংল্যান্ড, গ্রিস, ফ্রান্স, স্পেন, অস্ট্রিয়া, ইতালি, হাঙ্গেরি, রাশিয়া, পোল্যান্ড, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, সুইজারল্যান্ড, জার্মানি, বুলগেরিয়া, যুক্তরাজ্য-সহ অর্ধশতাধিক দেশ সফর করেছেন।

পরে অবশ্য তিনি বেনারস চলে যান। সেখানে গিয়ে দুর্গাকুণ্ডে শিবানন্দ আশ্রম খোলেন। নানাস্থানে তাঁর অসংখ্য ভক্ত ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। বিভিন্ন জায়গায় দানপুজোর মাধ্যমে দুস্থ মানুষের সেবা করেন। স্বামী শিবানন্দের যোগব্যায়াম এবং ধর্মের প্রতি অনুরাগের কথা বহু প্রচলিত।

স্বামী শিবানন্দ পদ্মশ্রী পুরস্কার

স্বামী শিবানন্দ পদ্মশ্রী পুরস্কার

তাঁর কাজের জন্য গত বছরের(২০২২সালের) প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে পদ্ম পুরস্কার ঘোষণা করা হয়। ২১ মার্চ তিনি পদ্মশ্রী পুরস্কার পান। পদ্ম পুরস্কারপ্রাপ্তদের মধ্যে মোট ১২৮ জন হাজির ছিলেন। এর মধ্যে চারজনকে পদ্মবিভূষণ, ১৭ জনকে পদ্মভূষণ এবং ১০৭ জনকে পদ্মশ্রী দেওয়া হয়। পদ্ম পুরস্কার নিতে নিজ পায়ে হেঁটেই এসেই সকলকে অনুপ্রাণিত করেন স্বামী শিবানন্দ। তাঁর ফিটনেস দেখে হতবাক হয়ে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

কোন রোগ নাই, কামনা নেই, বাসনা নেই, চিন্তা নেই, দুঃখ নেই এবং সমস্যাও নাই। সর্ব উত্তম সুখে বিরাজ করছেন। সর্বশ্রেষ্ট উত্তম মহাত্মা, বিশ্বের মধ্যে অধিকতম বয়স্ক ব্যক্তি তিনি। তিনি নিঃস্বার্থ নিষ্কাম কর্মযোগ এবং ভক্তি মার্গের পথিক সদা আনন্দময় জীবন করেছেন।

http://www.anandalokfoundation.com/