13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

স্বপ্ন পূরণে শারিরিক প্রতিবন্ধী আওয়ালের সাথী ব্যাটারি চালিত রিকসা

admin
October 17, 2015 9:26 pm
Link Copied!

মেহেরপুর প্রতিবেদকঃ নিজে চলতে না পারেন না। অথচ যাত্রী নিয়ে শহরের এপ্রাপ্ত থেকে অন্য প্রান্তে ছুটে চলেছেন মেহেরপুরের শারিরিক প্রতিবন্ধী আওয়াল। আর এ থেকে রোজগারের অর্থ দিয়ে চলছে তার লেখাপড়ার খরচসহ সংসারের নিত্য প্রয়োজনীয় খরচ। তার ভাগ্য খুলে দিয়েছে ব্যাটিরি চালিত তিন চাকার রিকসা। স্বপ্ন পূরণে সাথী হয়ে তার পাশে দাঁড়িয়েছে এ রিকসা। একই ধরণের ব্যাটারি চালিত রিকসায় ভাত-কাপড় যুগাচ্ছে মেহেরপুরের শারিরিক প্রতিবন্ধী সুস্থ’র আলী (৮৩) ও বিজন (৬৫) সহ অনেক প্রতিবন্ধী।

লেখা-পাড়া থেমে নেই শারিরিক প্রতিবন্ধী আওয়ালের। তিনি এবছর মেহেরপুর সরকারি কলেজের স্নাতক(দর্শন-সম্মান) শ্রেণির দ্বিতীয় বর্ষের ছাত্র। তিনি লেখা-পড়ার পাশাপাশি তার ব্যাটারি চালিত রিকসায় যাত্রী বহণ করেন। এতে প্রতিদিন তার যে টাকা আয় হয় তা থেকে নিজের লেখাপড়ার খরচ  চালিয়ে সংসার চালাতে বাবার হাতে তুলে দেন বাকি টাকা। সুন্দর ভবিষ্যতের স্বপ্ন দেখেন প্রতিবন্ধী যুবক আওয়াল হোসেন। তিনি তার স্বপ্ন পূরণের সিঁড়ি বেয়ে উপরের দিকে উঠে চলেছেন। লক্ষ্য পূরণ করেই তিনি খ্যান্ত হবেন। এমন প্রত্যাশায় পাশে বন্ধু হয়ে দাঁড়িয়েছে ব্যাটারি চালিত রিকসা।

মেহেরপুর জেলা সদরের বুড়িপোতা ইউনিয়নের রাঁধাকান্তপুর গ্রামের আলী হোসেনের ৪ ছেলে-মেয়ের মধ্যে একমাত্র ছেলে আওয়াল হোসেন প্রতিবন্ধী। জন্মগত প্রতিবন্ধী নয় আওয়াল হোসেন। মাত্র ৩ বছর বয়সে আওয়াল হোসেনের পোলিও হয়। চিকিৎসা করেও লাভ হয়নি। এতে পা দু’টো নষ্ট হয়ে যায় তার। ফলে অন্যের উপর ভর করে চলতে হত তাকে। ছেলেকে ভিক্ষুক বানাতে চাননি পিতা আলী হোসেন। তিনি স্বপ্নের বীজ বপন করতে থাকেন প্রতিবন্ধী শিশু আওয়াল হোসেনের মধ্যে। প্রতিবন্ধী আওয়াল হোসেন এখন ২১ বছরের যুবক।

ছোট থেকে লেখা-পড়ার প্রতি প্রবল আগ্রহ ছিলো আওয়াল হোসেনের। তাই পিতা-মাতার ইচ্ছাতে আওয়াল হোসেনকে তার দাদা তেলাবত শেখ কোলে করে গ্রামের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রেখে আসতেন। ছুটির পরে মা আন্তানুর খাতুন বিদ্যালয় থেকে তাকে বাড়ি নিয়ে আসতেন। প্রাথমিক শিক্ষার গন্ডি পার হওয়ার পর আর.আর (রাঁধাকান্তপুর-রাজাপুর) মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি করা হয় তাকে। দাদা তেলাবত শেখের মৃত্যুর পরে তাকে ক্র্যাচে ভর করে বিদ্যালয়ে যেত হত। কৃতিত্বের সাথে ওই বিদ্যালয় থেকে এস.এস.সি এবং মেহেরপুর পৌর ডিগ্রি কলেজ থেকে এইচ.এস.সি পাশ করেন আওয়াল হোসেন। পৌর ডিগ্রি কলেজে ভর্তি হওয়ার পর তার ক্র্যাচের সাথে চলার সাথী হিসেবে যুক্ত হয় ৩ চাকার হুইলার। বর্তমানে তিনি মেহেরপুর সরকারি কলেজের স্নাতক শ্রেণির ছাত্র। দর্শনে আনার্স পড়ছেন তিনি। মাষ্টার্সও করবেন তিনি। সরকারি অফিসের কর্মকর্তা কিংবা সরকারি কলেজের প্রভাষক হওয়ার স্বপ্ন তার।

আওয়াল হোসেন বলেন, প্রতিবন্ধী বলে পিতা-মাতার ঘাড়ে চেপে বসতে হবে এমন ছেলে নই আমি। সব সময় স্বাবলম্বি হওয়ার চেষ্টা করেছি। অবসর সময়ে নিজের বাসায় বসে বেশ কিছু ছেলেকে প্রাইভেট পড়িয়েছি। এ থেকে মাসে যে টাকা আসেছে তা দিয়ে শুধু আমার লেখা-পড়ার খরচ চলেছে। বর্তমানে ব্যাটারি চালিত রিকসা পাশে বন্ধু হয়ে দাঁড়িয়েছে। এখন কলেজ করার পাশাপাশি অবসরে রিকসা চালিয়ে দিনে ৩/৪ শ’ টাকা আয় করি। লেখা-পড়ার খরচ চালিয়ে বাবা-মার হাতে বাকি টাকা তুলে দেই। তিনি আরো বলেন- ব্যাংক ঋণ নিয়ে ব্যাটারি চালিত রিকসা বানিয়েছি। ঋণ শোধ হওয়ার পথে। তিনি আরো বলেন এ রিকসা তার চলার গতি বাড়িয়েছে। আয়-রোজগারের পথ খুলে দিয়েছে।

মাঠে অল্প পরিমান জমি আছে আওয়ালের বাবার। তাতেই তিনি আবাদ করেন। মাঝে মাঝে অন্যের জমিতেও কাজ করেন। প্রতিবন্ধী ভাতা পান কিনা জানতে চাইলে আওয়াল বলেন, সমাজ সেবা থেকে ৩/৪ মাস অন্তর মাসিক তিনশত টাকা করে ভাতা পান। তিনি প্রতিবন্ধীদের উদ্দেশ্যে বললেন, ইচ্ছা শক্তিতে লক্ষ্যে পৌঁছানো যায়। ছাড়–ন ভিক্ষাবৃত্তি। আসুন অন্যের সহযোগিতা নিয়ে নিজের পায়ে দাঁড়াই। সমাজে মাথা উঁচু করে বাঁচি।

মেহেরপুরের এপ্রাপ্ত থেকে ওই প্রান্তে ব্যাটারি চালিত রিকসা নিয়ে ছুটে বেড়ান ৮৩ বছর বয়সী প্রতিবন্ধী সুস্থ’র আলী। তিনি জানান, ঘোড়ায় গাড়ি চালিয়ে ও ব্যবসা বাণিজ্য করে ৯ সন্তানকে প্রতিষ্ঠিত করে দিয়েছি। শেষ বয়সে স্ত্রী বিয়োগ হওয়ায় নতুন করে বিয়ে করায় সন্তানরা মুখ ফিরিয়ে নিয়েছে। বর্তমানে ব্যাটারি চালিত ৩ চাকার রিকসা চালিয়ে ঘর ভাড়া দিয়ে স্ত্রীকে নিয়ে খেয়ে-পরে বেঁচে আছি। তিনি আরো জানান, সাহস আর সহযোগিতা পেলে ভিক্ষাবৃত্তি নয়; প্রতিবন্ধীরাও সুস্থ স্বাভাবিক মানুষের মত খেয়ে-পরে বাঁচতে পারেন। প্রতিবন্ধীরাও দেখতে পারেন সুন্দর স্বপ্ন আর গড়তে পারেন সুন্দর ভবিষ্যত।

মেহেরপুর সোনালী ব্যাংকের অফিসার শারিরিক প্রতিবন্ধী নাসিরউদ্দিন জানালেন, তিনি অন্যদের দেখা-দেখি বর্তমানে তার থ্রি হুইলারে বৈদ্যুতিক মটর লাগিয়েছেন। ব্যাংকে যাওয়া-আসা ছাড়া অন্যান্য কাজে যাতাযাত তার এখন সহজ হয়েছে।

http://www.anandalokfoundation.com/