13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শোকাবহ পরিবেশে ব্রাসিলিয়ায় জাতীয় শোক দিবস পালন

Rai Kishori
August 20, 2021 6:59 am
Link Copied!

শোকাবহ পরিবেশে ব্রাসিলিয়ায় জাতীয় শোক দিবস ২০২১ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী পালন।

বৈশ্বিক করোনা মহামারী আর ব্রাজিলে করোনাভাইরাসের ভয়াবহ সংক্রমণের মধ্যেও  বিনম্র শ্রদ্ধায় ও ভাবগম্ভীর পরিবেশে পরিমিত পরিসরে আজ ব্রাসিলিয়ায়  পালিত হলো সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী। করোনা মহামারীর পূর্বের  বছরগুলোর ন্যায় এবারও বিশাল পরিসরে জাতীয় শোক দিবস উদযাপনের পরিকল্পনা থাকলেও ব্রাজিলের COVID-19 মহামারীর প্রাদুর্ভাবের ভয়াবহ অবস্থার কারণে স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিত পরিসরে এবারের জাতির পিতার ৪৬তম শাহাদাত বার্ষিকী পালন করা হয়। উল্লেখ্য, মুজিববর্ষ উপলক্ষ্যে এ বছর তিনটি বিশ্ববিদ্যালয়ে পৃথক অনুষ্ঠানের মাধ্যমে এবং দূতাবসে অন্তত চারটি স্কুলের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে দিবসটি পালন করার পরিকল্পনা এবং তদানুযায়ী বছরের শুরুতেই প্রস্তুতি গ্রহণ করা হয়। তবে করোনা ভাইরাসজনিত কারণে ব্রাসিলিয়ার গভর্নর কর্তৃক ফেব্রুয়ারীর ২৮ তারিখ থেকে সকল প্রকার গণ-জমায়েত নিষিদ্ধ থাকায় উদ্ভূত পরিস্থিতিতে পরিমিত পরিবেশে দিন ব্যাপী অনুষ্ঠানমালার মাধ্যমে এবারের জাতীয় শোক দিবস পালন করা হয়।  উল্লেখ্য,  এ মাসের শেষে দূতাবাসে সাংবাদিকদের অংশগ্রহণে একটি বিশেষ অনষ্ঠানের আয়োজন করা হবে।

০২।    সকাল দশটায় জাতীয় সঙ্গীতের সাথে শার্জ দ্য অ্যাফেয়ার্স মিজ সামিয়া ইসরাত রনি কর্তৃক জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে সূচিত এ অনুষ্ঠানের শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৯৭৫ সালের ১৫ আগষ্টে তাঁর সাথে শাহাদাত বরণকারী সকলের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর শার্জ দ্য অ্যাফেয়ার্স দূতাবাস পরিবারের সকলকে সাথে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

০৩।    অনুষ্ঠানের দ্বিতীয় অংশে দূতাবাস পরিবারের শিশু-কিশোররা “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” শীর্ষক চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এছাড়া শিশু-কিশোররা বঙ্গবন্ধুকে নিয়ে রচিত কবিতা আবত্তি করে সকলকে বিমোহিত করেন।

০৪।    জাতীয় শোক দিবস পালন কর্মসূচীর তৃতীয় অংশের শুরুতে পবিত্র কোরান থেকে পাঠ এবং  বঙ্গবন্ধুসহ ১৫ আগষ্টে নির্মম হত্যাকান্ডে নিহত বঙ্গবন্ধু পরিবারের সকল শহীদ, মুক্তিযুদ্ধের সকল শহীদ, মহান ভাষা আন্দোলনসহ গনতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে আত্মত্যাগকারী সকলের আত্মার মাগফেরাত এবং বাংলাদেশের ক্রমঅগ্রসরমান আর্থ-সামাজিক উন্নয়নের অব্যাহত অগ্রযাত্রা কামনা করে এবং বিদ্যমান করোনা ভাইরাস সৃষ্ট পরিস্থিতি থেকে বাংলাদেশসহ পুরো পৃথিবীর মানুষকে রক্ষার আহবান জানিয়ে বিশেষ প্রার্থনা করা হয়। দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী এবং মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়। এরপর জাতীয় শোক দিবস উপলক্ষ্যে নির্মিত তিনটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

উল্লেখ্য, পুরো আগষ্ট মাস জুড়ে দূতাবসের অডিতরিয়ামে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের বিভিন্ন আলোকচিত্রের সমন্বয়ে নির্মিত একটি ভিডিও প্রেজেন্টেশন প্রদর্শিত হয়। উপস্থিত সুধীবৃন্দ প্রদর্শিত চিত্রসমূহ দেখে আবেগাপ্লুত হয়ে পড়েন।

০৫।    দিবসটির তাৎপর্য তুলে ধরে অনুষ্ঠিত আলোচনা পর্বে দূতাবাসের কর্মকর্তাগণ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। বক্তারা মহান স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধুর অবিস্মরনীয় অবদানের উপর আলোকপাত করার পাশাপাশি যুদ্ধ-বিধ্বস্ত সদ্য স্বাধীন বাংলাদেশের ভেঙ্গে যাওয়া অবকাঠামো নির্মাণ এবং আর্থিক খাত পুনর্গঠনে তাঁর সাহসী অবদান তুলে ধরেন। এছাড়া অল্পসময়ের মধ্যেই স্বাধীন বাংলাদেশের কূটনৈতিক সার্ভিস এবং সামরিক বাহিনী গঠন বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্ব এবং রাজনৈতিক প্রজ্ঞার ফসল বলে বক্তারা উল্লেখ করেন। আলোচনা সভায় অন্যতম প্রধান আলোচক হিসেবে দূতাবাসের সামরিক উপদেষ্টা প্রায় দুইহাজার বছরের বাংলার ইতিহাস আলোচনার পাশাপাশি বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন ঘটনার উল্লেখ করে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধুর অবিস্মরণীয় অবদান বিশ্লেষণ করেন। তিনি বঙ্গবন্ধুর শাসনামল নিয়ে যে কোন অপপ্রচার ও তথ্য বিকৃতির বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানান। বক্তাগণ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠার মাধ্যমে বঙ্গবন্ধুর স্মৃতিতে সর্বোচ্চ শ্রদ্ধা প্রদর্শন করা সম্ভব বলে আলোচকগণ মত প্রকাশ করেন।

০৬।    শার্জ দ্য অ্যাফেয়ার্স তাঁর বক্তব্যে বাংলাদেশ নামের একটি স্বাধীন সার্বভৌম দেশ উপহার দেবার জন্য বঙ্গবন্ধুকে কৃতজ্ঞচিত্তে স্মরণ করে একটি অসাম্প্রদায়িক, ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গঠনে বঙ্গবন্ধু কর্তৃক গৃহীত নানা পদক্ষপের কথা উল্লেখ করেন। এছাড়া মাত্র সাড়ে তিন বছরে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মধ্যেও দেশের অর্থনীতিকে একটি শক্ত ভিতের উপর দাঁড় করিয়ে দেয়ায় তিনি রাষ্ট্রনায়ক হিসেবে বঙ্গবন্ধুর নেতৃত্বের প্রশংসা করেন। তিনি আরো উল্লেখ করেন যে, বঙ্গবন্ধুকে সঠিক ভাবে জানতে হলে বাংলাদেশের স্বাধীনতার প্রেক্ষাপট এবং মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে জানার পাশাপাশি রাষ্ট্রনায়ক হিসেবে স্বাধীন বাংলাদেশে তাঁর গৃহীত বিভিন্ন নীতি ও পরিকল্পনা সম্পর্কেও পড়াশুনা ও গবেষণা করতে হবে।

০৭। ১৯৭৫ সালের ১৫ আগষ্ট বঙ্গবন্ধুর হত্যাকান্ড শুধুমাত্র কয়েকজন বিপথগামী সৈনিকের কাজ নয় বলে উল্লেখ করে শার্জ দ্য অ্যাফেয়ার্স আরো বলেন, দেশী-বিদেশী ষড়যন্ত্রকারীরা বঙ্গবন্ধুকে হত্যা করে বাংলাদেশের মানুষের অর্থনৈতিক মুক্তির সংগ্রাম বহু বছর পিছিয়ে দিয়েছে। তিনি বাংলাদেশের সাম্প্রতিক ক্রমঅগ্রসরমান আর্থ-সামাজিক উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বের কথা স্মরণ করে বিদ্যমান করোনা পরিস্থিতি মোকাবেলায় সকলকে একযোগে কাজ করে যাওয়ার অনুরোধ করেন। একই সাথে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও ন্যায়ভিত্তিক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে আরো বেশী নিবেদিত হয়ে সকলকে নিজ নিজ অবস্থান থেকে নিরলসভাবে কাজ করে যাওয়ার আহবান জানান।

০৮।    অনুষ্ঠানের শেষ অংশে শার্জ দ্য অ্যাফেয়ার্স কর্তৃক “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” শীর্ষক চিত্রাংকন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশু-কিশোরদের মাঝে পুরস্কার বিতরণের মাধ্যমে দূতাবাস কর্তৃক আয়োজিত এবারের জাতীয় শোক দিবস পালনের কর্মসূচির পরিসমাপ্তি ঘটে।

০৯।    উল্লেখ্য, দূতাবাস আগামী ৩০ আগষ্ট তারিখে মুজিব বর্ষ উপলখ্যে আয়োজিত webinar series- অংশ হিসেবে বাংলাদেশী সুধীজন এবং ব্রাজিলীয় সাংবাদিক ও অধ্যাপকদের অংশগ্রহণে আরেকটি webinar আয়োজন করবে। তাছাড়া, দূতাবাস আগামী ৩১ আগষ্ট তারিখে ব্রাসিলিয়ার শীর্ষস্থানীয় ৪০ জন সাংবাদিকদের অংশগ্রহণে একটি সেমিনার আয়োজন করবে।

http://www.anandalokfoundation.com/