13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শুড়িরডাঙ্গা মহা শ্মশান সিদ্ধাশ্রম

admin
February 28, 2016 11:27 pm
Link Copied!

অভয়নগর নওয়াপাড়া বাজার থেকে সুন্দলি এবং সুন্দলি থেকে গবিন্দপুর যেতে বাম দিকে খুব সরু ইটের রাস্তা, শুড়িরডাঙ্গা মহা শ্মশানে ঢোকার একমাত্র পথ ।

শ্মশানে ঢোকার প্রধান ফটক পার হয়ে এগিয়ে যেতেই মটর সাইকেলটা পাগলা ঘোড়ার মত প্রায় আধা কিঃ মিঃ জরাজীর্ণ ভাঙ্গা পাজরের রাস্তা অতিক্রম করে শ্মশান অভিমুখে পৌছল । কি এক স্নিগ্ধ প্রশান্তিতে  বেমালুম ভুলে গেলাম রাস্তার কষ্ট । জীবনটা জরাজীর্ণ রাস্তা হলে এটাই বোধয় একমাত্র প্রশান্তিময় শেষ গন্তব্য ।

ফাকা বিলের একপাশে ফুলেরগাতি অন্যপাশে গবিন্দপুর এবং একপাশে আড়পাড়া অন্যপাশে সুন্দলি মাঝখানে প্রায় অর্ধশতাব্দী বছর ধরে সবুজ একখন্ড দ্বীপের মত  মাথা উচু করে কালের স্বাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে শুড়িরডাঙ্গা মহাশ্মশান ।

শ্মশান অভিমখে প্রহরীর মত দাড়িয়ে আছে ‘শিব পার্বতী পঞ্চনাগ গঙ্গা কৃষ্ণের’ বিশাল কনক্রিটের বিগ্রহ যেন সমস্ত অহং বোধ চূর্ণবিচূর্ণ করার জন্য ঠায় দাঁড়িয়ে । শ্মশানের বাম পাশ দিয়ে একটু সামনে গেলে চোখে পড়ে ‘পঞ্চবটী পতিত পবনের’ আরও একটি সুন্দর বিগ্রহ । সুসজ্জিত অসংখ্য ছোট-বড় নতুন পুরাতন বৃক্ষরাজির পাতার ফাঁক দিয়ে পশ্চিমের সূর্যের আভা খেলা করে চলেছে শ্মশানের পুকুরের জলের সাথে । হলুদ গাঁদা ফুলের গাছে গাছে সুসজ্জিত সরু পথ দিয়ে হাটতে হাটতে শ্মশানের প্রাচীন বটগাছের নিচে যেতেই অসমাপ্ত ইটের বড় ঘর থেকে সাদা ধূতি সাদা গেঞ্জি পরা লম্বা চুলের একজন বেরিয়ে এলেন নাম শক্তি মন্ডল আলাপ পরিচয়ে জানতে পারলাম স্ত্রী পুত্র মারা যাওয়ার পর উনি চার বছর ধরে এ শ্মশানে অবস্থান করছেন । বেশ আগ্রহের সাথে আলোচনা করলেন শ্মশানের প্রথম গোঁসাই ‘শ্রী শ্রী মহাযোগী ভেজাল বাবার’ আগমন এবং সিদ্ধি লাভ সম্পর্কে সেই সাথে ব্যক্ত করলেন শ্মশানকে আরো দৃষ্টনন্দন করে পরিপূর্ণ সিদ্ধাশ্রমের রুপ দিয়ে ভেজাল বাবার সপ্ন বাস্তবায়নের নানা পরিকল্পনা ।

বট গাছের ঠিক নিচে’ই রয়েছে দুটি সমাধি একটি শ্রী শ্রী মহাযোগী ভেজাল বাবার এবং অন্যটি কালি গোঁসাই এর । পাশেই রয়েছে অসমাপ্ত শিব মন্দির ও শিব লিঙ্গের মনোরম গোল চত্বর । বিলের সিমানা জুড়ে রয়েছে তুলশী এবং ফুল গাছের সারি । শ্মশানের দশ থেকে বারো বিঘা জমির পুরোটা জুড়ে রয়েছে মেহগুনি,শিশু,আমলকি,বাঁদাম,বেল,মসকন্ঠ ,মহাসমুদ্র ,নারকেল এবং অর্জুন বৃক্ষ সহ নানা প্রজাতীর বৃক্ষ । নতুন লাগানো সারি সারি মেহগুনির চারা গুলো রয়েছে সৌন্দার্য বর্ধনের অপেক্ষায় ।

পুকুরের পাড়ঘেষে হাটতে হাটতে গেলাম শবদাহ করার স্থানে বেশ পুরাতন হলেও বোঝা গেল পরিস্কার পরিচ্ছন্নতার একবিন্ধু কমতি নেই । পাশেই রয়েছে শবযাত্রীদের বিশ্রামের জন্য সুন্দর একটি বিশ্রামাগার । ওখানেই দেখা হল গবিন্দপুর নিবাসী হাজারীলাল মল্লিকের সাথে উনিও দীর্ঘ দিন ধরে শ্মশানে অবস্থান করছেন ।

শ্মশানের এক কোনায় কনক্রিটের বসার স্থানে বসলাম কিছু সময় তখন সন্ধ্যা । পাশে রয়েছে কয়েকটি সমাধি, লাইট জ্বেলেও নাম বা সন কিছুই বোঝা গেল না । হরিনারায়ন চট্টোপাধ্যায় , শরদিন্দু বন্ধ্যোপাধ্যায় এবং সত্যজিত রায়ের শ্মশান নিয়ে লেখা লোমহর্ষক বিভিন্ন গল্পের কথা ভাবতে ভাবতে হঠাৎ কানে ভেসে এল একতারার সাথে সন্ধ্যা আরোতীর সূর, আর কোন ভাবেই এ স্থানকে তীর্থ ছড়া শ্মশান ভাবতে পারলাম না । সময় করে যে কেউ ঘুরে আসতে পারেন শুড়িরডাঙ্গা মহা শ্মশান সিদ্ধাশ্রম থেকে ।

এছাড়া প্রতি বছর চৈত্র মাসের সংক্রান্তিতে খেজুর ভাঙ্গা ও বিশাল মেলা হয় যা শুড়িরডাঙ্গার মেলা নামে পরিচিত । মেলায় হাজার হাজার মানুষের সমাগম ঘটে থাকে ।

/সবুজ মন্ডল/

email: monbaula@yahoo.com

http://www.anandalokfoundation.com/