13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শিক্ষকতা পেশা নয়, ব্রত

admin
November 23, 2016 1:01 pm
Link Copied!

আলতাফ হোসেন উজ্জলঃ শিক্ষকতা আমার আগ্রহ, পরিতৃপ্তি এবং আনন্দের জায়গা। সে সাথে দায়িত্বটাও বটে। আসলে শিক্ষকতায় আনন্দ পেতে চাই। একটি ক্লাস মানে অনেক ছাত্রছাত্রী, তারা প্রত্যাশা নিয়ে অপেক্ষা করছে, তাদের অভিভাকরাও অপেক্ষা করছেন। সুতরাং কোনো ভাবেই যেন তাদের সময় নষ্ট না হয়, এটা কখনোই ভুলিনা। শিক্ষকতার আরো একটি বড় জায়গা হচ্ছে এ তো কেবল চাকরি নয় যে ফাইলপত্র সই করতে হবে, নিজের মানসিক তাগিদ না থাকলে এই কাজ হয় না। ছাত্রছাত্রীদের সঙ্গে সম্পর্ক থাকতে হয়, শিক্ষকতার মধ্যে আনন্দ পেতে হয়। একদিক থেকে প্রতিটি ক্লাস হলো একেকটি পরীক্ষা কেউ যদি পড়তে আনন্দ না পান, পড়াতে অনেক না পান, তাঁর জন্য শিক্ষকতা খুব কঠিন। ফলে তিনি ছাত্র ছাত্রীদের মুখোমুখি হতে হয় পান, তখনই ছাত্র-শিক্ষকের দূরত্ব তৈরি হয়। এটি শিক্ষকের নিরাপত্তাহীনতা থেকে ঘটে। নিজের দক্ষ নাহলে এই দূরত্ব তৈরি করে শিক্ষক নিজেকে রক্ষা করার চেষ্টা করেন।

“কোন্ বিষয়টা আমাকে শিক্ষকতা চালিয়ে যেতে সাহায্য করেছে? যদিও শিক্ষকতা কঠিন এবং ক্লান্তিকর হতে পারে কিন্তু ছেলে মেয়েদের শেখার এবং তাদের উন্নতি আমাকে তা চালিয়ে যাওয়ার প্রেরণা দিচ্ছে।

সমস্তবাধা, সমস্যা এবং হতাশা সত্ত্বেও সারা পৃথিবীতের হাজার হাজার শিক্ষক তাদের পছন্দের পেশায় রয়েছেন। যথেষ্ট স্বীকৃতি পাওয়া যায় না জানা সত্ত্বেও, কোন্ বিষয়টা হাজার হাজার ছাত্রকে শিক্ষকতার যোগ্যতা অর্জনের জন্য চেষ্টা করতে প্রেরণা দিয়েছে? কোন্ বিষয়টা তাদেরকে তা চালিয়ে যেতে সাহায্য করেছে?

আমি একজন শিক্ষক হিসেবে মনে করি, “নিজেকে এমন একজন ব্যক্তি হিসেবে মনে করা খুবই পরিতৃপ্তিকর, যিনি কিশোর-কিশোরীদেকে তাদের সবচেয়ে কঠিন সময়ে পরিচালনা দিতে সাহায্য করেন। অল্পবয়সী ছেলেমেয়েরা যখন আপনার সাহায্যে সাড়া দেয় এবং ভবিষ্যতে আপনার কথা মনে করে আনন্দ পান, তখন আপনি যে পরিতৃপ্তি পান, তা অন্য আর কোন পেশা দিতে পারেনা।”

“এই বিষয়টা বুঝতে পারা সবচেয়ে বড় পরিতৃপ্তিকর যে, আপনি কোন একটা বিষয়ে ছেলেমেয়েদের আগ্রহ জাগিয়ে তুলতে সফল হয়েছেন। উদাহরণ হিসেবে বলা যায়, ইতিহাস সম্বন্ধে কোন একটা বিষয় বলার পর কিছু ছাত্রছাত্রী বলে দয়া করে থামবেন না। আমাদেরকে আরও বলুন! এইধরনের স্বতঃস্ফূর্ত অভিব্যক্তি স্কুলের এক বিষন্ন সকালকে আলোয় ভরিয়ে দিতে পারে কারণ আপনি বুঝতে পারেন যে তরুণ-তরুণীদের মধ্যে আপনি সেই আবেগ জাগিয়ে তুলেছেন, যা তাদের কাছে নতুন। কোন একটা বিষয় বুঝতে পারার ফলে তাদের চোখে মুখে যে আলোফুটে ওঠে, তা দেখা অনেক আনন্দের।”

আমি বিশ্বাস করি যে পৃথিবীতে হঠাৎ কখনও ঘটে চলা গুরুত্বপূর্ণ ঘটনার চেয়ে রোজকার ছোট খাটো বিষয়ে, ছেলেমেয়েদের সামান্য সফলতায় আরও বেশি পরিতৃপ্তি পাওয়া যায়।”

আমার শিক্ষা নেওয়া swiss Madam Anna বলেন “একজন ছাত্র যাতে আপনি শিক্ষা দিয়েছেন, যে যদি আপনার চেষ্টার জন্য আপনাকে কৃতজ্ঞতা জানিয়ে একটা চিঠি লেখে তখন তা সত্যিই আনন্দদায়ক হয়।”

আমি যখন সুইজারল্যান্ড তখন আমার একজন ছাত্র “রাস্তায় দাঁড়িয়ে পা ধরে ছালাম করলো তখন আমার অনুভূতি শিক্ষকতা পেশার আগ্রহ ও আনন্দে চোখেমুখে যে আলোফুটে উঠেছিল তা ভাষায় প্রকাশ করা অসম্ভব! আমার দেখা অন্য কোন জায়গায় ছাত্রছাত্রীদের সঙ্গে দেখা হলে তারা যখন আমার শিক্ষার জন্য আমার প্রতিকৃতজ্ঞতা দেখায়, তখন শিক্ষা দেওয়ার কাজটা আমি সত্যিই সার্থক বলে মনে করি।”

কোন সন্দেহ নেই যে, আমার জীবনকে এই অপূর্ব কিন্তু কঠিন পেশায় সম্পৃক্ত করার মধ্যে সবচেয়ে বড় পরিতৃপ্তি হল, যে-অল্পবয়সী ছেলেমেয়েদেরকে আমি শিক্ষা দিয়েছি তাদেরকে সৎ নারী-পুরুষ হিসেবে গড়ে উঠতে দেখা, যেখানে কিছুটা হলেও আমার অবদান আছে।”

“সত্যিই আমি শিক্ষকদেরকে এক অদ্বিতীয় ব্যক্তি হিসেবে দেখি। এই ধরনের বিরাট এক জটিল দায়িত্ব নেওয়াও কিছুটা অস্বাভাবিক। কিন্তু আপনি যদি কিছুটা বৈস্যদৃশ্য আনতে পারেন, তা সেটা দশজন বা একজনের বেলায়ই হোক, তাহলে আপনি আপনার কাজ সম্পন্ন করেছেন এবং এর চেয়ে ভাল অনুভূতি আর নেই। আপনি তা আনন্দের সঙ্গে করেন। আপনিকি আপনার শিক্ষকদেরকে ধন্যবাদ জানিয়েছেন?

একজন ছাত্র বা ছাত্রী অথবা বাবা মা হিসেবে আপনি কি কখনও শিক্ষকদের সময়, চেষ্টা এবং আগ্রহের জন্য ধন্যবাদ জানিয়েছেন? অথবা ধন্যবাদ জানিয়ে কি একটা ছোট্ট নোট বা চিঠি “শিক্ষকরা প্রশংসা পেয়েও সতেজ হয়ে ওঠেন। শিক্ষকদের এবং তাদের কাজের প্রতি সরকার, বাবা মা এবং ছাত্রছাত্রীদের গভীর সম্মান দেখানো উচিত।

শিক্ষকতার পেশায় আমার অভিজ্ঞতায় “শিক্ষকদের সম্বন্ধে আমি যতটা নেতিবাচক ফেসবুকের স্টাটাসপাই তার চেয়ে শত শত বেশি প্রশংসার ফেসবুকের স্টাটাসপাই যা আমার বিশ্বাসকে দৃঢ় করে যে, খারাপদের চেয়ে বরং অনেক বেশি ভাল শিক্ষক আছেন। আগ্রহের বিষয় হল যে, অনেক পুরানো শিক্ষকের বাড়ী খুঁজে পেতে এবং তাদের খবর নেওয়ার জন্য তাদের সাহায্য চায়। লোকেরা তাদের শিক্ষকদের খুঁজে তাদেরকে ধন্যবাদ জানাতে চায়।” শিক্ষকরা একজন ব্যক্তির শিক্ষার প্রয়োজনীয় ভিত স্থাপন করে দেয়। এমনকি বড় বড় বিশ্ববিদ্যালয় গুলোতে সবচেয়ে ভাল অধ্যাপকরা সেই শিক্ষকদের কাছে ঋণী, যারা শিক্ষা, জ্ঞান ও বোঝার ক্ষমতা গড়ে তোলার জন্য সময় দিয়েছেন এবং চেষ্টা করেছেন।

জনসেবা এবং বেসরকারি বিভাগে যে-সমস্ত উচ্চপদস্থ কর্মকর্তা আছেন তারা জীবনের কোন একটা সময়ে শিক্ষকদের কাছ থেকে শিক্ষা পেয়েছেন। সেই সমস্ত নারী-পুরুষদের প্রতি আমাদের কত কৃতজ্ঞতা দেখানো উচিত, যারা আমাদের আগ্রহ জাগিয়ে তুলেছেন, আমাদের মন ও হৃদয়কে উদ্দীপেত করেছেন এবং দেখিয়েছেন যে, কীভাবে আমাদের জ্ঞান লাভ করার এবং বোঝার ক্ষমতার তৃষ্ণা মেটানো যায়।

সর্বোপরি এটা বলা অত্যুক্তি হবে না যে শিক্ষকতা নিছক একটি পেশা নয় ও এটা একটি ব্রত। মানুষ গড়ার কারিগর হিসেবে যাদের পরিচিতি, তারা কী শুধু একজন পেশাজীবী? এ পৃথিবীকে সুন্দর করে তুলতে জ্ঞান-বিজ্ঞানের বিকল্প নেই। আমার যে জ্ঞান-বিজ্ঞানের বিস্তার ঘটানোর এক কঠিন কাজে ব্যাপৃত থাকেন শিক্ষকগণ। শিক্ষার্থীকে প্রকৃত জ্ঞানার্জনে উদ্বুদ্ধ করা, অনুপ্রাণিত করা, এবং তাদেরকে প্রকৃত মানুষ হিসেবে বেড়ে উঠতে সাহায্য করার এক কঠিন অথচ মহান ব্রত গ্রহণ করেছেন শিক্ষকগণ।

[লেখক : শ্রীনগর পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র। বর্তমানে অত্র বিদ্যালয়ের শিক্ষক হিসেবে কর্মরত।

http://www.anandalokfoundation.com/