13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

এবার পাকিস্তান কেন্দ্রিক মুসলিম উম্মাহর জন্য কাজ করবেন মহাথির মোহাম্মদ

admin
January 2, 2020 11:50 am
Link Copied!

কুটনৈতিক প্রতিবেদক(দেবাশীষ মূখার্জী): মহাথির মোহাম্মদ আধুনিক মালয়েশিয়ার রূপকার। জীবন সায়াহ্নে এসে তিনি সিদ্ধান্ত নিয়েছেন, সারাজীবন দেশের জন্য কাজ করেছেন, এবার মুসলিম উম্মাহর জন্য কিছু করবেন। একাজে তিনি এরদোগান শাসিত তুরস্ককে সঙ্গে নিয়ে, পারমাণবিক শক্তিধর পাকিস্তান কেন্দ্রিক একটি অক্ষ বলয় গড়ে তুলতে চাইছেন। এই অক্ষবলয়ে তিনি শিয়া ইরানের সম্পৃক্ততাও আশা করছেন।

সম্প্রতি ভারতের ৩৭০ অনুচ্ছেদ বিলোপ ও CAA ইস‍্যুতে, মালয়েশিয়া ও তুরস্ক মিলে পাকিস্তানকে অকুণ্ঠ সমর্থন দিয়েছে। ভারতের অভ‍্যন্তরে পাকিস্তানের সপক্ষে ব‍্যাপক ধ্বংসাত্মক কর্মকাণ্ড সংঘটিত হওয়ায়, সঙ্গত কারণেই মহাথির মোহাম্মদের উৎসাহে জোয়ার আসে। তিনি বিগত ১৯ থেকে ২৩ ডিসেম্বর মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে এক ইসলামী মহাসম্মেলনের আয়োজন করেন। উদ্দেশ্য ভারতের কাশ্মীর, চীনের উইঘুর মুসলমান, ফিলিস্তিন ও মায়ানমারের রোহিঙ্গা সমস্যা সমাধান করা। কাশ্মীর ও ফিলিস্তিন সমস্যা পুরানো; চীনের উইঘুর মুসলমান ও মায়ানমারের রোহিঙ্গা সংকট নতুন ইস‍্যু।

মহাথির মোহাম্মদের ঐ ইসলামী সম্মেলনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান অনুপস্থিত। সৌদি আরব, ইন্দোনেশিয়া ও বাংলাদেশের মতো গুরুত্বপূর্ণ রাষ্ট্রের রাষ্ট্র প্রধান সেখানে উপস্থিত থাকেন নি; সংযুক্ত আরব আমিরাত সহ মধ‍্যপ্রাচ‍্যের কয়েকটি দেশ ঐ সম্মেলন বর্জন করেছে।

প্রশ্ন উঠেছে, মহাথির মোহাম্মদের এই ঐক্য চেষ্টায় এতো ভিন্ন সুর কেন? মহাথির মোহাম্মদ নবতিপর বৃদ্ধ। তার বর্তমান বয়স পঁচানব্বই। এত অধিক বয়সী মানুষের চিন্তাগত সীমাবদ্ধতা – অত্যন্ত স্বাভাবিক। সম্ভবত মহাথির মোহাম্মদ নব-উত্থিত সুপার পাওয়ার চীনের গুরুত্ব যথাযথ ভাবে উপলব্ধি করতে পারেন নি। তিনি চীনের মুসলমান বিরোধী-নীতির বিরুদ্ধে অবস্থান নিয়েছেন ঠিকই, কিন্তু নিজের শক্তি-সামর্থ‍্যের অপ্রতুলতা সম্পর্কে ভেবে দেখেছেন কিনা সন্দেহ। সমস্ত মুসলিম বিশ্বের অর্থনীতি যদি একত্রিত করা হয়, তবুও তা চীনের অর্থনীতির অর্ধেকেরও কম। তার উপরে পরিবর্তিত ভূরাজনীতির অনেক জটিল সমীকরণ রয়ে গেছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী কুয়ালালামপুরের ঐ সম্মেলনে যোগ দিলে, চীন নিশ্চিত বেজার হতো। সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত সহ মধ‍্যপ্রাচ‍্যের উপসাগরীয় দেশগুলো চীন ও ভারতের গুরুত্বপূর্ণ বানিজ্যিক অংশীদার। এই দুটি রাষ্ট্র যদি তেল কেনা বন্ধ করে দেয়, উপসাগরীয় কয়েকটি দেশের অর্থনীতি ভেঙে পড়বে। কাজেই ঐ সমস্ত দেশ, ধর্মীয় আবেগের চেয়ে নিজস্ব রাষ্ট্রের স্বার্থকে অধিক গুরুত্ব দেবে – এটাই স্বাভাবিক।

মায়ানমার বিশ্ব রাজনীতিতে কম গুরুত্বপূর্ণ দেশ। তবে তার ভৌগলিক অবস্থান ও উদ্বৃত্ত প্রাকৃতিক সম্পদ, উপেক্ষণীয় নয়। ক্ষুদ্র রাষ্ট্র ইসরাইলের শক্তি-সামর্থ্য সম্পর্কে আরব দেশগুলোর ভালোই ধারণা রয়েছে। বিশ্বের শ্রেষ্ঠ পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের উপর ইসরাইল ও ইহুদি লবির প্রভাব -শরীরের উপর মগজের প্রভাবের সাথে তুলনীয়। প্রতিরক্ষা, প্রযুক্তি ও গোয়েন্দা কার্যক্রমে ইসরাইলের উপর ভারত অনেক ক্ষেত্রে নির্ভরশীল।

মহাথির মোহাম্মদের ইসলামী সম্মেলনে ৫৬ টি মুসলিম প্রধান দেশের প্রায় ৪০০ প্রতিনিধি যোগ দিয়ে ―মূলত চীন, ভারত, ইসরাইল ও মায়ানমারকে বৈরী প্রতিপক্ষ ঘোষণা করে ফেললো। এর ফলে এই চারটি রাষ্ট্র যে,আরো পারস্পরিক ঘনিষ্ঠ হতে চলছে,তাতে কোন সন্দেহ নেই। চীন ও ভারত -এই দুটি রাষ্ট্রে, বিশ্বের প্রায় ৩৬% মানুষ বসবাস করে। মহাথির মোহাম্মদের কল্পনা-বিলাসী উদ্যোগে,পৃথিবীর বৃহত্তম দুই রাষ্ট্র চীন ও ভারত যদি কাছাকাছি আসতে পারে, তাহলে বিশ্ব রাজনীতি বদলে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

http://www.anandalokfoundation.com/