13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মালির রাজধানী বামাকোর পাঁচ তারকা রেডিসন ব্লু হোটেলে জিম্মি সংকটের অবসান

admin
November 21, 2015 10:44 am
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক : মালির রাজধানী বামাকোর পাঁচ তারকা রেডিসন ব্লু হোটেলে জিম্মি সংকটের অবসান ঘটেছে। বন্দুকধারীদের হামলার পর সেখানে উদ্ধার অভিযান চালিয়ে জিম্মিদের উদ্ধার করেছে দেশটির বিশেষ বাহিনী। হোটেল থেকে এ পর্যন্ত ২৭ জনের লাশ উদ্ধার করা হয়েছে।

আঞ্চলিক একটি জিহাদি সংস্থা জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় ভোরের দিকে সংঘটিত এ হামলার দায় স্বীকার করেছে আল কায়দা ইন দ্য ইসলামিক মাগরেব ও এর অঙ্গ সংগঠন আল মুরাবিতন।

মালির কর্মকর্তারা জানিয়েছেন, সন্দেহভাজন ইসলামী বন্দুকধারীরা রেডিসন ব্লু হোটেলে হামলা চালিয়ে ১৭০ জনকে জিম্মি করে। বিশেষ বাহিনীর অভিযানের পর বেঁচে থাকা জিম্মিদের উদ্ধার করা হয়েছে। তবে বন্দুকধারীরা কমপক্ষে ২৫ জন জিম্মিকে হত্যা করেছে। তাদের লাশ উদ্ধার করা হয়েছে। বর্তমানে হোটেলে আর কোনো জিম্মি নেই। বিশেষ বাহিনীর উদ্ধার অভিযানে দুই জঙ্গি নিহত হয়েছে।

উদ্ধার অভিযানের সময় বিশেষ বাহিনীর দুই সদস্য আহত হয়েছেন। তবে তাদের অবস্থা গুরুতর নয় বলে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সালিফ তারওরে জানান।

উদ্ধার অভিযানের সময় বিশেষ বাহিনীর সদস্যরা হোটেলটির বিভিন্ন কক্ষে তল্লাশি চালান। এ সময় ভেতর থেকে থেমে থেমে গুলির শব্দ আসে।

হামলার খবর জানার পর মালির প্রেসিডেন্ট ইব্রাহিম বাওবাকার কেইটা চাদে চলমান আঞ্চলিক সম্মেলন সংক্ষিপ্ত করে দেশে ফিরে গেছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, যুক্তরাষ্ট্রের মালিকানাধীন হোটেলটিতে ‘আল্লাহু আকবর’ বলে অতর্কিতে হামলা চালিয়ে ভেতরে ঢুকে পড়ে একদল বন্দুকধারী। এরপর হোটেলে থাকা ১৭০ জন কর্মচারী ও অতিথিকে জিম্মি করে তারা। বিদেশি ব্যবসায়ী ও বিভিন্ন দেশের বিমানকর্মীরা হোটেলটিতে অবস্থান করছিলেন।

এক নিরাপত্তারক্ষীর সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, যে সমস্ত জিম্মি কোরআনের আয়াত বলতে পেরেছেন, তাদেরকে বেছে বেছে মুক্তি দেয় বন্দুকধারীরা।

মিশেল স্কাপাউলিস নামে এক প্রত্যক্ষদর্শী বলেছেন, ‘আমি হোটেলের মেঝেতে বেশ কয়েটি বুলেট পড়ে থাকতে দেখেছি।’

তিনি বলেন, ‘ঝাড়ু দেওয়ার সময় আমি হোটেলের মালির সঙ্গে কথা বলছিলাম। এ সময় একদল বন্দুকধারী হোটেলটিতে পৌঁছায়। কূটনৈতিক লাইসেন্স-সম্বলিত একটি স্টিকার তাদের গাড়িতে সাঁটানো ছিল। তারা ছিল মুখোশধারী। এক কয়েকজন নিরাপত্তারক্ষী তাদেরকে থামার নির্দেশ দেওয়ার সঙ্গে সঙ্গে তারা গুলি ছুড়তে শুরু করে। এ দেখে আমরা দৌড়ে পালিয়ে যাই।’

আরেক প্রত্যক্ষদর্শী বলেন, হামলাকারীর সংখ্যা কতজন তা বলা কঠিন। তবে এ সংখ্যা পাঁচ থেকে ১৩ জন হতে পারে। গুলিবিদ্ধ তিনজন নিরাপত্তারক্ষী হোটেলটির প্রধান ফটকের সামনে পড়ে ছিল।

পার্শ্ববর্তী দেশ গিনির জনপ্রিয় সংগীত শিল্পী সেকুবা বামবিনো হোটেলটিতে অবস্থান করছিলেন। বন্দুকধারীরা ঢোকার সঙ্গে সঙ্গে তিনি বের হয়ে যেতে সক্ষম হন। তবে কীভাবে ওই গায়ক বের হতে সমর্থ হলেন তা স্পষ্ট করে কিছু জানাননি তিনি।

তিনি বলেছেন, ‘গুলির শব্দে আমার ঘুম ভেঙে যায়। ২০-৩০ মিনিট পর আমার মনে হলো এটা সাধারণ কোনো অপরাধ সংগঠনের ঘটনা না।’

ঘটনাস্থলে মালির সেনাবাহিনী, পুলিশ, বিশেষ বাহিনী ও জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর সদস্যরা অবস্থান নিয়েছেন।

উল্লেখ্য, গত আগস্টে মালির আরেক শহর সেভরের একটি আন্তর্জাতিক হোটেলে বন্দুকধারীরা হামলা চালিয়ে জাতিসংঘের পাঁচ কর্মকর্তাসহ ১৩ জনকে গুলি করে হত্যা করে।

http://www.anandalokfoundation.com/