13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মাতৃপূজার মধ্য দিয়ে সপ্তমী পুজা উদযাপন করলো খুলনার শিক্ষার্থীরা

Rai Kishori
October 5, 2019 2:57 pm
Link Copied!

রাই-কিশোরী: সনাতনী আর্যদের পুজা মানে পঞ্চ দেবের পুজা  (মাতৃ দেব, পিতৃদেব, আচার্য্য দেব, অতিথি দেব, পতি/ভার্যা দেব) ।

আজ শনিবার খুলনা জেলার কয়রা থানার  কিনুকাটি গ্রামে জন্মদাত্রী মায়ের পুজা করে শারদীয় দুর্গা পুজার সপ্তমী তিথি পালন করলো আর্য গুরুকুলের শিক্ষার্থীরা। উপস্থিত ছিলেন বৈদিক আর্য সমাজের আচার্য সুব্রত সত‍্যার্থী, বৈদিক যুব সমাজের কেন্দ্রীয় আহ্বায়ক শুভজ্যোতি আর্য সহ বিশিষ্ট গুনী জন।  পৌরহিত‍্য ও সভাপতিত্ব করেন খান কোমরউদ্দিন কলেজের অধ্যক্ষ চয়ন রায়।

কিনুকাটি সংগ্রাম মোড় হাতিয়ার ডাংগা দুর্গা মন্দির প্রাঙ্গণে সপ্তমী বিহিত পূজা ও  মাতা-পিতার পূজা করে দৃষ্টান্ত স্থাপন করলেন আর্য গুরুকুলের ছাত্র-ছাত্রীগণ। এ পূজায় বৈদিক মন্ত্র দ্বারা আচমন পূর্বক নিজের মায়ের ও বাবার পা ধুয়ে দিয়ে পুজা করে বেদ মন্ত্র উচ্চারণ পূর্বক মুখে মিষ্টি তুলে দেয় তারা।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথীর বক্তব্যে আচার্য সুব্রত সত‍্যার্থী বলেন,একমাত্র অষ্টাঙ্গ যোগ সাধনার দ্বারা ঈশ্বরকে লাভ করা যায়। এছাড়া অন্য কোন পদ্ধতিতে তাকে লাভ করা যায় না। এই পৃথিবীতে মা বাবা আমাদের এনেছেন। পিতৃ-মাতৃ ঋণ আমরা কখনো শোধ করতে পারি না। তাই যতদিন বাঁচবো আমরা চেষ্টা করবো তাদের এভাবে শ্রদ্ধা, ভক্তি সহকারে পুজা করার। 

সভাপতির বক্তব্যে চয়ন রায় বলেন, ঈশ্বরের পরের স্থান নিজের গর্ভধারনী মায়ের। সন্তানকে প্রাতিষ্ঠানিক শিক্ষার সঙ্গে সঙ্গে নৈতিক ও ধর্মীয় শিক্ষার ব‍্যবস্থা করা খুব ই প্রয়োজনীয় যাতে বৃদ্ধবয়সে মা বাবার স্থান বৃদ্ধাশ্রমে না হয়?

মা বাবার আশীর্বাদ ছাড়া সন্তান কখনো বড় হতে পারে না সুখী হতে পারে না তেমনি তেমনি বৃদ্ধাবস্থায় সন্তানের সহযোগিতা ছাড়া একটা মা-বাবা সুখ এবং শান্তি লাভ করতে পারে না।

সেই নৈতিক চরিত্র গঠন করতে তারা কয়রা উপজেলাবৈদিক আর্য সমাজ প্রতিষ্ঠা করেছেন। এখানে  বর্তমান ছাত্র-ছাত্রী সংখ্যা ২৪৭ জন। আমাদের সমাজ কুসংস্কার, অন্ধবিশ্বাসে ছেয়ে গেছে তাই  ধর্মশিক্ষার লক্ষে সপ্তাহে একদিন করে ছাত্রছাত্রীদের বিনামুল্যে ক্লাস করানো হয়।

http://www.anandalokfoundation.com/