13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নারায়ণগঞ্জে তারাবির জামাতে মসজিদে ১২ রেখে বাকিদের বাড়ি পাঠালেন প্রশাসন

Rai Kishori
April 29, 2020 7:12 am
Link Copied!

নারায়ণগঞ্জে সরকারি আদেশ অমান্য করায় একটি মসজিদে তারাবির নামাজের জামাত থেকে ১২ জন মুসল্লি রেখে বাকিদের বাড়িতে পাঠিয়ে দিয়েছেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও মোটর সাইকেল আরোহী দুইজনসহ তিন দোকানীকে জরিমানার পাশাপাশি অযথা ঘোরাফেরা করার অপরাধে কয়েকজনকে শাস্তিও প্রদান করেন একই আদালত।

মঙ্গলবার (২৮ এপ্রিল) ইফতারের পর তারাবির জামাত শুরুর আগ মুহূর্তে নারায়ণগঞ্জ সদর উপজেলার চাঁদমারি মাউরাপট্টি এলাকায় ভ্রাম্যমাণ আদালত এ অভিযান চালায়। এ সময় সরকারি আদেশ অমান্য করে অধিক মুসল্লি নিয়ে তারাবির নামাজের জামাতের প্রস্তুতিকালে ভ্রাম্যমাণ আদালত সেখানে উপস্থিত হয়ে এই সিদ্ধান্ত দেন।

নারায়ণগঞ্জ সদর উপজেলার সহকারি কমিশনার (ভূমি) ও জেলা প্রশাসনের নির্বাহি ম্যাজিষ্ট্রেট হাসান বিন আলী ভ্রাম্যমান আদালতের এ অভিযানের নের্তৃত্ব দেন।

মঙ্গলবার রাতে জেলা প্রশাসন থেকে গণমাধ্যমকে জানানো হয়, করোনা মহামারি রোধে শারীরিক দূরত্ব নিশ্চিতকরণ লক্ষ্যে বিভিন্ন সরকারি নির্দেশ ঠিকমতো পালন হচ্ছে কিনা সে ব্যাপারে নিয়মিত তদারকির অংশ হিসেবে ইফতারের পর শহরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় চাঁদমারি মাউরাপট্টি এলাকার ‘মাউরাপট্টি জামে মসজিদে’ বেশ কিছু মানুষ তারাবির নামাজে অংশ নেবার প্রস্তুতি নিচ্ছিলন। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহি ম্যাজিষ্ট্রেট তখন সরকারের বিধি মোতাবেক জামাতের জন্য ১২ জনকে রেখে বাকিদের যার যার বাড়ি পাঠিয়ে দেন।

এসময় নির্বাহি ম্যাজিষ্ট্রেট হাসান বিন আলী মেগাফোনে মুসল্লিদের বাইরে বের হয়ে এসে প্রশাসনকে সহায়তা করতে অনুরোধ করেন। পরে মসজিদে ১২ জন থেকে বাকিরা বাড়ি ফিরে যান। এসময় তিনি মসজিদটির ইমামকে নিজের ফোন নম্বর দিয়ে বলে আসেন এবং ১২ জনের অধিক মুসল্লি যেন জামাতে না হয় সে ব্যাপারে দিক নির্দেশনা দেন। এরপরও যদি কেউ ১২ জনের অধিক মুসল্লি নিয়ে জামাত করতে চাপ প্রয়োগ করে তাহলে যেন তাকে ফোন করে বিষয়টি জানানো হয়। তিনি এসে আইনগত ব্যবস্থা নেবেন বলে এলাকাবাদীকে হুঁশিয়ার করে দেন।

নির্বাহি ম্যাজিষ্ট্রেট হাসান বিন আলী এ সময় এলাকাবাসীর উদ্দেশ্যে বলেন, করোনা ভাইরাস আল্লাহর হুকুমেই এসেছেন তেমনি আল্লাহর হুকুম ও নবীর সুন্নাহ অনুযায়ী রোগ থেকে বাঁচতে আমাদের যা করণীয় তা করতে হবে। নিশ্চয়ই আল্লাহপাক আমাদের ক্ষমা করবেন।অন্যদিকে ভ্রাম্যমাণ আদালত ডিআইটি মসজিদ সংলগ্ন দুটি দোকানসহ মোট তিনটি দোকান সরকারি নির্দেশ অমান্য করে খোলা রাখার অপরাধে ৬ হাজার টাকা এবং অপ্রয়োজনে ঘোরাঘুরি করার কারণে মোটর সাইকেল আরোহী দুইজনকে ২ হাজার টাকা অর্থদন্ডসহ বেশ কিছু তরুণকে শাস্তি প্রদান করেন।

এর আগে মাউরাপট্টি জামে মসজিদে প্রতি ওয়াক্তের নামাজে ৩শ’ মুসল্লী শিরোনামে স্থানীয় বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ হলে জেলা প্রশাসন এ ব্যাপারে তৎপর হয়। এছাড়া মসজিদের জুতো বাইরে না রাখলে প্রশাসন জানবেনা কতজনের জামাত হচ্ছে এমন সিদ্ধান্তের বাস্তবায়নকে কেন্দ্র করে মুসল্লি ও এলাকাবাসী দুই পক্ষের মধ্যে গতকাল এবং আজ সংঘর্ষ হয়েছে বলেও খবর পাওয়া গেছে। এ নিয়ে দুই পক্ষ ও মসজিদ কমিটিকে থানায় ডেকে সতর্ক করেন ফতুল্লা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা। তারপরেও তারাবীহ জামাতে অধিক মুসল্লি অংশগ্রহণ করেন।

http://www.anandalokfoundation.com/