13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বেনাপোল চেকপোস্টে ৪ থেকে ৫ ঘন্টা যাত্রী হয়রানি

admin
September 17, 2016 12:50 pm
Link Copied!

বেনাপোল প্রতিনিধিঃ বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে ভারতে ঢুকতেই নো-ম্যান্সল্যান্ড এলাকায় ভারতীয় পুলিশ তাদেরকে চেকিংয়ের নামে লাইনে দাড় করিয়ে পাসপোর্ট ও ব্যাগ সিরিয়ালে দেখার নামে দীর্ঘক্ষন ধরে হয়রানি করছে যাত্রীদের।

ঈদের ছুটি শেষে ভারতগামী পাসপোর্ট যাত্রীদের ঢল নেমেছে বেনাপোল চেকপোষ্টে। যাত্রীদের সামাল দিতে হিমসিম খাচ্ছে দু’দেশের চেকপোষ্ট ইমিগ্রেশন ও কাষ্টম কর্মকর্তারা। যেন ভোগান্তির শেষ নেই এসব যাত্রীদের তবে রোগী ও শিশুদের নিয়ে বিপাকে পড়ছে যাত্রীরা।

ঈদের ছুটি শেষ হলেও প্রতিদিন বেনাপোল চেকপোষ্ট দিয়ে ভারতে যাচ্ছে ৫ থেকে ৬ হাজার পাসপোর্ট যাত্রী । কেউ চিকিৎসা, কেউ বেড়াতে কেউ বা যাচ্ছে নাড়ির টানে আত্বীয় স্বজনের সাথে দেখা করতে। দেশের বিভিন্ন জেলা থেকে আসা এসব যাত্রীরা ভারতে যাওয়ার সময় বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে ভারতে ঢুকতেই নো-ম্যান্সল্যান্ড এলাকায় ভারতীয় পুলিশ তাদেরকে চেকিংয়ের নামে লাইনে দাড় করিয়ে পাসপোর্ট ও ব্যাগ সিরিয়ালে দেখছে দীর্ঘক্ষন ধরে। দীর্ঘ লাইনের এসব যাত্রীদের পাসপোর্টের ঠিকানা, ভিসার মেয়াদ, ভারতে কোথায় অবস্থান করবেন এসব নানা প্রশ্ন করে হয়রানী করছে ভারতীয় পুলিশ। ভারতে প্রবেশের একটি মাত্র পকেট গেটে একজন পুলিশ দাড়িয়ে থেকে চেকিংয়ের নামে নানা ভাবে হয়রানী করছেন। হয়রানীর স্বিকার যাত্রীরা কেউ কেউ শিশু ও রোগীদের নিয়ে ভারতে না যেয়ে ফিরে আসছেন নিজ ঠিকানায়।

হয়রানীর স্বিকার যাত্রীরা অভিযোগ করে বলেন, ভারতীয় পুলিশের একটি সিন্ডিকেট চক্র যাত্রীদের কাছ থেকে টাকা নিয়ে লাইনের পাশ দিয়ে ভারতে প্রবেশের সুযোগ সৃষ্টি করে দিচ্ছে। এ সুযোগে বেনাপোল ইমিগ্রেশন পুলিশও কিছু কিছু যাত্রীদেরকে টাকার বিনিময়ে সিরিয়াল ভঙ্গ করে সেদেশে ঢুকিয়ে দিচ্ছে। ফলে লাইনে থাকা যাত্রীদের ভারতে প্রবেশ করতে বিলম্ব হচ্ছে। হয়রানী ও ভোগান্তির স্বিকার যাত্রীরা জানালেন ৪ থেকে ৫ ঘন্টা লাইনে দাড়িয়ে ক্লান্ত হয়ে মাটিতে বসে আছি।

বাংলাদেশে একটি পাসপোর্টে সিল মারতে যে সময় লাগে সেখানে ভারতে লাগছে দীর্ঘক্ষন । প্রতিদিন যে সকল যাত্রীরা সকাল ৮ টার সময় ভারতে ঢোকার জন্য নো-ম্যান্স ল্যান্ড এলাকায় লাইনে দাড়ায় তারা দুপুরের দিকে ভারতে প্রবেশ করছে। নো-ম্যান্স ল্যান্ড এলাকায় কোন যাত্রী ছাউনি না থাকায় রোদ ও গরমে কোন কোন যাত্রী অসুস্থ্য হয়ে পড়ছে। সবচেয়ে বেশী ভোগান্তির স্বিকার হচ্ছে শিশু মহিলা ও রোগি যাত্রীরা।

এ ব্যাপারে বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশন ওসি ইকবাল হোসেন জানান, ঈদের পরে বেনাপোল চেকপোষ্ট দিয়ে প্রতিদিন ৫ থেকে ৬ হাজার যাত্রী ভারতে যাচ্ছে। নো-ম্যান্সল্যান্ড এলাকায় যাত্রী ছাউনির ব্যবস্থা না থাকায় যাত্রীরা কষ্ট পাচ্ছ। বেনাপোল ইমিগ্রেশনে তেমন কোন সমস্যা না হলেও ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষের ধীর গতির কারনে সকালে আসা যাত্রীরা দুপুরে ভারতে প্রবেশ করছে। ভারতীয় ইমিগ্রিশেন কর্তৃপক্ষ দ্রুত কাজ করলে যাত্রীদের ভোগান্তি কম হতো।

 

http://www.anandalokfoundation.com/