13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস। ইন্টারনেট গতিতে ১২৯তম দেশ

নিউজ ডেস্ক
May 17, 2022 9:31 am
Link Copied!

আজ ১৭ মে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে এবছর বিশ্ব টেলিযোগাযোগ দিবসটি পালনের মূল প্রতিপাদ্য নির্ধারণ করেছে,‘বয়োজ্যেষ্ঠ ব্যক্তি এবং স্বাস্থ্যসম্মত বার্ধক্যের জন্য ডিজিটাল প্রযুক্তি’ । বিশ্বে মোবাইলে ইন্টারনেট গতিতে ১৩৪.৪৮ এমবিপিএস গতিতে বিশ্বে প্রথম এবং ব্রডব্যান্ড গতিতে ২০৭.৬১ এমবিপিএস গতিতে শীর্ষে সিঙ্গাপুর।  বিশ্বে মোবাইলে ইন্টারনেট গতিতে ১০.৮৪ এমবিপিএস ১২৯তম এবং ব্রডব্যান্ড গতিতে ৩১.৬৫এমবিপিএস ৯৫তম দেশ বাংলাদেশ।

জাতিসংঘের অধীন আন্তর্জাতিক টেলিকম ইউনিয়নের ১৯৬৯ সালে গৃহীত এক প্রস্তাবে প্রতিবছর ১৭ মে বিশ্ব টেলিযোগাযোগ দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। পরে এর নামকরণ করা হয় বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস।

দিবসটি পালনে বিশ্বের সঙ্গে তাল মেলালেও সেবার মানের দিক থেকে বাংলাদেশের অবস্থান তলানিতে ঠেকেছে। মোবাইল ইন্টারনেট গতির দিক দিয়ে ১৪২টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৯তম। মানের দিক দিয়ে বাংলাদেশকে ছাড়িয়ে গেছে ভারত, শ্রীলংকা, হাইতি, আলজারিয়া, কলম্বিয়া, কঙ্গো ও ক্যামেরুন মতো দেশ।

বিশ্বের দেশগুলোর গড় ইন্টারনেট গতির তুলনামূলক চিত্র তুলে ধরে ‘ওকলা’ নামের একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান। চলতি বছরের মার্চ মাস পর্যন্ত ওকলার তথ্য বিশ্লেষণে এসব চিত্র উঠে এসেছে।

আর্ন্তজাতিক মানদণ্ডে বাংলাদেশের অবস্থান: ওকলার তথ্য অনুযায়ী আর্ন্তজাতিক ইন্টারনেটের গতির দিক থেকে অনেক পিছিয়ে রয়েছে বাংলাদেশ। মোবাইল ইন্টারনেটের গতির সূচকে বাংলাদেশ বরাবরই শেষের দিকে ছিল। গত বছরের ১৭ সেপ্টেম্বর ওকলার প্রকাশিত সূচকে ১৪০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিলো ১৩৭তম। বাংলাদেশের পেছনে ছিলো ফিলিস্তিন, ভেনেজুয়েলা ও আফগানিস্তান। ওই সময় বাংলাদেশে মোবাইল ইন্টারনেটের গড় গতি ছিল সেকেন্ডে ১২ দশমিক ৯২ মেগাবিট (এমবিপিএস)।

চলতি বছরের মার্চ পর্যন্ত ওকলার সর্বশেষ সূচকে দেখা যায়, ১৪২ দেশের মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ১২৯তম। গত বছরের তুলনায় ছয় ধাপ এগিয়েছে বাংলাদেশ। আর্ন্তুজাতিকভাবে মোবাইল ইন্টারনেটের গতি হলো ডাউনলোডের জন্য ২৯.৯৬ এমবিপিএস আর আপলোডিংয়ের জন্য ৮.৭০ এমবিপিএস। সেখানে বাংলাদেশের বর্তমান গতি রয়েছে ১০.৪৩ এমবিপিএস।

এ তালিকার প্রথমেই রয়েছে ইউনাইটেড আরব আমিরাত। দেশটিতে মোবাইল ইন্টারনেটের স্পিড ১৩৫.৩৫ এমবিপিএস। আর তালিকার সর্বশেষ এবং ১৪২তম তালিকায় রয়েছে প্যালেস্টাইন। দেশটির ইন্টারনেট স্পিড মাত্র ৪,৮৯। বাংলাদেশের পিছনে রয়েছে লিবিয়া, তানজানিয়া, জাম্বিয়া, বেলারুশ, আইভোরিকোস্ট, সুদান, কুবা, ঘানা, সোমালিয়া, তাজিকিস্তান, ভেনিজুয়েলা, আফগানিস্তান ও প্যালেস্টাইন।

বাংলাদেশের সামনের তালিকার ১২০তম স্থানে রয়েছে পাশের দেশ ভারত, তার নিচে আছে উজবেকিস্তান, সিরিয়া, শ্রীলঙ্কা, হাইতি, আলজারিয়া, কলম্বিয়া, কঙ্গো ও ক্যামেরুন।

মোবাইল ইন্টারনেটের গতির সূচকে ছয় ধাপ এগোলেও ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেট গতির সূচকে দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশ। গত বছরের আগস্টে ১৮০ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ৯৭তম। ওকলার হিসাবে আগস্টে দেশে ব্রডব্যান্ড ইন্টারনেটের গড় গতি ছিল ৩৮ দশমিক ৯৮ এমবিপিএস। বর্তমানে বিশ্বের ১৮২টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯৭তম। এ তালিকার প্রথম স্থানে রয়েছে সিঙ্গাপুর এবং সর্বশেষ ১৮২তম তালিকায় রয়েছে আফগানিস্থান।

বর্তমানে বাংলাদেশের ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি ৩১.৩৩ এমবিপিএস। আর্ন্তজাতিক গতি হলো ডাউনলোডের জন্য ৬২.৫২ এমবিপিএস ও আপলোডের জন্য ২৬.৯৮ এমবিপিএস। এখানে কেবল ডাউনলোডের গতি উল্লেখ করা হয়েছে।

বিটিআরসির তথ্য অনুযায়ী, চলতি বছরের মার্চ পর্যন্ত দেশে মোট মোবাইল ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে ১৮ কোটি দুই লাখ ৯২ হাজার জনে। এর মধ্যে গ্রামীনফোনেরই রয়েছে ৮ কোটি ৩ লাখ ৮৭ হাজার গ্রাহক। এছাড়া রবি আজিয়াটার ৫ কোটি ৪ লাখ সাত হাজার, বাংলালিংক এর ৩ কোটি ৮ লাখ নয় হাজার ও রাষ্ট্রিয় মালিকানাধীন প্রতিষ্ঠান টেলিটক এর রয়েছে ৬০ লাখ ৮৯ হাজার গ্রাহক।

একই সময়ে দেশে মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাও উল্লেখযোগ্য হারে বেড়েছে। সর্বশেষ ৯০ দিনে একবার ইন্টারনেটে সক্রিয় হলেই তাকে গ্রাহক হিসেবে গণ্য করা হয়। দেশে বর্তমানে ইন্টারনেট ব্যাবহারকারীর সংখ্যা ১২ কোটি ৪ লাখ ৮৯ হাজার। এর মধ্যে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১১ কোটি ৩ লাখ ৯০ হাজার এবং ব্রডব্যান্ড ব্যবহারকারীর সংখ্যা ১ কোটি ৯৯ হাজার। দিন দিন এ সংখ্যা আরও বাড়ছে। কিন্তু সে তুলনায় সেবার মান বাড়েনি।

খোদ রাজধানীতেই রয়েছে নেটওয়ার্ক সমস্যা। কলড্রপ, অযাচিত ফোনকল, দুর্বল ইন্টারনেট ব্যবস্থাসহ নানা সমস্যা। এসব বিষয়ে গ্রাহকদের অভিযোগের অন্ত নেই।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ওকলা কোন সূত্র থেকে তথ্য সংগ্রহ করে এবং কিসের ভিত্তিতে বাংলাদেশকে যাচাই করে আমাদের জানা নেই। আমাদের দেশে মোবাইল নেটওয়ার্কে সমস্যা আছে কিন্তু যে হিসেবটা ওরা দেয় আমরা অতটা পিছিয়ে আছি তা বলা যাবে না।

তিনি বলেন, আমরা ২০১৮ সালে ফোরজির যুগে পৌঁছিয়েছি। এর আগে টুজি আর থ্রিজির যুগে ছিলাম। টুজিতে ইন্টারনেট ব্যবহার করা যেত না আর থ্রিজিতে সীমিত পর্যায়ে ব্যবহার করা যেত। তাতে সারা বিশ্বের সঙ্গে যখন তুলনা করা হয়, তখন আমার তো গতি থাকবেই না।

মন্ত্রী বলেন, আমার প্রযুক্তির গতি না থাকলে গ্রাহককে আমরা গতি দিব কীভাবে। আমরা ২০১৮ সালে ফোরজি চালু করেছি। এরপর ২০২১ সালে তরঙ্গ নিলাম করেছি। তখন করোনার মধ্যে ছিলাম ফলে প্রযুক্তি সম্প্রসারণ যে বিষয়টি ছিলো সেটি করা সম্ভব হয়নি। অপারেটরদের তথ্য অনুযায়ী দেশের ৯৮ ভাগ অঞ্চলে ফোরজি নেটওয়ার্ক গড়ে তোলা হয়েছে। নেটওয়ার্ক গড়ে তুললেও গ্রাহককে দুটি শর্ত পূরণ করতে হবে। ফোরজির জন্য সিম ও হ্যান্ডসেট আপডেট করতে হবে। কিন্তু আমরা এখন পর্যন্ত ৪০ ভাগের উপরে স্মার্টফোন নিউট্রেশন করতে পারিনি। ফলে ব্যবহারকারীর কাছে যে গতিটা দিব, সেটি গ্রহণ করার যন্ত্রটাও তো তার কাছে থাকতে হবে। আমরা সমস্যাগুলো চিহ্নিত করেছি। তাতে মনে হয়েছে, তরঙ্গ যদি থাকে তাহলে সমস্যার সমাধান করতে পারব না। অপারেটররা এর আগে ১৫৬ মেগাহার্স তরঙ্গ নিয়েছিলো। গত ৩১ মার্চ আমরা আরও ১৯০ মেগাহার্স তরঙ্গ নিলাম করেছি। এই তরঙ্গটা নেটওয়ার্কে দিলে গতি ফিরে আসবে।

ইন্টারনেটের দাম : আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ) ও বৈশ্বিক ইন্টারনেট ফোরাম অ্যালায়েন্স ফর অ্যাফোর্ডেবল ইন্টারনেটের (এফোরএআই) এক প্রতিবেদনে বলা হয়েছে, ইন্টারনেটের দামের ক্ষেত্রে জাতিসংঘ নির্ধারিত লক্ষ্যমাত্রা পূরণ করেছে বাংলাদেশ।‘দ্য অ্যাফোর্ডেবিলিটি অব আইসিটি সার্ভিসেস ২০২১’ নামের প্রতিবেদনটি চলতি বছরের ১৭ মার্চ প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, মোবাইল ইন্টারনেটের দামের ক্ষেত্রে গত বছর জাতিসংঘের ব্রডব্যান্ড কমিশনের নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন করতে পেরেছে বিশ্বের ৯৬টি দেশ। আর ব্রডব্যান্ড ইন্টারনেটের দামের ক্ষেত্রে লক্ষ্যমাত্রা অর্জন করতে পেরেছে ৬৪টি দেশ।

প্রতিবেদন অনুযায়ী, গত বছর বিশ্বের বেশির ভাগ স্বল্পোন্নত দেশে ইন্টারনেটের দাম জাতিসংঘ নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ছিল। তবে স্বল্পোন্নত দেশগুলোর মধ্যে বাংলাদেশসহ মাত্র চারটি দেশ জাতিসংঘ নির্ধারিত লক্ষ্যমাত্রা পূরণ করেছে। এ তালিকার বাকি তিন দেশ হলো ভুটান, মিয়ানমার ও নেপাল।

আইসিটি সেবার সক্ষমতা’ শীর্ষক প্রতিবেদনটিতে বলা হয়, ২০২১ সালে বাংলাদেশে প্রতি দুই জিবি মোবাইল ডেটাভিত্তিক ইন্টারনেটের জন্য মাসিক মাথাপিছু জাতীয় আয়ের ১ দশমিক ৩৬ শতাংশ ব্যয় হয়, যার মূল্য ২ দশমিক ৩২ ডলার। ক্রয় ক্ষমতার সমতার হিসাবে এ ব্যয় ৫ দশমিক ৯৮ ডলার। মোবাইল ইন্টারনেটের সাশ্রয়ী দামে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ, ভারত, ভুটান, পাকিস্তান ও শ্রীলঙ্কা।

বাংলাদেশে প্রতি পাঁচ জিবি তারযুক্ত, অর্থাৎ ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের জন্য মাসিক মাথাপিছু জাতীয় আয়ের ১ দশমিক ৯৮ শতাংশ ব্যয় হয়, যার মূল্য ৩ দশমিক ৩৯ ডলার। ক্রয়সক্ষমতার সমতার হিসাবে এ ব্যয় ৮ দশমিক ৭৩ ডলার। ব্রডব্যান্ডে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের চেয়ে নেপাল ও শ্রীলঙ্কায় ব্যয় কম।

অবশ্য ইন্টারনেটের দাম পর্যালোচনাকারী ব্রিটিশ প্রতিষ্ঠান কেবল ডটকো ডটইউকের ২০২১ সালের তথ্য অনুযায়ী, বিশ্বের ২৩০টি দেশের মধ্যে মোবাইল ইন্টারনেটের কম দামের দিক দিয়ে বাংলাদেশের অবস্থান ৮ নম্বরে।

প্রসঙ্গত, ১৯৬৯ সাল থেকে বিশ্বে প্রতি বছর দিবসটি পালিত হচ্ছে। ১৯৭৩ সালের ৫ সেপ্টেম্বর মাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নেতৃত্বে বাংলাদেশ আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন বা আইটিই-এর সদস্যপদ লাভ করে। পরবর্তীতে তথ্য প্রযুক্তির বিকাশের ধারাবাহিকতায় ২০০৬ সাল থেকে ১৭ মে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।

জাতিসংঘের অঙ্গ সংগঠন ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) এর ১৯৩টি সদস্য রাষ্ট্রের মতো বাংলাদেশেও সরকারের ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং বিটিআরসি প্রতি বছর নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করে আসছে। তবে গত বছর করোনার বৈশ্বিক মহামারির কারণে ডাক ও টেলিযোগাযোগ খাত তেমন কোনও কর্মসূচি পালন করতে পারেনি। এবছর নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হচ্ছে।

http://www.anandalokfoundation.com/