13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বের সবচেয়ে বড় দুর্গা প্রতিমা তৈরি হচ্ছে নদীয়ার রানাঘাটে

ডেস্ক
July 4, 2024 8:00 am
Link Copied!

আর তিন মাস পরেই অর্থাৎ ৮ অক্টোবর ২০২৪ থেকেই আপামর বাঙালি শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোয় মেতে উঠবেন বঙ্গবাসী। বিশ্বের সবচেয়ে বড় দুর্গা প্রতিমা তৈরির উদ্যোগ নিয়েছেন নদীয়ার কামালপুর অভিযান সংঘের সদস্যরা। এই বছর ১১১ ফুটের প্রতিম তৈরির পরিকল্পনা রয়েছে তাঁদের। যদিও ক্লাবের সদস্যদের দাবি, আপাতত ১১১ ফুট বলা হলেও, এর মধ্যে রয়েছে ‘সিক্রেট’। অর্থাৎ আপাতত ১১১ ফুট বলা হলেও,আদতে তার উচ্চতা আরও বেশি পারে। আর বিশাল এই প্রতিমা তৈরি হবে ফাইবার কাস্টিংয়ের মধ্যে দিয়ে।

বাংলা নববর্ষ থেকেই প্রতিমা নির্মাণের কাজ শুরু করে দিয়েছিলেন শিল্পীরা। ১২ জন ভাস্কর সহ অনেক শ্রমিক সারা দিনরাত কাজ করছেন এই প্রতিমাটি তৈরি করার জন্য। প্রতিমার মৌলিক কাঠামো তৈরিতে ছয় হাজারের বেশি বাঁশ ব্যবহার করা হচ্ছে। এই প্রতিমা তৈরি করতে খরচ হবে প্রায় ১২ থেকে ১৫ লাখ টাকা কিংবা তারও বেশি।

১১১ ফুট উচ্চতা বিশিষ্ট এই দুর্গা মূর্তির উপরের স্তরটি হবে ফাইবার দিয়ে তৈরি। এই দেবী মূর্তির সবচেয়ে বড় বিশেষত্ব হলো তার উচ্চতা। ইতিমধ্যেই দুর্গা প্রতিমা তৈরীর প্রাথমিক পর্যায়ের কাজ শেষ হয়েছে। এবার শুরু হবে ফাইবার দিয়ে কাজ। দেবী দুর্গার সম্পূর্ণ রূপ দানের পর তার উচ্চতা আরো কিছুটা বাড়বে বলে মত মৃৎশিল্পীদের।

অভিযান সংঘের অন্যতম কর্ণধার সুজয় বিশ্বাস জানান, আপাতত মাটি দিয়ে কাজ শুরু হয়েছে। তবে পরে তা ফাইবার কাস্টিংয়ের মাধ্যমে সম্পূর্ণ রূপ পাবে। আর ফাইবারের হওয়ায়, তা ওজনে খুবই হালকা হবে বলেই জানাচ্ছেন তিনি। আসলে কোনওরকম দুর্ঘটনা যাতে না ঘটে, সেই বিষয়টি মাথায় রেখেই প্রতিমা হালকা করার বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। অর্থাৎ দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টিতে তাঁরা যে বিশেষভাবে গুরুত্ব দিচ্ছেন তা পরিষ্কারভাবেই জানিয়ে দিয়েছেন সুজয়। তিনি আরও জানান, বড় প্রতিমা করার চিন্তাভাবনা তাঁদের অনেকদিন ধরেই ছিল। আর এবার সেই পরিকল্পনাকেই বাস্তবায়িত করার চেষ্টা হচ্ছে। সুজয়ের দাবি, এটিই হতে চলেছে ‘বিশ্বের সবচেয়ে বড় দুর্গা’।

এই বিষয়ে প্রতিমা শিল্পী বাপ্পি সরকার জানান, বর্তমানে খড়, মাটি, ধানের চিটে দিয়ে প্রতিমার কাজ শুরু হয়েছে। এরপর ফাইবার কাস্টিং হবে। লোহার পাইপের স্ট্রাকচারে দাঁড় করানো হবে প্রতিমা। এই বিষয়ে ইঞ্জিনিয়রদের সাহায্য নেওয়া হবে বলেও জানান তিনি।

উদ্যোক্তাদের আশা, শুধু স্থানীয়রাই নন, জেলার বাইরে, এমনকী বিদেশ থেকেও দর্শনার্থীরা আসতে পারেন তাঁদের প্রতিমা দেখতে। সেক্ষেত্রে এই প্রতিমা দেখতে গেলে দর্শনার্থীদের রানাঘাট রেল স্টেশনে নেমে প্ল্যাটফর্মের বাইরে এসে ধরতে হবে টোটো, অটো বা ম্যাজিক গাড়ি। পাশাপাশি গাংনাপুর স্টেশনে নেমেও পৌঁছে যাওয়া যাবে অভিযান সংঘের পুজো প্রাঙ্গণে। প্রসঙ্গত, বছর কয়েক আগে বড় মাপের প্রতিমা গড়ে হইচই ফেলে দিয়েছিল কলকাতার একটি পুজো কমিটি। এখন দেখার নদিয়ার অভিযান সংঘের পুজো কতটা ক্রাউড পুলার হয়ে উঠতে পারে।

ইতিমধ্যে ২০১৭ সালে বিশ্বের সবচেয়ে বড় দুর্গা প্রতিমা তৈরির স্বীকৃতি হিসেবে ‘লিমকা বুক অব রেকর্ডস’–এ নাম তুলে ফেললেন অসমের প্রখ্যাত শিল্পী নুরউদ্দিন আহমেদ।অসমের রাজধানী গুয়াহাটির বিষ্ণুপুরে এই প্রতিমা তৈরি করেছিলেন তিনি। বাঁশ দিয়ে তৈরি হয়েছিল এই ১০০ ফুট উচ্চতার দুর্গা প্রতিমা। সেই প্রেক্ষিতেই সম্প্রতি লিমকা বুক কর্তৃপক্ষ নুরউদ্দিন আহমেদকে একটি চিঠি দিয়ে সেই স্বীকৃতির কথা জানান। লিমকা বুকের ‘স্ট্যাচু অ্যান্ড আইডলস’-এ স্থান পেয়েছে তাঁর তৈরি এই দুর্গামূর্তি। এই প্রতিমা গড়তে নুরউদ্দিনকে সাহায্য করেছেন আরও ৪০ জন সহশিল্পী।

http://www.anandalokfoundation.com/