13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিলুপ্তির পথে পঞ্চগড়ের গোলকধাম মন্দির

admin
January 21, 2018 8:44 pm
Link Copied!

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় প্রতিনিধিঃ  ১৭০ বছরের পুরনো পঞ্চগড়ের গোলকধাম মন্দির আজ বিলুপ্তির পথে।
১৮৪৬ সালে নির্মিত গোলকধাম মন্দিরটি রংপুর বিভাগের পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার শালডাংগা ইউনিয়নের শালডাংগা গ্রামে অবস্থিত। এটি একটি প্রাচীন মন্দির। বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তর এর তালিকাভুক্ত একটি প্রত্নতাত্ত্বিক স্থাপনা।
মন্দিরটি গোলককৃষ্ণ গোস্বামীর স্মৃতি রক্ষার্থে নির্মাণ করা হয় এবং তাঁর নামেই নামকরণ করা হয়। গোলকধাম মন্দিরটি একটি প্রাচীন উঁচু প্ল্যাটফর্মের ওপর স্থাপিত ছয়কোণ বিশিষ্ট মন্দির। এর অভ্যন্তরে একটি কক্ষ আছে।
মন্দিরটির গায়ে এর নির্মাণকাল ১৮৪৬ সাল উল্লেখ আছে। মন্দিরটি অষ্টাদশ শতকের স্থাপত্যের একটি চমৎকার নিদর্শণ। এর স্থাপত্য কৌশল গ্রীক পদ্ধতির অনুরূপ। যা আজ বিলুপ্তির পথে। এর অবোকাঠামো প্রায় ধংশের পথে। ছাদের অনেকটা অংশ ভেঙ্গে পরেছে।
সনাতন ধর্মাবলম্বীদের কাছে এটি একটি তীর্থস্থান। মন্দিরটি সংস্কার করে সংরক্ষণের জোর দাবি উঠেছে।
সাকোয়া ডিগ্রী কলেজের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক এ এইচ এম সাইফুল ইসলাম সোহাগ এ প্রতিবেদকে জানায়, বাংলাদেশ তথা পঞ্চগড়ের কৃষ্টি, কালচার, সংস্কৃতি এবং রাজনীতি হৃদয়ে ধারণ করার জন্য এবং আগামী প্রজন্মের কাছে পঞ্চগড়ের ইতিহাস তুলে ধরার জন্য এসব স্থাপনা সংরক্ষণ করা খুবই জরুরি।
ইংরেজি বিভাগের প্রভাষক চন্দ্রনাথ প্রধান বলেন, সনাতন ধর্মাবলম্বীদের কাছে এই মন্দিরটি খুবই গুরুত্ব পূর্ণ। এখানে প্রতিদিন সনাতন ধর্মাবলম্বী প্রচুর মানুষ আসে পূজা-অর্চনা করতে। মন্দিরটি সংস্কার করে তার পুরণো অবকাঠামো ফিরিয়ে আনার জোর দাবি জানাচ্ছি সরকারের কাছে।
http://www.anandalokfoundation.com/