13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে জেবিক-এর গভর্নরের সাক্ষাৎ

Rai Kishori
February 8, 2023 6:20 pm
Link Copied!

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে আজ সচিবালয়ে Japan Bank for International Cooperation (JBIC)-এর গভর্নর Nobomitsu Hayashi সাক্ষাৎ করেন। এ সময় বিদ্যুৎ ও জ্বালানি খাতে অর্থায়ন বিষয়ে আলোচনা হয়।

প্রতিমন্ত্রী গভর্নরকে স্বাগত জানিয়ে বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতের অব্যাহত উন্নয়নে বিপুল অর্থায়ন প্রয়োজন। জি-টু-জি ছাড়াও অর্থলগ্নীকারী প্রতিষ্ঠানসমূহকে উৎসাহিত করা হচ্ছে। জাপানি কোম্পানিগুলোর বাংলাদেশে কাজ করার আগ্রহ বাড়ছে। জেবিক চলমান ও আগত প্রকল্পসমূহে অর্থায়ন করতে পারে। এসময় প্রতিমন্ত্রী ঋণ প্রদানের ক্ষেত্রে Grace Period রাখার বিষয়টি নিয়েও আলোচনা করেন।

জেবিকের গভর্নর বাংলাদেশের সাথে আরো সুসম্পর্ক স্থাপনের ওপর গুরুত্ব দিয়ে বলেন, সহযোগিতা বাড়াতে ও পারস্পরিক স্বার্থ সংরক্ষণে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা প্রয়োজন। প্রস্তাব দেয়া আছে। সার্বিকভাবে জ্বালানির ব্যবস্থাপনা উন্নয়নে সহযোগিতা বাড়াতে এই সমঝোতা স্মারক গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

উল্লেখ্য, বিবিয়ানা-৩ হাজার ৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট বিদ্যুৎকেন্দ্রে জেবিক অর্থায়ন করেছে। গ্যাস মিটার প্রকল্পে অর্থায়ন কার্যক্রম এগিয়ে চলছে।

আলোচনাকালে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব ড. মোঃ খায়েরুজ্জামান মজুমদার ও জেবিক-এর নয়াদিল্লি অফিসের চিফ রিপ্রেজেন্টেটিভ Toshihiko Kurihara উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/