13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিদ্যুৎস্পৃষ্টে নিহত, ক্ষতিপূরণ কেন নয়- হাইকোর্ট

admin
May 8, 2016 4:22 pm
Link Copied!

বিশেষ প্রতিনিধিঃ বিদ্যুৎস্পৃষ্ট হয়ে চারজনের নিহত হওয়ার ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারকে চার কোটি টাকা ক্ষতিপূরণ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

গত ২৬ এপ্রিল সুনামগঞ্জের ধরমপাশা উপজেলায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের তিনজনসহ চারজন নিহত হন। তাঁরা হলেন রণজিৎ সরকার (৪৫), তাঁর স্ত্রী রিতা আক্তার (৩৫), রণজিতের বাবা জগদীশ সরকার (৭০) ও রণজিতদের প্রতিবেশী সোনালী দাস (১০)।

বিদ্যুৎ সংযোগ স্থাপনে দায়িত্বে অবহেলা ও মানুষের জীবনরক্ষায় ব্যর্থতার দায়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কেন আইনি ব্যবস্থা নেওয়া হবে না, তা-ও রুলে জানতে চাওয়া হয়েছে।

জনস্বার্থে দায়ের করা একটি রিট আবেদনের শুনানি শেষে আজ রোববার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণ দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ রুল জারি করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে বিদ্যুৎ সচিব, পল্লী বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, সুনামগঞ্জের জেলা প্রশাসক (ডিসি), পল্লী বিদ্যুতের নেত্রকোনা জোনের ম্যানেজার, ধরমপাশা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) রুলের জবাব দিতে বলা হয়েছে।

ঘটনার বিবরণ থেকে জানা যায়, বাড়ির উঠানে বসে চা পান করছিলেন রণজিৎ সরকার। এ সময় পল্লী বিদ্যুতের হাইভোল্টেজ তার ছিঁড়ে তাঁর গায়ের ওপর ছিটকে পড়ে। এ সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তিনি নিহত হন। তাঁকে বাঁচাতে গিয়ে একে একে বাকি তিনজনের মৃত্যু হয়।

এ ঘটনার তদন্ত না করে ওই চারজনকে দাহ করা হয়। বিষয়টি সংবাদপত্রে প্রকাশিত হওয়ার পর গত ২ মে হাইকোর্টের আইনজীবী চঞ্চল বিশ্বাস একটি রিট করেন।

আজ চঞ্চলের পক্ষে শুনানিতে অংশ নেন সুদীপ্ত অর্জুন, ফজলে এলাহী, মুনতাহশীর মামুন, অমিত দাসগুপ্ত ও ব্যারিস্টার সৌমিত্র সরদার। শুনানি শেষে আদালত রুল জারি করেন।

http://www.anandalokfoundation.com/