13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিটিআরসি এমএনপির প্রতিষ্ঠান নিয়োগে মানদণ্ড যাচাই করবে

admin
January 16, 2016 11:42 am
Link Copied!

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) চলতি বছরের মার্চের মধ্যে মোবাইল ফোন নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলের (এমএনপি) জন্য একটি প্রতিষ্ঠান নিয়োগ করবে। এ ক্ষেত্রে প্রতিষ্ঠান নিয়োগ  নীতিমালায় সংশোধনী এনেছে বিটিআরসি।

সংশোধিত নীতিমালা অনুযায়ী বিভিন্ন প্রতিষ্ঠানের মানদণ্ড মূল্যায়ন করা হবে। বিশেষজ্ঞ কমিটির কাছে আগ্রহী অপারেটরদের মানদণ্ডের মূল্যায়ন হওয়ার পর নিলাম অনুষ্ঠিত হবে।

এমএনপি নীতিমালার এ সংশোধনী চূড়ান্ত করতে অনুমোদনের জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগে পাঠানো হবে বলে জানা যায় বিটিআরসি সূত্রে।

বিটিআরসির কর্মকর্তারা জানান, এমএনপি প্রতিষ্ঠান নিয়োগ নীতিমালা সম্প্রতি সংশোধন করে কয়েকটি বিষয় অন্তর্ভূক্ত করা হয়েছে। আগের নীতিমালায় নিলাম প্রক্রিয়ায় আগ্রহী প্রতিষ্ঠান মূল্যায়ন করতে সুনির্দিষ্ট কোনো মানদণ্ড অন্তর্ভূক্ত ছিল না। কিন্তু সংশোধনীতে মূল্যায়নে মানদণ্ড অন্তর্ভূক্ত করা হয়েছে।

আবেদন বিজ্ঞপ্তি হওয়ার পর মূল্যায়ন কমিটি আগ্রহী প্রতিষ্ঠানগুলোকে মানদণ্ডের যোগ্যতার ভিত্তিতে নম্বর প্রদান করবে। এরপর একটি সুনির্দিষ্ট নম্বরের ভিত্তিতে যোগ্য প্রার্থীদের একটি তালিকা প্রকাশ করবে বিটিআরসি। যোগ্য প্রতিষ্ঠানগুলোকে নিয়ে নিলামের আয়োজন করবে বিটিআরসি।

সংশোধনীতে এমএনপি সংশ্লিষ্ট ভ্যালু অ্যাডেড সার্ভিসের (ভিএএস ) সুযোগ, এক শতাংশ ক্যাপাসিটি নিয়ে অপারেটর কার্যক্রম (রোলআউট অবলিগেশন) শুরুর বিধানও রাখা হয়েছে।

নীতিমালা অনুযায়ী, দেশি প্রতিষ্ঠানের পাশাপাশি বিদেশি প্রতিষ্ঠানও নিলাম প্রক্রিয়ায় অংশ নিতে পারবে। তবে বিদেশি প্রতিষ্ঠানকে বাংলাদেশের কোনো প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে নিলামে অংশ নিতে হবে। এ ক্ষেত্রে বিদেশি প্রতিষ্ঠানের শেয়ার হবে ৫১ শতাংশ এবং দেশি প্রতিষ্ঠানের ৪৯ শতাংশ।

নির্বাচিত প্রতিষ্ঠান ১৫ বছরের জন্য লাইসেন্স পাবে এবং এই প্রতিষ্ঠানকে সেবা প্রদান শুরুর দ্বিতীয় বছর থেকে সাড়ে ৫ শতাংশ হারে সরকারকে রাজস্ব দিতে হবে।

http://www.anandalokfoundation.com/