13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাড়ির মালিকরা ভাড়াটিয়াদের তথ্য গোপন রাখছেন

admin
July 18, 2016 10:28 am
Link Copied!

স্টাফ রিপোর্টার: বিভিন্ন অপরাধ করে পালিয়ে যাচ্ছে সন্ত্রাসীরা। এইসব জঙ্গীরা রাজধানীতে বাসা ভাড়া নিয়ে  এসব কাজ করছে। কিন্তু পর্যাপ্ত তথ্য না থাকায় অপরাধীদের আটক করতে পারছে না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এক্ষেত্রে রাজধানীর বাড়িওয়ালাদের অসহযোগিতা এবং দায়িত্বহীনতাকেও দায়ী হিসেবে দেখা হচ্ছে।

অপরাধের সঙ্গে জড়িতদের দ্রুত শনাক্ত করতে রাজধানীর বাড়ির মালিক ও ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছিল ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এতে রাজধানীর ৪৯টি থানায় প্রায় ১৯ লাখ ১৯ হাজার বাড়ির মালিক ও ভাড়াটিয়াদের তথ্য জমা পড়ে।

কিন্তু অধিকাংশ বাড়ির মালিকের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, অর্থকে প্রাধান্য দিয়ে অতিরিক্ত ভাড়া নিয়ে ভাড়াটিয়াদের যথাযথ তথ্য থানায় জমা দেননি। এমন অভিযোগ পাওয়া যায় রাজধানীর শেওড়াপাড়ার বাড়ির মালিক নুরুল ইসলামের বিরুদ্ধে। গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার বেশ কিছু দিন আগ থেকেই বাসা ভাড়া নিয়ে ওই বাড়িতে অবস্থান করেছিল জঙ্গিরা। কিন্তু বাড়ির মালিক তাদের সম্পর্কে কোনো তথ্য দেননি।

নুরুল ইসলামকে রোববার আটক এবং পরে গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডে নেয় পুলিশ। এর আগের দিন বিকেলে গ্রেপ্তার করা হয় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রো-ভিসি গিয়াসউদ্দিন আহসানসহ তিনজনকে। তারাও ভাড়াটিয়াদের তথ্য গোপন করেছিলেন। অথচ পরিচয় গোপন রাখা ওসব জঙ্গির হাতেই সংঘটিত হলো বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বর্বর জিম্মি হত্যাকাণ্ড।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ১ জুলাই রাজধানীর হলি আর্টিজান রেস্তোরায় জঙ্গি হামলা ও ৭ জুলাই কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদের জামাতের কাছে জঙ্গি হামলার ঘটনার পর নর্থ সাউথ ইউনিভার্সিটির দুই শিক্ষার্থী ও একজন প্রাক্তন শিক্ষকের নাম আসে। গুলশানে হামলার ঘটনায় ইউনিভার্সিটির ছাত্র জেএমবির সদস্য নিবরাস ইসলাম এবং শোলাকিয়া হামলায় একই ভার্সিটির শিক্ষার্থী আবির নিহত হন। তারা রাজধানী ঢাকা ও শোলাকিয়ায় বাসা ভাড়া নিয়ে থাকতেন। বাড়িওয়ালারা তাদের সম্পর্কেও কোনো তথ্য আইনশৃঙ্খলা বাহিনীকে দেননি। গুলশানে জঙ্গি হামলাকারীদের তথ্য থানায় জমা না দিয়ে বাসা ভাড়া দেওয়ার অভিযোগে গত শনিবার বসুন্ধরা আবাসিক এলাকা থেকে গ্রেপ্তার করা হয় গিয়াসউদ্দিন আহসানসহ তিনজনকে।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশের এক কর্মকর্তা বলেন, জঙ্গি হামলাসহ বিভিন্ন অপরাধ কর্মকাণ্ডের সঙ্গে জড়িতদের বিভিন্ন তথ্য জানার জন্য রাজধানীর বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহের সিদ্ধান্ত নেয় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। কিন্তু বাড়ির মালিকরা মোটা অংকের জামানত রেখে অনেক ভাড়াটিয়ার সব তথ্য সংরক্ষণ করেনি। গুলশানে জঙ্গি হামলার তদন্ত করতে গিয়ে এ তথ্য বেরিয়ে এসেছে।

এ ছাড়া রাজধানীতে অনেক বাড়ির মালিক দায়সারা ভাড়াটিয়াদের তথ্য জমা দিয়েছেন। যেসব বাড়িওয়ালা দায়সারা তথ্য দিয়েছেন তাদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে ডিএমপির পক্ষ থেকে জানানো হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার মাসুদুর রহমান বলেন, ভাড়াটিয়াদের সম্পর্কে তথ্য সংগ্রহ না করা এবং তথ্য গোপন করার অভিযোগেই ওই চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। তদন্তের স্বার্থে এখন এই বিষয়টিকে প্রাধান্য দেওয়া হচ্ছে।

এদিকে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া রোববার বলেন, যেসব বাড়ির মালিক ভাড়াটিয়াদের তথ্য সঠিকভাবে দেয়নি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

http://www.anandalokfoundation.com/