13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রাজা শশাঙ্ক শাসনামলে প্রচলন করেন সূর্যসিদ্ধান্ত ভিত্তিক বঙ্গাব্দ

Link Copied!

আমরা জানি পয়লা বৈশাখ বঙ্গাব্দ অনুযায়ী নববর্ষ পালিত হয়। পহেলা শব্দটি উর্দু শব্দ যা পেহেলী শব্দের রুপান্তরিত রুপ। পয়লা তদ্ভব বাংলা শব্দ। ইংরেজির ১৪ই এপ্রিল আবার কখনো পড়ে ইংরেজির ১৫ই এপ্রিল এই পয়লা বৈশাখ । প্রাচীন বাঙলার সম্রাট ও প্রথম স্বাধীন বাঙালি তথা গৌড় সাম্রাজ্যের সার্বভৌম নৃপতি গৌড়েশ্বর মহারাজাধিরাজ শশাঙ্কদেব ৫৯০ থেকে ৬২৫ খ্রিষ্টাব্দের মধ্যে রাজত্ব করেন বলে ধারণা করা হয়। আর ৫৯৩ খ্রীস্টাব্দ থেকে সূর্যসিদ্ধান্ত ভিত্তিক বাংলা নববর্ষ বঙ্গাব্দ শুরু হয়।

এবার যদি আমরা দেশের প্রতিবেশি রাজ্য গুলোর দিকে নজর দিই। দেখব ঠিক একই সময়ে ভারতের বিভিন্ন রাজ্যে নববর্ষের উৎসব পালিত হয়। তামিলনাড়ুতে পুথান্ডু, কেরালাতে যার নাম বিশু, পাঞ্জাবে বৈশাখী, কামরূপে (বর্তমান নাম- আসাম) ভাস্করাব্দ শুরুর উৎসবে পালিত হয় রঙালী বিহু,ত্রিপুরার উপজাতিদের মধ্যে বৈসাগু ইত্যাদি। কি এবার প্রশ্ন আসছে না। যদি আকবর কেবলমাত্র বঙ্গাব্দ টুকুই চালু করে থাকেন?তাহলে একই সময়ে প্রায় একই দিনে দেশের এতরকম জাতির নববর্ষ কিভাবে পড়ছে?

বাঙ্গালী মানেই নববর্ষে পথচলা শুরু,বারো মাসে তেরো পার্বণ। বৈশাখে নববর্ষ, জৈষ্ঠ মাসের শুক্লা ষষ্ঠীতে জামাইষষ্ঠী, আষাঢ় মাসের শুক্লা দ্বিতীয়া তিথিতে রথ যাত্রা, শ্রাবণ মাসে শেষ দিনে মনসা পূজা, ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে জন্মষ্টমী, ভাদ্রমাসের সংক্রান্তির দিন বিশ্বকর্মা, আশ্বিন মাসের শুক্লপক্ষে দূর্গাপূজা, কার্তিক মাসের শুক্লাদ্বিতীয়া তিথিতে ভাই ফোঁটা, অগ্রহায়ণ মাসে আমন ধান পাকার পর নবান্ন, পৌষ মাসের সংক্রান্তিতে পৌষ পার্বণ, মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে স্বরসতী পূজা, ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে হোলি/দোল পূর্ণিমা, চৈত্রের শেষ দিনে চড়ক পূজা। বার মাসে তের পার্বণের মধ্যে দিয়ে বঙ্গাব্দের একটি বছর হয় অতিক্রান্ত।

বঙ্গাব্দ,বাঙ্গালীর নিজস্ব একটি যুগাব্দ। ভারতবর্ষে শুধুমাত্র বাঙ্গালীরই আছে নিজস্ব এক যুগাব্দ। কিন্তু প্রশ্ন,এই বঙ্গাব্দের পথচলা কবে শুরু হয়েছিল?

 বাংলা বারো মাসের নামের ইতিহাস

বিশাখা নক্ষত্রের নাম অনুসারে বৈশাখ, জ্যেষ্ঠা নক্ষত্রের নাম অনুসারে জৈষ্ঠ, উত্তরাষাঢ়া নক্ষত্রের নাম অনুসারে আষাঢ়, শ্রবণা নক্ষত্রের নাম অনুসারে শ্রাবণ, পূর্বভাদ্রপদ নক্ষত্রের নাম অনুসারে ভাদ্র,  অশ্বিনী নক্ষত্রের নাম অনুসারে আশ্বিন, কৃত্তিকা নক্ষত্রের নাম অনুসারে কার্তিক, মৃগশিরা নক্ষত্রের নাম অনুসারে অগ্রহায়ণ(মার্গশীর্ষ), পুষ্যা নক্ষত্রের নাম অনুসারে পৌষ, মঘা নক্ষত্রের নাম অনুসারে মাঘ, উত্তরফাল্গুনী নক্ষত্রের নাম অনুসারে ফাল্গুন এবং চিত্রা নক্ষত্রের নাম অনুসারে চৈত্র।

সাত দিনের নামের ইতিহাস

বরিবারঃ  সূর্যের অপর নাম রবি – (আমাদের সূর্য মন্ডলের গ্রহগুলো একমাত্র অধিপতি নক্ষত্র সূর্য, অর্থাৎ যার থেকে সৌর মন্ডল সৃষ্টি হয়েছে। হিন্দুরা “সূর্য”কে দেবতা জ্ঞানে পূজো দিয়ে থাকেন। যে কোন মাঙ্গলিক কায্যে কিংবা যে কোন দেবতার পূজোর সময় পঞ্চদেবতার পুজো দিতে হয়। হিন্দুদের এই পঞ্চদেবতা তথা পাঁচজন দেবতার অন্যতম একজন হলো সূর্যদেব। হিন্দুধর্ম বিশ্বাস দৃঢভাবে বিশ্বাস করে আমাদের প্রিয় গ্রহ টিকে আছে সূর্যের অনুগ্রহে। অবশ্য আধুনিক বিজ্ঞানও তা অশ্বীকার করে না যে পৃথিবীর সমগ্র জ্বালানী শক্তির প্রধানতম উৎস এই সূর্য। হিন্দুধর্মাবলম্বীর ও অমুসিলম বিশ্বে বরিবারকে সপ্তাহের প্রথম দিন হিসাবে ধরা হয়।

সোমবারঃ – চন্দ্রে অপর নাম সোম। সূর্য মন্ডলে পৃথিবী নামক গ্রহের একমাত্র উপগ্রহ হলো চন্দ্র। পৃথিবীতে চন্দ্রের প্রভাব দৃশ্যমান। জোয়ার-ভাটাই শুধু নয়, পৃথিবী নাম গ্রহের জীব জগতের উপর চন্দ্রে প্রভাব অনেক বেশী মাত্রায় পড়ে। হিন্দু পরিবারের সন্তান জন্ম লাভের সময় ঠিকুজি প্রস্তুত করার সময় চন্দ্রে প্রভাবের বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করা হয়। হিন্দু জ্যোতিশাস্ত্র বিদ গনের মতে চন্দ্রের প্রভাব বেশী হলেও একে ক্ষতিকর হিসাবে বিবেচনা করে না।

মঙ্গলবারঃ – মঙ্গল গ্রহের নামের সপ্তাহের একটি দিন রাখা হয়েছে। মঙ্গল সৌরমন্ডলের শক্তিশালী গ্রহ, পৃথিবীর ভুমন্ডলের সাথে এর যথেষ্ট মিল রয়েছে। পৃথিবীর উপর এই গ্রহটির প্রভাব রয়েছে।

বুধবারঃ –বুধ গ্রহের নামের সপ্তাহের একটি দিনের নাম করন করা হয়েছে। বুধ গ্রহের ইংরেজী নাম Mercury বা মার্কিউরী। বুধ হচ্ছে সূর্যের নিকটতম গ্রহ। সূর্যের খুব কাছের এবং সেই সাথে সৌরজগতের সবচাইতে ক্ষুদ্রতম গ্রহ হচ্ছে এই বুধ গ্রহ। এই কারণে বুধের মাধ্যাকর্ষণ শক্তিও অনেক কম, পৃথিবীর প্রায় এক-তৃতীয়াংশ।

বৃহস্পতিবারঃ – সৌর মন্ডলের সর্বাপেক্ষা বড় গ্রহ বৃহস্পতির নামে সপ্তাহের পঞ্চম দিনের নামকরণ করা হয়েছে। এটি সূর্য থেকে দূরত্বের দিক দিয়ে পঞ্চম এবং আকার আয়তনের দিক দিয়ে সৌরজগতের বৃহত্তম গ্রহ হচ্চছ আমার বৃহস্পতি। সূর্যের সব কটি গ্রহের ভর সমস্টির প্রায় শতকরা ৭০ ভাগ ভরই হচ্ছে বৃহস্পতির। আয়তনের কারনে বৃহস্পতিকে গ্রহরাজ বলা হয়। হিন্দু পুরানে বৃহস্পতিকে দেবগুরু তথা সকল শুভকর্মের ও শুভ ভাবনার গুরু হিসাবে বিবেচনা করা হয়। বৃহস্পতি গ্রহকে ইংরেজীতে বলা হয় Jupiter (জুপিটার)। রোমানরা গ্রহটির নাম রেখেছিল পৌরাণিক চরিত্র জুপিচারের নামে। জুপিটার রোমান পুরাণের প্রধান দেবতা। রোমান ভাষায় জুপিটার শব্দের অর্থ হচ্ছে “আকাশের পিতা।”

শুক্রবারঃ – ‘শুক্র গ্রহ’ (Venus) সৌরজগতের দ্বিতীয় গ্রহ। কারণ সূর্য থেকে দূরত্বের দিক থেকে হিসেব করলে সূর্যের একেবারে কাছের গ্রহ হচ্ছে বুধ গ্রহ, আর এর পরই শুক্র গ্রহের অবস্থান। বুধ আর পৃথিবীর মতই এই গ্রহটিও কঠিন পদার্থ দিয়ে তৈরি বলে একে পার্থিব গ্রহ বলা হয়। পৃথিবী এবং শুক্রের মধ্যে গাঠনিক উপাদান, আকার আকৃতি, মুক্তি বেগ এবং অন্যান্য মহাযাগতিক আচার আচরণে অনেক মিল রয়েছে বলে শুক্রকে পৃথিবীর বোন গ্রহ বা ‘Sister Planet’ বলে। এটি এমন একটি গ্রহ যাকে দুটি ভিন্ন ভিন্ন তাঁরা নামে ডাকা হয়। ভোর রাতের আকাশে শুকতারা আর সন্ধ্যার আকাশের সন্ধ্যাতারা একই বস্তু, যা সত্যিকার অর্থে একটি গ্রহ, আর এই গ্রহটিই হচ্ছে শুক্রগ্রহ। অনেক যায়গায় এই গ্রহটি যখন ভোরের আকাশে উদিত হয় তখন লুসিফার বা শয়তান নামেও ডাকা হয়ে থাকে। অন্যদিকে হিন্দু পুরানে শুক্রকে দৈতগুরু হিসাবে দেখানো হয়েছে। সুতরাং শুক্রগ্রহ তথা দৈত্যগুরুর নামে সপ্তাহের ষষ্ঠ দিনের নামকরণ করা হয়েছে।

শনিবারঃ – শনি গ্রহদেবতা হিসেবে হিন্দু পুরানে ও শাস্ত্রে সবিশেষ পরিচিত। হিন্দু সম্প্রদানের নবজাতকের ঠিকুজি তৈরীর করার সময় জ্যোতিষশাস্ত্রে জন্ম ছকে এর অবস্থান বিশেষভাবে বিবেচনা করা হয়। শনি দ্বাদশে, জন্মরাশিতে ও দ্বিতীয়ে অবস্থানকালে সাড়ে সাত বছর মানুষকে প্রচণ্ড কষ্ট দেয়। জ্যোতির্বিজ্ঞানের ভাষায় শনি গ্রহ রূপে গুণে অসামান্য। তার কারণ, এই গ্রহকে ঘিরে থাকা চাকতিগুলি; যাকে আমরা বলি ‘শনির বলয়’। তুষারকণা, খুচরো পাথর আর ধূলিকণায় সৃষ্ট মোট নয়টি পূর্ণ ও তিনটি অর্ধবলয় শনিকে সর্বদা ঘিরে থাকে। শনি দৈত্যাকার গ্রহ; এর গড় ব্যাস পৃথিবীর তুলনায় নয় গুণ বড়। এর অভ্যন্তরভাগে আছে লোহা, নিকেল এবং সিলিকন ও অক্সিজেন মিশ্রিত পাথর। তার উপর যথাক্রমে একটি গভীর ধাতব হাইড্রোজেন স্তর, একটি তরল হাইড্রোজেন ও তরল হিলিয়াম স্তর এবং সবশেষে বাইরে একটি গ্যাসীয় স্তরের আস্তরণ।শনি গ্রহের রং হালকা হলুদ। এর কারণ শনির বায়ুমণ্ডলের উচ্চবর্তী স্তরে অবস্থিত অ্যামোনিয়া ক্রিস্টাল। শনির ধাতব হাইড্রোজেন স্তরে প্রবাহিত হয় এক ধরনের বিদ্যুত প্রবাহ। এই বিদ্যুৎ প্রবাহ থেকেই শনির গ্রহীয় চৌম্বক ক্ষেত্রের উদ্ভব ঘটেছে। হিন্দুদের পুরানে শনিকে দেবতা এবং একে নিয়ে বিভিন্ন পুরাণে বিভিন্ন ঘটনার উল্লেখ্য আছে। শনি গ্রহের নাম, এবং বিচিত্র গ্রহ। পুরানে উল্লেখ্য শনিদেবের দৃষ্টি যে দিকে পড়ে সেটি ভস্ম হয়ে যায়। সেই শনিগ্রহের নামে সপ্তাহের শেষ দিন তথা সপ্তম দিনের নামকরণ করা হয়েছে।

গৌড়েশ্বর মহারাজাধিরাজ শশাঙ্কদেব ছিলেন প্রাচীন বাঙলার সম্রাট ও প্রথম স্বাধীন বাঙালি তথা গৌড় সাম্রাজ্যের সার্বভৌম নৃপতি। তিনি মোটামুটি ভাবে ৫৯০ থেকে ৬২৫ খ্রিষ্টাব্দের মধ্যে রাজত্ব করেন বলে ধারণা করা হয়। আর বাংলা নববর্ষ বঙ্গাব্দ শুরু হিসেব করলে এবছর ১৪২৯ বঙ্গাব্দ যদি ২০২২ খ্রিস্টাব্দ হয়, তাহলে বঙ্গাব্দের প্রথম বছর নিশ্চয় ২০২২ –১৪২৯ অর্থাৎ ৫৯৩ খ্রিস্টাব্দ। অর্থাৎ শশাঙ্কদেব এর শাসনামলে। মহারাজা শশাঙ্ক স্বাধীন নৃপতি হিসেবে তার শাসনকালের সূচনাকে স্মরণীয় করে রাখতে সূর্যসিদ্ধান্তভিত্তিক বর্ষপঞ্জী অনুসারে বঙ্গাব্দের প্রচলন করেন।

মুহাম্মদ আকবর কি বঙ্গাব্দের স্রষ্টা?

জালালুদ্দিন মুহাম্মদ আকবর মুঘল সাম্রাজ্যের তৃতীয় সম্রাট। সম্রাট হুমায়ুনের মৃত্যুর পর পুত্র আকবর মাত্র ১৩ বছর বয়সে বৈরাম খানের তত্ত্বাবধানে ১৫৫৬ সালে ভারতের শাসনভার গ্রহণ করে এবং ১৫৬০ সালে বৈরাম খাঁকে সরিয়ে আকবর নিজে সকল ক্ষমতা দখল করে মৃত্যুর পূর্ব পর্যন্ত ১৬০৫ সাল অবধি চালিয়ে যান। অথচ আমরা ইদানীং শুনছি,বঙ্গাব্দের প্রতিষ্ঠাতা নাকি আকবর! সম্রাট আকবর বাংলা কথা বলা, লেখা, পড়া কোনটাই জানতেন না। মোটকথা তিনি বাংলা ভাষার সাথে মোটেও পরিচিত ছিলো না। তিনি ফার্সী ব্যবহার করতেন। তিনি তার আমলে ফারসী মাসের অনুকরণে তারিখ-ই-ইলাহী-র প্রবর্তন করেন।

আকবরপন্থীদের যুক্তি,খাজনা আদায়ের সুবিধার জন্য ১৫৮৪ খ্রিস্টাব্দে আকবর তারিখ-ই-ইলাহী নামে একটি সৌর বর্ষপঞ্জী চালু করেন। অর্থাৎ তারিখ-ই-ইলাহী শুরুই হয় তার ২৯তম বর্ষ থেকে। ওদিকে ১৫৫৬ খ্রিস্টাব্দ ছিল ৯৬৩ হিজরী। আকবরপন্থীদের মতে সম্রাট আকবরা ইংরেজি ১৫৫৬ সাল, হিজরি ৯৬৩ সনকে বঙ্গাব্দ ৯৬৩ সন ধরে বঙ্গাব্দ সন চালু করেন। এখন প্রশ্ন বাংলা সন ১ থেকে শুরু না হয়ে ৯৬৩ থেকে শুরু হবে কেন?পৃথিবীর সকল সাল চালু হয়েছে ১ থেকে আর এক থেকে ১ থেকে শুরু হওয়াটাই যুক্তিসঙ্গত। যদি সম্রাট  আকবর বাংলা সন চালু করেই থাকে, তবে কেন ১৫৫৬ খ্রিষ্টাব্দকেই বঙ্গাব্দ ১ সন হিসেবে ধরে হিসেব করতে অসুবিধে কোথায় ছিল?

কিন্তু সত্যিই কি আকবর ‘বঙ্গাব্দ’ বা ‘বাংলা সন’ চালু করেছিলেন? আসুন দেখা যাক ইতিহাস কি বলে? যুক্তিই বা কি বলে?

প্রথমত, ‘আইন-ই-আকবরী’-তে ৩০ পাতা জুড়ে বিশ্বের ও ভারতের বিভিন্ন বর্ষপঞ্জীর কালানুক্রমিক বিবরণ রয়েছে। সব শেষে রয়েছে তারিখ-ই-ইলাহী। কিন্তু ‘বঙ্গাব্দ’ বা ‘বাংলা সন’-এর কোনো উল্লেখ নেই। আকবর যদি সত্যিই ‘বঙ্গাব্দ’ বা ‘বাংলা সন’ প্রবর্তন করতেন, তাহলে আইন-ই-আকবরীতে তার উল্লেখ থাকবে না, একি সম্ভব?

দ্বিতীয়ত, ‘আইন-ই-আকবরী’-তেই স্পষ্ট উল্লেখ রয়েছে আকবর হিজরী সন পছন্দ করতেন না, তাই তিনি তারিখ-ই-ইলাহীর সূচনা করেন। সেই সঙ্গে তিনি যদি সত্যিই বঙ্গাব্দের সূচনা করতেন তার ভিত্তিবর্ষ নিজের প্রবর্তিত তারিখ-ই-ইলাহী সাথে সমান না রেখে অপছন্দের হিজরীর সাথে মেলাতেন কি?

তৃতীয়ত, আকবরের শাসনকালে মোগল সাম্রাজ্যে বাংলা, ইলাহাবাদ, অযোধ্যা, আগ্রা, পাটনা, মূলতান, কাবুল ইত্যাদি মোট বারোটি সুবা ছিল। তাহলে শুধুমাত্র বাংলার জন্য পৃথকভাবে বিশেষ একটি বর্ষপঞ্জী তৈরি করতে গেলেন কেন আকবর? কই কাবুলের জন্য তো কোনো পৃথক বর্ষপঞ্জী তৈরি করেননি তিনি।

চতুর্থত, বাংলাকে তখন কার্যত শাসন করছেন প্রতাপাদিত্য, কেদার রায়ের মত প্রবল পরাক্রান্ত বারভুইঞারা। মোগলদের সাথে তাদের ঘোর বিরোধ। ‘মোগল অধিকৃত বাংলা’র রাজধানী তখন রাজমহল, বাংলার রাজনীতির ভারকেন্দ্র যশোহর বা শ্রীপুর থেকে বহু দূরে। মোগলদের দৃষ্টিভঙ্গীতে বাঙ্গলায় তখন জঙ্গলরাজ চলছে। সেই পরিস্থিতিতে সুশাসক বলে পরিচিত আকবর কেন একটি নতুন বর্ষপঞ্জী প্রণয়ন করার ঝুঁকি নেবেন?

পঞ্চমত, পাঞ্জাব থেকে দাক্ষিণাত্য, গুজরাত থেকে অসম, মণিপুর, মায়ানমার, থাইল্যান্ড, কম্বোডিয়া হয়ে সমগ্র দক্ষিণ-পূর্ব এশিয়া যেখানেই ভারতীয় সংস্কৃতি পৌঁছেছে, সকল জায়গাতেই বর্ষ শুরু পয়লা বৈশাখে। তাহলে কি বলেন? দিল্লির আকবর এই সকল জায়গায় ক্যালেন্ডার প্রবর্তন করেছিলেন?‘আইন-ই-আকবরী’-তে ‘বঙ্গাব্দ’ বা ‘বাংলা সন’-এর যেমন উল্লেখ নেই, তেমনই উল্লেখ নেই ‘ফসল-ই-শান’ বা ‘ভাল ফসলের বছর’-এর। হিজরী সন চান্দ্র বর্ষপঞ্জী হওয়ায় অসময়ে রাজস্ব আদায় করতে গিয়ে সমস্যা হচ্ছে এবং তার জন্যই সৌর বর্ষপঞ্জী প্রণয়ন করেন আকবর এমন উল্লেখও নেই সেখানে। আবার প্রণয়নের পর সঠিক রাজস্ব আদায় হচ্ছে, তাও কোথাও বলা নেই।

এতক্ষণে এই ব্যাপারটুকু নিশ্চয়ই স্পষ্ট হয়ে গিয়েছে যে ইংরেজী বছর এবং বাঙ্গালা বছরের মধ্যে অনেক বছরের ফারাক আছে। সেটা কত বছর? ২০২২ থেকে ১৪২৯ বিয়োগ করলে আমরা পাই ৫৯৩ বছর, অর্থাৎ বাঙ্গালা বর্ষপঞ্জী চালু হয় ৫৯৩ সাল নাগাদ। এই সময়ে এমন কেউ বাঙলার সিংহাসনে বসেন, যিনি এই বর্ষপঞ্জী চালু করেন।

ইতিহাস বলছে, ওই বছরই বাঙ্গালার বুকে যে অজস্র ছোটো-ছোটো রাজ্য ছিল, সেগুলোকে একত্রিত করে প্রথম স্বাধীন বাঙ্গালী সাম্রাজ্য স্থাপন করে সিংহাসনে বসেন মহারাজ নরেন্দ্রাদিত্য “শশাঙ্ক”। রাজধানী ছিল অধুনা মুর্শিদাবাদের কর্ণসুবর্ণ গ্রামে। শশাঙ্কের অধীনে ছিল বাঙ্গালা, বিহার, উড়িষ্যা, অসমের বিস্তীর্ণ অঞ্চল। প্রথম বাঙ্গালী সম্রাট শশাঙ্কের শাসনামলেই বাঙ্গালীর নিজস্ব ক্যালেন্ডার “বঙ্গাব্দ”-এর সূচনা। বাংলা নববর্ষের প্রবর্তক আকবর নয় শশাঙ্ক।

http://www.anandalokfoundation.com/