13yercelebration
ঢাকা
শিরোনাম

বাংলাদেশে চীনের উদ্যোক্তাদের বস্ত্র ও পাট খাতে বিনিয়োগের আহবান বস্ত্র ও পাট মন্ত্রীর

যেকোন দৃষ্টিকোণ থেকে সমাজসেবা উত্তম কাজ -ধর্মমন্ত্রী

গাজা হত্যাযজ্ঞে নিশ্চুপ শান্তিতে নোবেলজয়ী ড. ইউনূস ইসরায়েলির পুরস্কার নিয়ে গণহত্যার পক্ষ নিয়েছেন : পররাষ্ট্রমন্ত্রী

ইন্টার্নি চিকিৎসকদের জন্য ভাতা বৃদ্ধির আশ্বাসে কর্মবিরতি আন্দোলন প্রত্যাহার

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত বাজার মনিটরিং করছেন সালথা থানার ওসি

যশোরে রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

বাংলাদেশকে বিশ্বের উন্নয়নের রোল মডেল হিসেবে সমাদৃত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা -পার্বত্য প্রতিমন্ত্রী

আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশ ও ভারত অভিন্ন বৌদ্ধ ইতিহাস ও ঐতিহ্যের ধারক: ধর্ম প্রতিমন্ত্রী

নিউজ ডেস্ক
December 4, 2021 9:34 pm
Link Copied!

ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, বাংলাদেশ ও ভারতের অসংখ্য  জনপদ বৌদ্ধ ধর্ম, দর্শন, ইতিহাস ও ঐতিহ্যের গৌরবময়  স্মৃতি বহন করছে।

আজকের সেমিনার এই অঞ্চলের  অনেক অভিন্ন ইতিহাস ও ঐতিহ্যকে গভীরভাবে জানার  সুযোগ করে দেবে। আগামী প্রজন্মের  সভ্যতার  জ্ঞানকে সমৃদ্ধ করবে।

প্রতিমন্ত্রী আজ সকালে ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহার মিলনায়তন (অতীশ দীপংকর রোড, সবুজবাগ) ঢাকায় বাংলাদেশে অবস্থিত  ভারতীয় হাইকমিশন এর পৃষ্ঠপোষকতায়  বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ আয়োজিত ‘Buddhism and Buddhist Heritage of Bangladesh and India-2021’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, এই সেমিনার সৌহার্দ্যপূর্ণ বন্ধুত্বের একটি প্রশংসনীয় উদাহরণ। এ সেমিনারের মাধ্যমে বাংলাদেশ-ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ় ও শক্তিশালী হবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, পাল বৌদ্ধ  রাজারা  এই উপমহাদেশে প্রায় চারশত বছর শাসন করেছিলেন। তারা বাংলাদেশ-ভারতের বিভিন্ন স্থানে তাদের প্রতিষ্ঠিত  ঐতিহ্যবাহী  বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে  বিশ্বজগৎকে আলোকিত করেছিল যা আজো মানবজাতিকে প্রভাবিত করে চলছে। তিনি বলেন,  কালের প্রবাহে বিভিন্ন বিবর্তনের মধ্য দিয়ে ঐতিহ্যবাহী বৌদ্ধ সভ্যতা কৃষ্টি ও সংস্কৃতি উপমহাদেশে মাটির নিচে চাপা পড়ে গেছে। আজ মাটি খুঁড়লেই এই সব বৌদ্ধ ঐতিহ্য বেরিয়ে আসছে।

এসব ঐতিহ্যের ওপর গবেষণা কর্ম চালিয়ে যাওয়া গবেষণাবিদ ও পন্ডিতবর্গ এবং জাতীয়  শিক্ষা, সংস্কৃতি  ও গবেষণা প্রতিষ্ঠানসমূহের  দায়িত্ব ও কর্তব্য।

প্রতিমন্ত্রী আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪৭ সালে ধর্মের ভিত্তিতে প্রতিষ্ঠিত দেশের অসাররতা বুঝতে পেরেছিলেন।।বাংলাদেশ প্রতিষ্ঠা করে সংবিধানের অন্যতম মূলনীতি হিসেবে ধর্ম নিরপেক্ষতাকে সংযোজন করেছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের  সভাপতি  বুদ্ধিপ্রিয়  মহাথেরো এবং অনুষ্ঠানের উদ্বোধন করেন  সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

সেমিনারে  বাংলাদেশ ও ভারতের সিনিয়র বৌদ্ধ ভিক্ষুগণ, বুদ্ধিজীবীগণ, সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ, বৌদ্ধ সম্প্রদায়ের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

http://www.anandalokfoundation.com/