13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশকে যেভাবে চাপে রেখেছিলেন হিলারি

admin
August 6, 2017 10:20 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ ক্লিনটন ফাউন্ডেশনের দাতা ড. মোহাম্মদ ইউনূসের দুর্নীতি তদন্ত বন্ধ করতে বাংলাদেশকে বিভিন্নভাবে চাপ প্রয়োগ করেছিলেন আমেরিকার সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন।

গত ১ আগস্ট আমেরিকা ভিত্তিক গণমাধ্যম দ্য ডেইলি কলারে প্রকাশিত একটি প্রতিবেদনে এ নিয়ে বিভিন্ন তথ্য উপস্থাপন করা হয়েছে।

এতে বলা হয়েছে…

সম্প্রতি আমেরিকার কংগ্রেসের অনুরোধে বাংলাদেশ সরকার দুটি নথি জমা দিয়েছে। সেই নথি থেকেই ড. ইউনূস ইস্যুতে বাংলাদেশকে হিলারির চাপ প্রয়োগের বিষয়টি স্পষ্ট হয়েছে।

নিজের ধনকুবের বন্ধুকে সাহায্য করতে কঠিন কৌশল অবলম্বন করেছিলেন হিলারি ক্লিনটন। তিনি আমেরিকার পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বিশ্বব্যাংকের কর্মকর্তাদের দিয়ে গ্রামীণ ব্যাংকের আর্থিক অব্যবস্থাপনার অভিযোগ থেকে ড. ইউনূসকে উদ্ধার করতে চেয়েছিলেন। শেষমেশ ইউনূসকে গ্রামীণ ব্যাংক থেকে অপসারণ করা হয়।

ওই সময় ফাউন্ডেশনের ওয়েবসাইট থেকে জানা যায়, ড. ইউনূসের মোট সম্পদের পরিমাণ ১০ মিলিয়ন ডলার এবং ক্লিনটন ফাউন্ডেশনে তিনি ৩ লাখ ডলারেরও বেশি অর্থ দান করেছিলেন।

২০১০ সালে গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ড. ইউনূস একাধিক দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হন। এর মধ্যেই ডেনমার্কে তৈরি একটি ডকুমেন্টারিতে উঠে আসে কীভাবে তিনি গ্রামীণ ব্যাংক থেকে ১০ কোটি ডলার সরিয়ে নেন।

ইউনূসের পক্ষে হিলারি ক্লিনটন বারবার সরাসরি বাংলাদেশ সরকারকে হুমকি দিয়েছিলেন। এমনকি শেখ হাসিনাকে প্রস্তাবিত পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের অনুমোদন করা অর্থ প্রত্যাহারেরও হুমকি দিয়েছিলেন।

বিশ্বব্যাংকের সবচেয়ে বড় ডোনার আমেরিকা। ২০১১ সালে বিশ্বব্যাংকে এক দশমিক ৫ বিলিয়ন ডলার দেয় দেশটি। তখন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে হিলারির প্রভাব খাটানোর সুযোগও ছিল।

পদ্মা সেতু ইস্যুতে হিলারি ক্লিনটনের পরিকল্পনা ছিল মূলত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দুর্বল ও হেয় করা।

ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত একটি খবরে বলা হয়, পদ্মা সেতু প্রকল্প দেশের অবকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রে শেখ হাসিনা সরকারের একটি প্রতিশ্রুতি। তিনি রোড ও রেলব্রিজ নির্মাণের মাধ্যমে দেশের অনুন্নত দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানী ঢাকার সংযোগ স্থাপন করার আশা করেছিলেন। এতে নতুন ব্যবসায়িক বিনিয়োগ ও হাজার হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি হতো।

ড. ইউনূস ইস্যুতে হিলারির মুষ্টিবদ্ধ কৌশল নিয়ে বর্তমানে তদন্ত চলছে। ইউনূসের হয়ে তিনি কীভাবে বিশ্বব্যাংককে ব্যবহার করেছিলেন তা খতিয়ে দেখছে বিচার বিভাগ সংক্রান্ত সিনেট কমিটি।

গেলো ১ জুন ওই সিনেট কমিটির চেয়ারম্যান চাক গ্রাসলি এ বিষয়ে তদন্তে সহযোগিতা চেয়ে একটি চিঠি লেখেন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে। এতে হিলারির তৎপরতা এবং শেখ হাসিনা সরকারকে চাপ দিতে তার আমেরিকাপ্রবাসী ছেলের আইআরএস কর অডিট করার হুমকির বিষয়েও তথ্য চাওয়া হয়।

এ বিষয়ে চাক গ্রাসলি জানান, তিনি এসব তথ্য পাবার জন্য পররাষ্ট্র দপ্তরকে নিয়মিত চাপ দিয়ে যাচ্ছেন।

হিলারি ক্লিনটন ২০১১ সালের শুরুতে ইউনূসের বিষয়ে কথা বলার জন্য ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূত জেমস মরিয়ার্টিকে বাংলাদেশের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী দীপু মনির কাছে পাঠান।

বাংলাদেশ থেকে পাঠানো নথিতে দীপু মনির বক্তব্যও রয়েছে। তিনি বলেছেন, মরিয়ার্টি খুব স্পষ্ট করে বলেন যে, আমরা যদি সেটা (ইউনূসের বিরুদ্ধে তদন্ত) বন্ধ না করি, তাহলে আমাদের কিছু পরিণতি ভোগ করতে হবে। এর মধ্যে পদ্মা সেতু প্রকল্পের অর্থায়ন প্রত্যাহারের বিষয়টিও ছিল।

দীপু মনি মরিয়ার্টিকে বলেছিলেন, একটি নির্বাচিত সরকার হিসেবে আমরা কীভাবে এমনটা করতে পারি?

মরিয়ার্টি বারবার হিলারি ক্লিনটনের দাবি পুনরুক্তি করছিলেন যে, গ্রামীণ ব্যাংক একটি স্বাধীন ও বেসরকারি প্রতিষ্ঠান(এনজিও), যা দরিদ্রদের এবং প্রধানত নারীদের সাহায্যের জন্য করা হয়েছে।

দীপু মনিও বোঝানোর চেষ্টা করে বলেছেন, গ্রামীণ ব্যাংক সরকারের একটি তালিকাভুক্ত এবং সরকারি অর্থায়নে প্রতিষ্ঠিত ব্যাংক। এটি এনজিও নয়।

এরপর হিলারি ক্লিনটন আক্রমণের কৌশল আরো বাড়ান। তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে কয়েকজন মার্কিন কর্মকর্তাকে পাঠান।

এর মধ্যে দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারি পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ব্লেকও ছিলেন। তার সঙ্গে ছিলেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মরিয়ার্টি এবং বিশ্বব্যাংকের সাবেক প্রেসিডেন্ট জেমস উলফেনসন।

তারা সেখানে গিয়ে ড. ইউনূসের বিরুদ্ধে তদন্ত বন্ধ করতে বারবার চাপ দিতে থাকেন। একইসঙ্গে অবিলম্বে গ্রামীণ ব্যাংকের তৎকালীন নতুন চেয়ারম্যান মোজ্জাম্মেল হককে প্রত্যাহারের জন্য চাপ দিতে থাকেন। ওই সময় উলফেনসনকে খুবই বিব্রত দেখায়।

এ বিষয়ে বক্তব্য জানার জন্য উলফেনসনের দপ্তরে যোগাযোগ করা হলে তার গণমাধ্যম প্রতিনিধি জানান, এ ব্যাপারে তারা কোনো মন্তব্য করবেন না।

নথিতে আরো বলা হয়, শুধু এসব নয়, ড. ইউনূসের পক্ষে আরো কিছু পদক্ষেপ নেন হিলারি। তার কথামতো সরকারকে চাপ দিতে রবার্ট ব্লেক বাংলাদেশের অভিজাত গোষ্ঠীকে দিয়ে লবিং করানোর চেষ্টা করেন।

বাংলাদেশ সরকারের পাঠানো ওই নথির তথ্য অনুযায়ী, ওই সফরে মরিয়ার্টির বাসভবনে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে সহকারি ব্লেক ঘোষণা দেন যে, ড. ইউনূসকে অবশ্যই গ্রামীণ ব্যাংকের প্রধান পদে রাখতে হবে। অন্যথায় ওয়াশিংটনের অ্যাকশন শুরু হবে, যার বাজে প্রভাব পড়বে দুই দেশের সম্পর্কের ওপর।

এরপর ২০১২ সালের জুনে একটি কানাডিয়ান কোম্পানির সঙ্গে দুর্নীতির অভিযোগ আনা হয় এবং পদ্মা সেতুর জন্য অনুমোদন করা এক দশমিক ২ বিলিয়ন ডলার প্রত্যাহার করে নেয় বিশ্বব্যাংক।

অবশ্য চলতি বছরের ফেব্রুয়ারিতে ওন্টারিও সুপিরিয়র কোর্ট দুর্নীতির সব অভিযোগ মিথ্যা বলে রায় দেন।

আরকানসাসের গভর্নর থাকার সময় ড. ইউনূসের সঙ্গে বিল ক্লিনটন ও হিলারির সখ্য গড়ে ওঠে। উভয়ই তার মাইক্রো-ফিন্যান্সের ভিশনে মুগ্ধ হন। বিল ২০০৬ সালে তার নোবেল পুরস্কারের জন্য লবিং করেন বলে দাবি করেন।

http://www.anandalokfoundation.com/