13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

প্রধানমন্ত্রীর অভিপ্রায়ে ফায়ারম্যান পদের নাম হলো ফায়ারফাইটার

Brinda Chowdhury
January 26, 2021 5:25 pm
Link Copied!

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ‘ফায়ারম্যান’ পদের নাম পরিবর্তন করে ‘ফায়ারফাইটার’ করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অগ্নি অনু বিভাগ থেকে ২৪ জানুয়ারি জারিকৃত এক আদেশে এই পরিবর্তন আনা হয়।

উক্ত আদেশে বলা হয়, “জনপ্রশাসন মন্ত্রণালয়ের ১৪/১১/২০১৯ তারিখের ০৫.০০.০০০০.১৬১.১৫.০৩৯.০৯-৩৩৭ সংখ্যক স্মারক; অর্থ বিভাগের ব্যয় ব্যবস্থাপনা অধিশাখা-৫ এর ১৩/২/২০২০ তারিখের ০৭.১৫৫.০১৯.৪৪.০৫.০১৯.২০১১-১১৭ সংখ্যক স্মারক এবং ০৬/১২/২০২০ তারিখে অনুষ্ঠিত প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির ১৫তম সভার সুপারিশের আলোকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সাংগঠনিক কাঠামোভুক্ত ‘ফায়ারম্যান’ পদবি পরিবর্তন করে ‘ফায়ারফাইটার’ নামকরণে সরকারি মঞ্জুরি নির্দেশক্রমে জ্ঞাপন করছি।”

উল্লেখ্য, ২০১৯ সালের ২০ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিদর্শনকালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা লিঙ্গবৈষম্য দূরীকরণের লক্ষ্যে ফায়ার সার্ভিসের ‘ফায়ারম্যান’ পদের নাম ‘ফায়ারফাইটার’ হওয়া সমীচীন মর্মে সানুগ্রহ অভিমত ব্যক্ত করেন। মাননীয় প্রধানন্ত্রীর সেই অভিমতের আলোকে ফায়ারম্যান পদের নাম পরিবর্তনের জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে প্রস্তাব প্রেরণ করা হয়। সকল দাপ্তরিক প্রক্রিয়া সম্পন্ন করে ২৪ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে এ বিষয়ে চূড়ান্ত আদেশ জারি করা হয়।

এখন থেকে সকল দাপ্তরিক কাজে এবং গণমাধ্যমে পদের নাম উল্লেখ করার ক্ষেত্রে ফায়ারম্যান-এর পরিবর্তে ‘ফায়ারফাইটার’ পদনাম ব্যবহার করার জন্য সকলকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পক্ষ থেকেঅনুরোধ জানানো হলো। খবর বিজ্ঞপ্তির।

http://www.anandalokfoundation.com/