13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

প্লাস্টিকের চালের খবর বাস্তব সম্মত নয়ঃ কৃষিমন্ত্রী

admin
February 6, 2019 3:28 pm
Link Copied!

প্লাস্টিকের চাল পাওয়ার খবরের একদমই ভিত্তি নেই। এই ধরনের নিউজ পেয়ে মিডিয়া খুব তাড়াতাড়ি ইয়ে (ছড়িয়ে) করে। আমি ডিসির সঙ্গে কথা বলেছি, আমার অ্যাগ্রিকালচারের ডেপুটি ডাইরেক্টরের সঙ্গে কথা বলেছি। তারা সেখানে গিয়েছে, সেই চাল এনেছে, রান্না করেছে, মুড়ি বানিয়েছে। সেটা কোনো ক্রমেই প্লাস্টিকের চাল নয়, এটা বাস্তব সম্মত নয়। বললেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

আজ বুধবার সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আব্দুর রাজ্জাক বলেন, দেশে চাল এখন সারপ্লাস (উদ্বৃত্ত), চাষীরা বিক্রি করতে পারছে না। আমি আমার রিসিপশনে (সংবর্ধনা) টাঙ্গাইলে গিয়েছি, হাজার হাজার মানুষ টাঙ্গাইল শহরে। এক দাবি- চালের দাম নেই, আমরা কৃষকরা শেষ হয়ে গেলাম। এ সম্পর্কে কৃষিমন্ত্রী আমাদের কিছু বলুন। আমি যখন বলেছি, মানুষ হাততালিতে ফেটে পড়েছে। কাজেই প্লাস্টিকের চাল, কোথায় থেকে এটা সম্ভব নাকি? কেন খাওয়াবে?

তিনি বলেন, গাইবান্ধাতে এটা কারা করছে, করে মিডিয়াতে দিয়েছে। আব্দুর রাজ্জাক বলেন,  ঢাকাতেও কিছু নমুনা পাঠানো হয়েছে। আমরা সেগুলো দেখব। ওখানে আমাদের কৃষিবিদরা দেখেছে। প্লাস্টিকের চাল, এটা ইম্পসিবল, এটা হতেই পারে না।

সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা যায়, গাইবান্ধায় প্লাস্টিকের চাল বিক্রির অভিযোগে বিভিন্ন চালের দোকানে অভিযান চালিয়েছে উপজেলা প্রশাসন। এ সময় প্লাস্টিকের কৃত্রিম চাল জব্দও করা হয়।

কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশ দানা জাতীয় খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এখন আমাদের চ্যালেঞ্জ হলো কী করে মানুষকে পুষ্টি সম্মত খাওয়াতে পারি এবং কীভাবে নিরাপত্তা বাড়ে। নির্বাচনী ইশতেহারেও এটাকে গুরুত্ব দেওয়া হয়েছে।

http://www.anandalokfoundation.com/