13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

প্রচলিত রীতি উপেক্ষা করে যৌনকর্মীর মরদেহ ধর্মীয়মতে দাফন

Brinda Chowdhury
February 21, 2020 8:11 pm
Link Copied!

রাজবাড়ীতে সম্প্রতি এক যৌনকর্মীর মরদেহ দীর্ঘদিনের প্রচলিত রীতি উপেক্ষা করে ধর্মীয় রীতি-নীতিতে দাফন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) আবারও রিনা বেগম (৫৫) নামে আরেক যৌনকর্মীর মরদেহ ধর্মীয়মতে দাফন করা হয়েছে।

রাজবাড়ী পুলিশ সুপার মো. মিজানুর রহমানের উদ্যোগে গোয়ালন্দ থানা জামে মসজিদের ইমাম আবু বক্কর সিদ্দিক তার জানাজা নামাজ পড়ান। এতে রাজবাড়ীর নেতৃস্থানীয় ব্যক্তিরা অংশ নেন।

জানা যায়, রাজবাড়ী গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ার যৌনকর্মী রিনা বেগমের (৫৫) মৃত্যুর পর ধর্মীয় বিধানমতে তার জানাজা অনুষ্ঠিত হয়েছে। এরপর তাকে পল্লীর নির্দিষ্ট কবরস্থানে দাফন করা হয়।

সংশ্লিষ্টরা বলছেন, এখন থেকে আর মৃত্যুর পর কোনও যৌনকর্মীর লাশ নদীতে ভাসিয়ে কিংবা মাটিচাপা দেওয়া হবে না।

রাজবাড়ী পুলিশ সুপার মো. মিজানুর রহমান জানান, ‘ঢাকা রেঞ্জের ডিআইজি মো. হাবিবুর রহমান স্যার দৌলতদিয়া যৌনপল্লীর মানুষের মানবিক দিকগুলো গুরুত্বের সঙ্গে দেখার নির্দেশনা দিয়েছেন। সেই নির্দেশনা মোতাবেক রাজবাড়ী জেলা পুলিশ কাজ করে যাচ্ছে। ধর্মীয় বিষয়টি কারও ওপর চাপানো ঠিক নয়, তাই গোয়ালন্দ ঘাট থানা মসজিদের ইমামকে দিয়ে এইবারের জানাজার নামাজ পড়ানো হয়েছে। আগামীতে ধর্মীয় রীতি মেনে এই জানাজা ও দাফনের কাজ অব্যাহত থাকবে।’

প্রসঙ্গত, গত ২ ফেব্রুয়ারি প্রথমবারের মতো গোয়ালন্দ ঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আশিকুর রহমানের উদ্যোগে এক যৌনকর্মীর জানাজা ও দাফন হয়। এর আগে এতদিন যৌনকর্মীদের মৃত্যুর পর তাদের লাশ নদীতে ভাসিয়ে দেওয়া কিংবা মাটিচাপা দেওয়ার প্রথা ছিল।

http://www.anandalokfoundation.com/