13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভারত থেকে পাইপলাইন দিয়ে তেল আসছে আজ

Link Copied!

ভারত থেকে পাইপলাইন দিয়ে তেল আসছে আজ। ভারতের পশ্চিমবঙ্গের শিলিগুড়ির লুমানীগড় থেকে ১৩০ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইন দিয়ে দিনাজপুরের পার্বতীপুরে স্থাপিত ইন্ডিয়া-বাংলাদেশ মৈত্রী পাইপলাইনের রিসিভ টার্মিনালে জ্বালানি তেল পাঠানোর কার্যক্রম উদ্বোধন করবেন। পাইপলাইন দিয়ে তেল আসছে

আজ ১৮ মার্চ শনিবার বিকেল ৫টা সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন।

ফ্রেন্ডশিপ পাইপলাইন বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রথম আন্তঃসীমান্ত জ্বালানি তেলের পাইপলাইনটি নির্মাণের আনুমানিক খরচ ৩৭৭ কোটি রুপি। বাংলাদেশ অংশে ব্যয় হয়েছে প্রায় ২৮৫ কোটি রুপি। ভারত সরকার থেকে এ আর্থিক সহায়তা বহন করা হয়েছে। ভারতের অভ্যন্তরে ৫ কিলোমিটার পর্যন্ত পাইপলাইনটি বিস্তৃত।

বার্ষিক ১ মিলিয়ন টন হাই-স্পিড ডিজেল (এইচএসডি) পরিবহনের সক্ষমতা রয়েছে এ পাইপলাইনের। এটি বাংলাদেশের উত্তরাঞ্চলের সাতটি জেলায় প্রাথমিকভাবে উচ্চ গতির ডিজেল সরবরাহ করবে।

ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইনের কার্যক্রম ভারত থেকে বাংলাদেশে হাই-স্পিড ডিজেল পরিবহন টেকসই, নির্ভরযোগ্য, সাশ্রয়ী ও পরিবেশ-বান্ধব করবে এবং এর মাধ্যমে দুই দেশের মধ্যে জ্বালানি নিরাপত্তায় সহযোগিতা আরও বাড়বে।

পশ্চিমবঙ্গের শিলিগুড়ি থেকে দিনাজপুরের পার্বতীপুরের মেঘনা পেট্রোলিয়াম ডিপো পর্যন্ত বিস্তৃত পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে বাংলাদেশে ডিজেল আমদানির জন্য ২০১৭ সালে চুক্তি স্বাক্ষরিত হয়।

পূর্ব ভারতের আসাম রাজ্যের নুমালীগড় রিফাইনারি থেকে শিলিগুড়ি রেল টার্মিনাল পর্যন্ত এবং ৬০ কিলোমিটার পাইপলাইনের সঙ্গে শিলিগুড়ি টার্মিনাল থেকে পার্বতীপুর পর্যন্ত ১৩০ কিলোমিটার পাইপলাইন নির্মাণ করা হয়েছে। এর মধ্যে ভারত অংশে ৫ কিলোমিটার ও বাংলাদেশ অংশে ১২৫ কিলোমিটার। এতে ব্যয় ধরা হয়েছে ৫২০ কোটি টাকা। যার মধ্যে ভারত সরকার ৩০৩ কোটি রুপি ও বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন ২১৭ কোটি টাকা বিনিয়োগ করেছে। ১০ ইঞ্চি ব্যাসের এই পাইপ দিয়ে বছরে ১০ লাখ মেট্রিক টন ডিজেল পরিবহন করা সম্ভব হবে।

উল্লেখ্য, এর আগে বাংলাদেশ প্রতিবেশী ভারত থেকে ডিজেল আমদানিতে রেলগাড়ি ব্যবহার করত। দেশে ব্যবহৃত জ্বালানি তেলের ৭৫ শতাংশই ডিজেল। যার প্রায় পুরোটাই আসে বিদেশ থেকে। এ জন্য ব্যয় করতে হয় কয়েক বিলিয়ন ডলার। তাই, কম খরচে ভারত থেকে সরাসরি ডিজেল আনতে উদ্যেগ নিয়েছে সরকার। ভারত থেকে দিনাজপুরের পার্বতীপুর সীমান্ত দিয়ে প্রথম তিন বছরে পাইপলাইনের মাধ্যমে তেল আসবে ৬ লাখ টন। চতুর্থ বছর থেকে ৫ লাখ টন এবং বাকি ১০ বছরে ১০ লাখ টন করে আসবে।  পূর্ণ সক্ষমতায় আসলে এই পাইপলাইন দিয়ে তেল সরবরাহ করে বছরে সাশ্রয় হবে প্রায় ৮০ কোটি টাকা।

http://www.anandalokfoundation.com/