13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সুদানে ইসলাম ত্যাগ করলে আর মেরে ফেলা হবে না, নিষিদ্ধ হল মহিলাদের খৎনাও

Rai Kishori
July 14, 2020 12:20 am
Link Copied!

সুদানে বদলে গেলো অনেক আইন। আনা হয়েছে মহিলাদের খৎনায় নিষেধাজ্ঞা। আগে ইসলাম ধর্ম ত্যাগ করলে মৃত্যুর সাজার নিয়ম ছিল এবার থেকে ধর্ম ত্যাগ করলে অপরাধ মানা হবে না। এখন থেকে মহিলারা বাচ্চাদের সাথে যাত্রা করার জন্য পুরুষদের কাছ থেকে আর অনুমতি নিতে হবেনা। বললেন, সুদানের আইন মন্ত্রী নসরেদিন আবদুলবারি।

সুদানে এত দিন ছিলো ইসলামিক কট্টরপন্থী শাসন। ৩০ বছর পর সুদান নিজেদের আইন আর নীতিতে সংশোধন করেছে। এর ফলে সব থেকে বেশি উপকৃত হলেন ওই দেশের মহিলারা। এবার সুদান সরকার মহিলাদের খৎনায় নিষেধাজ্ঞা জারি করেছে। এর সাথে সাথে অ-মুসলিমদের দেশের মধ্যে সুরা পান করারও অনুমতি দেওয়া হয়েছে। সুদানের আইন মন্ত্রী নসরেদিন আবদুলবারি বলেন, সুদান সরকার এবার এইসব আইন নিষিদ্ধ করার জন্য তৎপর হয়েছে।

আবদুলবারি আরো বলেন, আমরা এরকম কোন আইন দেশে থাকতে দেবো না যেটা মানবাধিকার লঙ্ঘন করে। এরজন্য মহিলাদের খৎনা এবার নিষিদ্ধ করা হল। সুদানের জনসংখ্যার প্রায় ৩ শতাংশ অমুসলিম। দেশের এই অমুসলিমরা নিজেদের মতো করে মদ পান করতে পারবে।  প্রাক্তন রাষ্ট্রপতি জাফর নিমীরী ১৯৮৩ সালে ইসলামিক আইন লাগু করার পর দেশে মদে নিষেধাজ্ঞা জারি হয়েছিল। ৩০ বছর ক্ষমতায় থাকার পর গত বছরে রাষ্ট্রপতিকে সরকার থেকে বরখাস্ত করে দেওয়া হয়।

এরপর নতুন সরকার জানায় যে, আমরা নতুন সুদান গড়ে তুলব। যেখানে কোন বৈষম্য থাকবে না। মানবাধিকার লঙ্ঘন করা সমস্ত আইন নিষিদ্ধ করা হবে। বিদ্রোহীদের সাথে শান্তি স্থাপনা করা হবে।

উল্লেখ্য, প্রাক্তন রাষ্ট্রপতি কট্টর ইসলামিক আইনের সমর্থক ছিলেন। সংবাদসংস্থা রয়টার্স অনুযায়ী, আইন অন্ত্রি আবদুলবারি এটা স্পষ্ট করে দিয়েছেন যে অমুসলিমরা যদি দেশে মদ পান করে, সেটিকে অপরাধ হিসেবে ধরা হবেনা। কিন্তু মুসলিমদের জন্য মদ্যপানে নিষেধাজ্ঞা আগের মতই জারি থাকবে। যদি কোন মুসলিম মদ্যপান করতে ধরা পড়ে, তাহলে তাকে ইসলামিক আইন অনুযায়ী শাস্তি দেওয়া হবে।

http://www.anandalokfoundation.com/