13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নিজের মতো দেখতে ১৬ জন বহুরুপী ছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসুর

admin
October 22, 2019 10:45 am
Link Copied!

বাস্তব ইতিহাস আর বইয়ে পড়ানো ইতিহাসে অনেক পার্থক্য। আসল ইতিহাস পড়ানো হয়না বেশিরভাগ ক্ষেত্রে। আর নেতাজিকে নিয়ে লেখা ইতিহাস তো আরো বিকৃত। কারণ নেতাজির মতের সাথে গান্ধী, নেহেরুর মতের মিল ছিলনা । জহরলাল নেহেরু ভারতের প্রথম প্রধানমন্ত্রী হওয়ার পর যখন ইতিহাস লেখা হচ্ছিল তখন ইতিহাসবিদরা নেতাজি সুভাষচন্দ্র বসু ও INA কে নিয়ে অনেক কিছু লিখেছিলেন । কিন্তু নেহেরুর চাপে সেগুলিকে বাদ দিতে বাধ্য হয়।

তাই আজ অধিকাংশ ভারতীয় নেতাজির অবদান সম্পর্কে খুব কমই জানেন। মানুষকে ইতিহাস যেভাবে পড়ানো হয় মানুষের ধারণ ইতিহাস বুঝি সেভাবেই তৈরি। উদাহরন সরূপ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে আজ অবধি হিটলারকে স্বৈরাচারী শাসক বলে দেখা হয়। কিন্তু আমেরিকার জাপানে দুটি বোমা ফেলে ছিল। কিন্তু আজও আমেরিকার রাষ্ট্রপতিকে কেও গালি দেয় না বা বাজে কথা বলে না। কিন্তু বহুদেশেক স্বাধীন করা হিটলারকে অন্য চোখে দেখা হয় কারণ যুদ্ধে আমেরিকার জয় হয়েছিল এবং ইতিহাস আমেরিকার দ্বারা লেখা হয়েছিল।

নেতাজি সুভাষ চন্দ্র বসু শুধুমাত্র ভারত ই নয় পুরো দক্ষিণ এশিয়ার প্রধান নেতা হিসেবে দাঁড়িয়েছিলেন। তখনকার দিনে হিটলার সহ সব বড়ো নেতাদের ৬ থেকে ৭ জন করে বহুরূপী থাকতো। নেতাজির ছিল ১৬ জন বহুরূপী। যারা ছিলেন প্রায় নেতাজির মতোই দেখতে। । নেতাজি তখনকার দিনে পুরো দক্ষিণ এশিয়াকে মুক্তির জন্য কাজ করছেন। তাই নেতাজি একদেশ থেকে অন্য দেশে যাওয়ার আগে ওই রাস্তায় বহুবার টেস্ট করে দেখা হতো যে পথ নিরাপদ কিনা ।

৩ জুলাই ১৯৪৩ সালে যখন নেতাজি সিঙ্গাপুর গেলেন তখন পূর্ব এশিয়া বাসীরা উনার জন্য একটা গান তৈরি করেছিলেন।  “সুভাষজি ও সুভাষজি, ও জানে হিন্দ আ গেয়ে।” ১৯৪৩ সালের ২১ শে অক্টোবর আজাদ হিন্দ সরকারের স্থাপন হয়েছিল। মায়ানমারে রেঙ্গুনে ছিল এই সরকারের রাজধানী। পূর্ব এশিয়াবাসী নেতাজিকে শান-এ-হিন্দ বলেও সম্বোধন করতেন। নেতাজি যখন ভারতে আজাদ হিন্দ বাহিনী নিয়ে ঢুকেছিলেন তখন দেশে রটিয়ে দেওয়া হচ্ছিল যে ওগুলো জাপানি সৈনিক

নেতাজি দূত পাঠিয়ে গান্ধীকে বলছিলেন দেশকে আসল সত্য জানাতে। কিন্তু গান্ধী আসল সত্য দেশকে জানায়নি বরং নেতাজির বিপক্ষে কাজ করে গেছে সবসময়।

নেতাজি যে ৪ টি ব্রিগেড বানিয়েছিল তার গান্ধী ব্রিগেড, নেহেরু ব্রিগেড, ঝাঁসির রানী ব্রিগেড নামে বানিয়েছিলেন তাদের প্রতি সন্মান প্রদর্শন করে। কিন্তু গান্ধী-নেহেরুর সঙ্গে আদর্শগত সংঘাত হয়েছে বার বার। তাদের প্রতি সন্মান দিয়ে ও কোন লাভ হলনা। গান্ধীরা উল্টে ইংরেজদের সাহায্য করতে ২ য় বিশ্বযুদ্ধের ডাক দিয়েছিলেন।

http://www.anandalokfoundation.com/