13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নবীগঞ্জে ভিজিডির তালিকা নিয়ে মহিলা বিষয়ক কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম দুর্নীতির অভিযোগ

admin
May 30, 2017 10:20 pm
Link Copied!

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ সদর ইউনিয়ন পরিষদের ২০১৭-২০১৮ ভিজিডি চক্রের উপকারভোগী তালিকা প্রণয়ন নিয়ে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সেলিনা পারভীন এর বিরুদ্ধে অনিয়ম স্বেচ্ছাসারিতা ও দুর্নীতির অভিযোগ উঠেছে। এসব দুর্নীতির সাথে মহিলা বিষয়ক কর্মকর্তার কতিথ এনজিও প্রতিনিধি ফয়জুন আক্তার মনি এবং ইউপি সচিব আইনুল হকও জড়িত রয়েছে বলে অভিযোগে প্রকাশ।

গত সোমবার নবীগঞ্জ সদর ইউনিয়ন পরিষদে ইউনিয়ন ভিজিডি কমিটি সভায় উল্লেখিতদের বিরুদ্ধে অনিয়ম দুর্নীতির অভিযোগ এনে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে। এসব অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে উর্ধ্বতন কতৃপক্ষ কোন ব্যবস্থা গ্রহন না করলে আন্দোলনে নামার হুশিয়ারী দিয়েছেন পরিষদের সদস্যরা।

সূত্রে জানা যায়, গত ৭ মে নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তাজিনা সারোয়ার ভিজিডি চক্রের উপকারভোগী তালিকা প্রণয়ন অধিকতর স্বচ্ছতার স্বার্থে উপজেলা কৃষি সম্পসারণ কর্মকর্তা ও যুব উন্নয়ন অফিসারের উপস্থিতি নিশ্চিত করে তালিকা প্রণয়ন ও পরিপত্রের প্রতিটি শর্ত যাচাই বাচাই করে ইউনিয়ন কমিটির সভার কার্য বিবরনীসহ নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে তালিকা পাঠানোর নির্দেনা প্রদান করেন। পত্র প্রাপ্তির পর ৯ মে মঙ্গলবার নবীগঞ্জ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাজু আহমদ চৌধুরীর সভাপতিত্বে ও সচিব আইনুল হকের সঞ্চালনায় উপজেলা কৃষি সম্পসারণ কর্মকর্তা ও যুব উন্নয়ন অফিসারের উপস্থিতিতে এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় পরিষদের সদস্য সদস্যাদের নিয়ে উপকার ভোগীদের নাম তৃনমূল(৯টি ওয়ার্ড) মেম্বারদের বাড়ী বৈঠক থেকে সংগ্রহের সিদ্ধান্ত হয়। এর পর সভার সিদ্ধান্তকে পাশ কাটিয়ে পরিষদের সচিব আমিনুল উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ে বসে মেম্বারদের ফোন করে আলাদা আলাদা ভাবে প্রতারণা করে স্বাক্ষর নিয়ে তালিকা প্রস্তুতের অপচেষ্টা করে। এমন অভিযোগে ২৫ মে ইউপি চেয়ারম্যান সাজু আহমদ চৌধুরী নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ দেন। পরে ২৬ মে পরবর্তীতে নবীগঞ্জ সদর ইউনিয়ন ভিজিডি কমিটির সভা সাজু আহমদ চৌধুরীর সভাপতিত্বে শুরু হলে পরিষদের সদস্যরা সংগ্রহকৃত তৃনমূলের তালিকা চাইলে ইউপি সচিব আইনুল হক ও কথিত এনজিও প্রতিনিধি ফয়জুন আক্তার মনি জানান, সংগ্রহকৃত কপি উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সেলিনা পারভীনের হাতে আছে। এনিয়ে অনেকেই ক্ষোভ প্রকাশ করেন। এ অবস্থায় সভায় সর্বসম্মতিক্রমে নির্দেশনা দেয়া হয় পরিষদের সচিব ও এনজিও প্রতিনিধি পরদিন শনিবার সকাল ১১ টার মধ্যে সংগ্রহকৃত তালিকা মহিলা বিষয়ক কর্মকর্তার কাছ থেকে এনে ওয়ার্ড ভিজিডি কমিটির হাতে পৌছাতে এবং শনিবার ও রবিবার ওয়ার্ড কমিটি বসে খসড়া তালিকা প্রস্তুত করবে। পরে ২৯ মে সোমবার যাচাই বাচাইয়ের মাধ্যমে খসড়া তালিকা চুরান্ত হবে বলে সিদ্ধান্ত হয়। কিন্তু নির্দিষ্ট তারিখে সচিব ও কতিথ এনজিও প্রতিনিধি তালিকা দেননি। এরপর গত ২৯ মে সোমবার সকাল ১১ টায় পরিষদে ইউনিয়ন ভিজিডি কমিটি মিটিং শুরু হয়। কিন্তু পরিষদের সচিব ও এনজি প্রতিনিধি কেউই আসেননি মিটিংয়ে।

মহিলা বিষয়কের কার্যালয়ে তালিকা কুক্ষিগত করে রাখায় ইউনিয়ন যাচাই বাচাই কমিটি কোন সিদ্ধান্ত নিতে পারেনি। ভিজিডি কার্যক্রম ব্যহত হওয়ায় সর্বসম্মতিক্রমে উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করে অভিযোগ প্রদান করেন ইউপি চেয়ারম্যান। এনিয়ে ওই ইউনিয়নে চেয়ারম্যান, মেম্বানসহ সচেতন সমাজে নানা ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান সাজু আহমদ চৌধুরী বলেন, অতি সম্প্রতি ভিজিডির চাল বিতরণ নিয়ে  নবীগঞ্জ সদর ইউনিয়নকে পরিষদের সচিব ও মহিলা বিষয়ক কর্মকর্তার স্বেচ্ছাচারিতার কারণে কলংকিত করা হয়েছে। নতুন ভিজিডির তালিকা প্রণয়নেও তাদের কারসাজিতে আমার ইউনিয়নের দুঃস্থ মহিলাদের ভিজিডি নিয়ে তালবাহানা কোন ভাবেই বরদাস্থ করা হবে না প্রয়োজনে অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে বৃহত্তর আনোলন করা হবে।

http://www.anandalokfoundation.com/