13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দেশে ভোজ্যতেলের দাম বাড়ছে লিটার প্রতি ৩৮-৪৪ টাকা আর কমাতে চায় ভারত

নিউজ ডেস্ক
May 6, 2022 7:24 am
Link Copied!

আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বাড়ায় বাংলাদেশে আজ ৬ মে থেকে লিটার প্রতি ৩৮-৪৪ টাকা বেড়েছে আর অপরদিকে ভোজ্যতেলের উপর শুল্ক, কৃষি পরিকাঠামো ও উন্নয়ন সংক্রান্ত সেস কমিয়ে দাম কমানোর বিষয়ে ভাবনাচিন্তা করছে ভারত সরকার।

ভারতীয় খাদ্যাভ্যাস এবং রন্ধন-শৈলীতে রান্নার তেল খুবই অত্যাবশ্যকীয় একটা উপাদান। রান্নার তেলের দ্বিতীয় বৃহত্তম ভোক্তা এবং ভেজিটেবল অয়েলের সবচেয়ে বড় আমদানি-কারক ভারত।  ভোজ্যতেলের দাম কিছুটা নিয়ন্ত্রণে রাখতে তেলের উপর শুল্ক কমানোর বিষয়ে ভাবনাচিন্তা করছে কেন্দ্র। সূত্র উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে সংবাদসংস্থা ব্লুমবার্গ।

সংবাদসংস্থা ব্লুমবার্গ প্রতিবেদন অনুযায়ী,কয়েকজন আধিকারিক জানিয়েছেন যে, অপরিশোধিত পাম তেল আমদানি করা হয়, তার উপর থেকে কৃষি পরিকাঠামো ও উন্নয়ন সংক্রান্ত সেস কমানোর বিষয়ে আলোচনা চলছে। সেস কমিয়ে কত শতাংশ করা হবে,তা এখনও চূড়ান্ত হয়নি। বিষয়টি নিয়ে আলোচনা করা হচ্ছে বলে জানিয়েছেন।

ইতিমধ্যে অপরিশোধিত পাম তেলের উপর শুল্ক কমিয়েছে। তবে কৃষি পরিকাঠামো ও উন্নয়ন সংক্রান্ত সেস কমানো হবে কিনা, সে বিষয়ে কেন্দ্রের কোনও প্রতিক্রিয়া মেলেনি। ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, বিষয়টি নিয়ে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের মুখপাত্রের কোনও প্রতিক্রিয়া মেলেনি। প্রতিক্রিয়া পাওয়া যায়নি কেন্দ্রীয় খাদ্য মন্ত্রকেরও।

ভারতীয়রা রান্নার জন্য মূলত ব্যবহার করে পাম,সয়াবিন এবং সানফ্লাওয়ার অয়েল।

পাম অয়েলের ৯০ শতাংশই আমদানি করা হয় ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়া থেকে। এর মধ্যে প্রায় অর্ধেক আসে আবার ইন্দোনেশিয়া থেকে। বিশ্ব বাজারে পাম অয়েলের দাম গত দুবছরে তিনশো শতাংশ বেড়েছে। ইউক্রেনের যুদ্ধ আর কোভিড মহামারির কারণে নিজ দেশে দাম স্থিতিশীল রাখতে এর রফতানি বন্ধ করে দেবে জানিয়েছে ইন্দোনেশিয়া।

ভারতের অর্ধেক সানফ্লাওয়ার অয়েল আসে রাশিয়া এবং ইউক্রেন থেকে। এই দুটি দেশ বিশ্বের মোট সানফ্লাওয়ার অয়েল রফতানির ৮০ শতাংশ জোগান দেয়।

উল্লেখ্য, ভারতে আগে বহু বছর ধরে রান্নার জন্য অঞ্চলভেদে ব্যবহৃত হতো সর্ষে, বাদাম, নারকেল এবং তিলের তেল। কিন্তু নগরায়ন এবং বিশ্বায়নের প্রভাবে ভারতে পাম অয়েল বা সানফ্লাওয়ার অয়েলের মতো বিদেশি রান্নার তেলের ওপর নির্ভরতা তৈরি হয়। এসব তেল দামেও সস্তা, এবং উৎপাদকরা এধরণের তেল বেশি স্বাস্থ্যসম্মত বলে বাজারজাত করে।

http://www.anandalokfoundation.com/