13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দেখুন বোতলের পানি কেমন নিরাপদ

admin
June 3, 2016 7:05 pm
Link Copied!

স্বাস্থ্য ডেস্কঃ আমাদেরকে প্রায়শই বোতলের পানি পান করতে হয়। কিন্তু এই প্লাস্টিকের বোতলগুলো আসলে ভালো তো? মানে, এর থেকে বিষক্রিয়া হওয়ার সুযোগ নেই তো?

নিশ্চয় খেয়াল করেছেন যে, এসব পানির বোতলগুলোর নীচের দিকে একটা ত্রিকোণাকার ক্ষেত্রের মধ্যে বিভিন্ন সংখ্যা (১,২ বা ৩ ইত্যাদি) লেখা থাকে। ওই সংখ্যাগুলিই আসলে বলে দেয় ওই নির্দিষ্ট বোতলটি কী পদার্থ দিয়ে তৈরী আর কত দিনই বা তা ব্যবহার করা নিরাপদ। দেখে নিন আপনার বোতলে এরমধ্যে কোন নম্বরটা আছে আর তার মানে আসলে ঠিক কী-

১. ত্রিভূজের মধ্যে ১ লেখা থাকলে- এই ধরনের প্লাস্টিককে PETE বা PET বলে। এই উপাদান দিয়ে তৈরী বোতলে সোডা বা জল বিক্রি হয়। সাধারণভাবে পরিস্কার হয় এই ধরণের বোতল। এগুলোকে এমনিতে নিরাপদ মনেকরা হলেও যেহেতু এতে ব্যাকটেরিয়া সংক্রমণ হওয়ার সুযোগ থাকে, তাই এই পদার্থ দিয়ে তৈরি বোতল পুনর্ব্যবহার না করাই ভালো।

২. ত্রিভূজের মধ্যে ২ লেখা থাকলে- এই ধরণের প্লাস্টিককে HDPE বলে। এগুলো বেশী ঘনত্বের প্লাস্টিক দিয়ে তৈরী। সাধারণভাবে ডিটারজেন্ট ও জুসের বোতল বা মাখনের কৌটোতে এই ধরণের প্লাস্টিক ব্যবহার হয়। এই প্লাস্টিকগুলো নিরাপদ এবং ক্ষতির সম্ভাবনা কম।

৩. ত্রিভূজের মধ্যে ৩ লেখা থাকলে- এই ধরনের প্লাস্টিককে PVC বলে। এগুলি খুবই কঠিন হয়। রান্নার তেলের বোতল, খাবারের ঢাকনা, জলের পাইপ তৈরীতে ব্যবহার হয়। এগুলো শরীরের পক্ষ ভাল নয়।

৪. ত্রিভূজের মধ্যে ৪ লেখা থাকলে- এই ধরণের প্লাস্টিককে LDPE বলে। মুদিখানার ব্যাগ, কিছু খাবারের প্যাকেটে এগুলো ব্যবহৃত হয়। এই ধরণের প্লাস্টিকও ব্যবহারের জন্য নিরাপদ।

৫. ত্রিভূজের মধ্যে ৫ লেখা থাকলে- এই ধরণের প্লাস্টিককে PP বলে। এই ধরনের উপাদান খুবই নিরাপদ এবং ব্যবহারযোগ্য।

৬. ত্রিভূজের মধ্যে ৬ এবং ৭ লেখা থাকলে- এই ধরনের প্লাস্টিক খুবই ক্ষতিকারক নিত্য ব্যবহারের জন্য। এগুলো একেবারেই রিসাইকেল করা যায় না।

তাহলে জানলেন তো, কোন চিহ্নের মানে কি? এবার সতর্ক হোন ব্যবহারের আগে।

http://www.anandalokfoundation.com/