13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দুই মন্ত্রীর স্বপদে থাকার বিষয়ে জানতে আইনী নোটিশ

admin
September 3, 2016 3:29 pm
Link Copied!

কোর্ট প্রতিবেদকঃ মানবতারোধী অপরাধী মীর কাসেম আলীর চূড়ান্ত রায়ের আগে সর্বোচ্চ আদালত নিয়ে করা মন্তব্যের জন্য খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক কোন কর্তৃত্ব বলে এখনও স্বপদে বহাল আছেন তা জানতে নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনূস আলী আকন্দ।

আজ শনিবার রেজিস্ট্রার্ড ডাকযোগে দুই মন্ত্রী বরাবর নোটিশটি পাঠানো হয়। বিচার ব্যবস্থা নিয়ে আদালত অবমাননাকর মন্তব্য করায় দুই মন্ত্রী শপথ ভঙ্গ করেছেন বলে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায় প্রকাশিত হয়। রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশের পর তাতে শপথ ভঙ্গের বিষয়টি উঠে আসে। তারপরও কোন ক্ষমতাবলে দুই মন্ত্রী স্বপদে বহাল আছেন তা আগামী ২৪ ঘণ্টার মধ্যে জানাতে বলা হয়েছে। না হলে এ বিষয়ে একটি রিট করা হবে বলে নোটিশে উল্লেখ করেছেন আইনজীবী ইউনূস আলী আকন্দ।

গত ২৭ মার্চ আদালত অবমাননার দায়ে সরকারের এই দুই মন্ত্রীকে দোষী সাব্যস্ত করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এজন্য আপিল বিভাগ তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা এবং অনাদায়ে ৭ দিনের কারাদন্ড দেন। আপিল বিভাগের আদেশের পরই দুইমন্ত্রী ইসলামিয়া চক্ষু হাসপাতাল ও লিভার ফাউন্ডেশনে অর্থ জমা দেন।

মানবতারোধী অপরাধী মীর কাসেম আলীর চূড়ান্ত রায়ের আগে সর্বোচ্চ আদালত নিয়ে করা মন্তব্যের জন্য দুই মন্ত্রীর নিঃশর্ত ক্ষমার আবেদন প্রত্যাখ্যান করে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আট সদস্যের আপিল বিভাগ ওই রায় দেন।

গত ৫ মার্চ ঢাকায় ঘাতক-দালাল নির্মূল কমিটির এক গোলটেবিল বৈঠকে মীর কাসেমের রায় নিয়ে কামরুল ইসলাম ও মোজাম্মেল হক প্রধান বিচারপতি এস কে সিনহার সমালোচনা করেছিলেন। এরপর আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ তাদের প্রতি আদালত অবমাননার রুল জারি করেন। রুলের শুনানি শেষে এ রায় দেওয়া হয়েছিল।

http://www.anandalokfoundation.com/