13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দরিদ্র জনগোষ্ঠীর ন্যায়বিচার নিশ্চিত করতে হবে

admin
March 17, 2017 12:42 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ আইনি সহায়তা দেওয়ার মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীর ন্যায়বিচার নিশ্চিত করতে হবে। সবাই মিলে কাজ করলে দরিদ্রদের প্রতি অবিচার কমে আসবে এবং মামলার সংখ্যাও কমে যাবে।

আজ বৃহস্পতিবার সকালে চট্টগ্রামের লালখান বাজারে আয়োজিত এক মতবিনিময় সভায় মুখ্য বিচারিক হাকিম আদালতের বিচারক মুন্সি মো. মশিয়ার রহমান এসব কথা বলেন।

লালখান বাজারের পিটস্টপ সম্মেলন কক্ষে বেসরকারি সংস্থা ইয়াং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশনের (ইপসা) কমিউনিটি লিগ্যাল সার্ভিস ফর অ্যাকসেস টু জাস্টিস প্রকল্পের উদ্যোগে এবং ইউকেএইড, ম্যাক্সওয়েল স্টাম্পপিএলসি ও সিএলএসের সহযোগিতায় ‘কমিউনিটির আইনি সহায়তা’ বিষয়ক প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুখ্য বিচারিক হাকিম মুন্সি মো. মশিয়ার রহমান।

অনুষ্ঠানের প্রধান অতিথি বলেন, ‘সরকার আইনি সহায়তার বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে। এ জন্য সরকারের সহযোগী হিসেবে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।  আমরা চাইলে একদিনে মামলা মোকদ্দমা কমাতে পারব না, তার জন্য সবাইকে সচেতন হতে হবে।’

মুখ্য বিচারিক হাকিম মুন্সি মো. মশিয়ার রহমান আরো বলেন, যত সহজভাবে গ্রাহককে সেবা দিতে পারব তত বেশি জনগণের আস্থা অর্জন সম্ভব হবে। আইনি সেবা পেতে সাধারণ মানুষ যাতে হয়রানির শিকার না হয় সে জন্য সরকারি-বেসরকারি পর্যায়ের সবাইকে আন্তরিক হতে হবে। মামলা নিষ্পত্তির বিষয়ে তিনি বলেন, ‘মামলা নিষ্পত্তির ক্ষেত্রে অনেক সুযোগ ও সীমাবদ্ধতা রয়েছে। সেগুলোর প্রতি আমাদের দৃষ্টি দিতে হবে। আইনি সহায়তার মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীর ন্যায়বিচার নিশ্চিত করতে হবে।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইপসার প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন ও বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক এ বি এম আবু নোমান, ভূগোল বিভাগের সহযোগী অধ্যাপক ইদ্রিস আলম, জেলা আইন সহায়তা কমিটির কর্মকর্তা ফারহানা ইয়াসমিন, ইপসার পরিচালক (সোশ্যাল ডেভেলপম্যান্ট প্রোগ্রাম) মো. মাহাবুবর রহমান, রাঙ্গুনিয়ার শিলক ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান নজরুল ইসলাম তালুকদার, লালানগর ইউপি চেয়ারম্যান মীর তৌহিদুল ইসলাম কাঞ্চন, বিবিএফের নির্বাহী পরিচালক উৎপল বড়ুয়া, অ্যাডভোকেট পরেশ রুদ্র দাশ, অ্যাডভোকেট সাকি ইয়াছমিন, অ্যাডভোকেট সেকান্দার হোসেন চৌধুরী, অ্যাডভোকেট মন্নান, অ্যাডভোকেট জাহেদুল  ইসলাম তালুকদার, ইপসার প্রোগ্রাম অফিসার আহসান উল্লাহ সরকার। অনুষ্ঠানে প্রকল্পের বিস্তারিত কার্যক্রম উপস্থাপন করেন ইপসার  প্রকল্প সমন্বয়কারী মো.  আবদুস সবুর।

ইপসা চট্টগ্রাম ও কক্সবাজার জেলার ছয়টি উপজেলায় কমিউনিটি লিগ্যাল সার্ভিস ফর অ্যাকসেস টু জাস্টিস প্রকল্প বাস্তবায়ন করছে।

http://www.anandalokfoundation.com/