13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দক্ষিণ কোরিয়ায় ভূতের উৎসব উদযাপনে পদদলিত হয়ে ১৪৯ জনের মৃত্যু

Link Copied!

৩১ অক্টোবর হ্যালোউইন উৎসব। দক্ষিণ কোরিয়ার মানুষ করোনা বিধিনিষেধের জন্য গত ২ বছর এই উৎসব ঠিকমতো পালন করতে পারেনি। এবছর কোনও বিধিনিষেধ নেই। সেজন্য উৎসবে মাততে প্রস্তুত হচ্ছিলেন নাগরিকরা। সিউল শহরে হ্যালোইন(ভূতের উৎসব) উদযাপনের সময় ভিড়ের চাপে পদদলিত হয়ে ১৪৯ জন নিহত ও আহত দেড় শতাধিক।

গতকাল শনিবার স্থানীয় সময় রাত ১০ টার দিকে, দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলের আইটেওন জেলার একটি বাজারে ভিড় হ্যালোইন(ভূতের উৎসব) উদযাপনের সময় ভিড়ের চাপে পদদলিত হয়ে, শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ১৪৯ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে আরো দেড় শতাধিক মানুষ। প্রায় এক লক্ষ মানুষ ওই বাজারে এসেছিলেন বলে জানা গিয়েছে। বাজারের সরু রাস্তায়ও মানুষ ভিড় করে।

সিউল শহরের একটি জনপ্রিয় নৈশ বিনোদন এলাকা ইতেওন-এ, হ্যালোইন উদযাপনের জন্য প্রায় এক লক্ষ লোক সমবেত হয়েছিল। কোভিড মহামারীর পর দেশটিতে এবারই প্রথমবারের মত উন্মুক্ত স্থানে হ্যালোইন উদযাপন হয়েছে, যে কারণে মানুষের উচ্ছ্বাস অনেক বেশি ছিল। হ্যালোইন উৎসব উদ্‌যাপনকারীদের কাছে সিউলের ইথেওন এলাকা খুবই আকর্ষণীয় জায়গা। শনিবার রাতে ওই এলাকায় লাখখানেক মানুষ সমবেত হয়েছিলেন। পদদলনের ঘটনার আগে অনেকে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়ে সেখানে অতিরিক্ত ভিড়ের কথা উল্লেখ করেন। জায়গাটি নিরাপদ নেই বলেও উল্লেখ করেন কেউ কেউ।

সিউলের ফায়ার সার্ভিসের কর্মকর্তা চোই সুং–বিওম বলেছেন, হ্যালোইন উদ্‌যাপনের মধ্যে একটি সরু গলিতে বিপুলসংখ্যক মানুষ উপস্থিত হলে পদদলনের ঘটনা ঘটে। আহত ব্যক্তিদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

http://www.anandalokfoundation.com/