13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

হয়রানি করার অভিযোগে তহশিলদারের বিরুদ্ধে ব্যবস্থা

Ovi Pandey
January 22, 2020 6:05 pm
Link Copied!

দি নিউজ ডেক্সঃ  নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার নিতাই ইউনিয়নের ভূমি সহকারী কর্মকর্তা/তহশিলদার নুর আলমের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আজ ভূমি সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী, নীলফামারীর জেলা প্রশাসক মোঃ হাফিজুর রহমান চৌধুরীকে নির্দেশ দিয়েছেন।

একটি সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে ভূমি সচিব গত সপ্তাহে, নীলফামারীর জেলা প্রশাসককে বিষয়টি তদন্ত করার নির্দেশ প্রদান করেন। এর পরিপ্রেক্ষিতে গত ১৬ জানুয়ারি বৃহস্পতিবার নীলফামারীর জেলা প্রশাসক সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার আবুল কালাম আজাদ ও সহকারী কমিশনার (ভূমি) বেলায়েত হোসেন -কে বিষয়টি সরজমিনে তদন্ত করতে পাঠান।

বীর মুক্তিযোদ্ধা মোঃ আমিনুর রহমান-এর বাড়ির উঠোনের সামনে ইউএনও ও এসিল্যান্ড ভূমি সেবাপ্রার্থী মো: আ: হাফিজ এবং তহশিলদার নুর আলমকে মুখোমুখি করে জিজ্ঞাসাবাদ করেন।

জিজ্ঞাসাবাদের সময় মো: আ: হাফিজ জানান যে, একটি সম্পত্তি নামজারি করার জন্য ভূমি সহকারী কর্মকর্তা নুর আলম-এর সাথে তাঁর ২৫,০০০/-টাকার চুক্তি হয়। উক্ত চুক্তির অগ্রিম হিসেবে তিনি সংশ্লিষ্ট তহশিলদারকে ১০০০/-টাকা প্রদান করেন। যদিও পরবর্তীতে উক্ত নামজারি সম্পন্ন হয় নি। তিনি তার প্রদানকৃত ১,০০০/-টাকাও ফেরত পাননি। পরবর্তীতে, তিনি (সেবা প্রার্থী) তার সম্পত্তির ভূমি উন্নয়ন কর পরিশোধের জন্য নুর আলমকে আবারও ৩,০০০/-টাকা দেন। নুর আলম তাকে ৭৫ টাকার দাখিলা প্রদান করেন এবং কিছুদিন পূর্বে বাকি ২৯২৫ টাকা ফেরত দেন।

অন্যদিকে, নুর আলম, বলেন যে, তিনি অভিযোগকারীর নিকট হতে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে উক্ত টাকা চান। তবে, ভূমি উন্নয়ন কর কিভাবে ২৫,০০০/-টাকা হয় তার কোন ব্যাখ্যা তিনি দিতে পারেননি। অর্থাৎ অভিযোগকারীর অভিযোগের সত্যতা রয়েছে বলে প্রতীয়মান হয়। পরবর্তীতে নীলফামারীর জেলা প্রশাসক তদন্ত প্রতিবেদন ভূমি মন্ত্রণালয়ে পাঠালে আজ ভূমি সচিব এ নির্দেশ দেন।

একজন সেবা প্রার্থীকে আইনসঙ্গত সেবা ও তাঁর প্রাপ্য অধিকার থেকে ইচ্ছাকৃতভাবে ভুল তথ্য দিয়ে বঞ্চিত করার কারণে, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা নুর আলম-এর বিরুদ্ধে অবিলম্বে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্যে আজ ভূমি সচিব নীলফামারীর জেলা প্রশাসককে নির্দেশ প্রদান করেন।

http://www.anandalokfoundation.com/