13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ডিজে’রা মাতাবেন থার্টি ফার্স্ট নাইট

admin
December 31, 2015 1:16 pm
Link Copied!

বিনোদন ডেস্ক: আজ এবছরের শেষ দিন। বিশ্বের বড় বড় শহরগুলোতে জাঁকজমকের সঙ্গেই বরণ করে নেয় নতুন বছরকে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। বিশেষ করে ঢাকাতে নতুন বছর নিয়ে অনেক অনুষ্ঠানেরই আয়োজন থাকে। পাঁচ তারকা ও তিন তারকা হোটেল, নাইট ক্লাব, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসহ বিভিন্ন জায়গায় আয়োজন করা হবে ইংরেজি বর্ষবরণের অনুষ্ঠান। নতুন বছরের অনুষ্ঠানগুলোতে তরুণ-তরুণীদের সবচেয়ে বেশি আনন্দ দেয় ডিস্ক জকিরা(ডিজে)।

দুই কানে লাগানো হেডফোন, বাজছে গানের সুর, চোখের তারা খেলা করছে হাতের সামনে রাখা ডিস্ক প্লেয়ার দুটোতে, আঙুলের নিয়ন্ত্রণে চলছে বহুমাত্রিক শব্দের খেলা, স্পিকার থেকে ভেসে আসছে বুক কাঁপানো সুর এই নিয়েই মাতানো হয় ডিজে শো।

প্রতিবছরের মতো এবারও বছরের শেষ দিনটি মাতাবেন ডিজে প্রিন্স, রাহাত, তন্ময় ও জেনিফাসহ বেশ কয়েকজন। তবে দেশের জনপ্রিয় ডিজে সোনিকাকে এবার পাবেন না তার ভক্তরা। সন্তান জন্মের পর কাজের বিরতিতে রয়েছেন তিনি।

ডিজে গানের জনপ্রিয়তা থাকলেও প্রশ্ন উঠে আসে—এসব শোতে কয়টা বাংলা গান বাজানো হয়। আর যে বাংলা গানগুলো সেখানে বাজে সেগুলোর সুর কতটা ঠিক জায়গায় থাকে, এ নিয়ে বিতর্ক অনেক। সেই বিতর্কের বিষয়গুলো নিয়ে কথা বললেন এ সময়ে কয়েকজন জনপ্রিয় ডিজে।

তরুণ প্রজন্মের মধ্যে শুদ্ধ ডিজে শিল্পের বিকাশ ঘটানোর লক্ষ্যে একটি ‘গ্যারেজ’ নামের প্রতিষ্ঠান খুলেছেন ডিজে রাহাত। আসন্ন থার্টিফার্স্ট নাইটে তিনি বাজাবেন ঢাকা উত্তরা ক্লাবে।

দেশের ডিজে শিল্পের বর্তমান অবস্থা ও পুরোনো দিনের গানগুলো সুর বিকৃত করা প্রসঙ্গে রাহাত বলেন, ডিজে বিষয়টি নিয়ে আমাদের মাঝে এখনও নেতিবাচক অনেক ধারণা রয়েছে। এটা অস্বীকার করার উপায় নেই। এর মূল কারণ ডিজে জ্ঞানের স্বল্পতা। অনেক ডিজেকে দেখা যায় সামান্য কিছু মিউজিক সংগ্রহ করেই নিজেকে ডিজে হিসেবে পরিচয় দিচ্ছেন। আমার নিজের অনেকগুলো বাংলা গান হওয়াতে এখন আমি বেশিরভাগ ক্ষেত্রেই বাংলা গানের ওপর জোর দিচ্ছি। আর পুরোনো গানগুলোর সুর আমরা বিকৃত করছি না। আমরা গানগুলোর সুর ঠিক রেখে শুধু নতুন মিউজিক যোগ করি। আর এটাকে বিকৃত করা বলে না। কয়েকজন ডিজের জন্য সবাইকে অভিযুক্ত করা হচ্ছে।

http://www.anandalokfoundation.com/