13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

টানা চার বছর ধরে বিশ্বের সবচেয়ে সুখী দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে ফিনল্যান্ড

Palash Dutta
March 19, 2021 7:54 pm
Link Copied!

টানা চার বছর ধরে শীর্ষস্থান ধরে বিশ্বের সবচেয়ে সুখী দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে ফিনল্যান্ড। মহামারি করোনাভাইরাসের প্রভাব থাকা সত্ত্বেও বিগত ২০২০ সালেও বিশ্বের সবচেয়ে সুখী দেশ এর সম্মান ধরে রেখেছে দেশটি।

আজ শুক্রবার (১৯ মার্চ) জাতিসংঘের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, তথ্যের জন্য বিশ্বের ১৪৯টি দেশে জরিপ চালানো হয়েছে। সেখানকার মানুষের কাছে জানতে চাওয়া হয়েছে তাদের সুখে থাকার পরিমাণ। পাশাপাশি জিডিপি, সামাজিক সুরক্ষা, ব্যক্তি স্বাধীনতা এবং দুর্নীতির মাত্রাও জরিপের ক্ষেত্রে গণনা করা হয়েছে। এসবের গড় মানের ওপর ভিত্তি করেই এ তালিকা তৈরি করা হয়েছে।

জরিপে আবারও শীর্ষস্থানগুলো দখল করেছে ইউরোপ। তালিকায় ফিনল্যান্ডের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে ডেনমার্ক। পরের তিনটি স্থান যথাক্রমে সুইজারল্যান্ড, আইসল্যান্ড ও নেদারল্যান্ড। এক ধাপ নিচে নেমে নিউজিল্যান্ডের অবস্থান নবম স্থানে। শীর্ষ দশের মধ্যে তারাই একমাত্র নন-ইউরোপীয় দেশ।

তালিকায় জার্মানির অবস্থান ১৩তম, যুক্তরাজ্য ১৭, যুক্তরাষ্ট্র ১৯ ও ফ্রান্স ২১তম স্থানে। আর একেবারে নিচের দিকে অবস্থান করছে আফ্রিকার দেশ লেসোথো, বোতসোয়ানা, রুয়ান্ডা ও জিম্বাবুয়ে। অন্যদিকে, সবচেয়ে অসুখী দেশ নির্বাচিত হয়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান।

প্রতিবেদনে বলা হয়েছে, মহামারির কারণে বিগত বছর বিশ্বের এক-তৃতীয়াংশ দেশেই নেতিবাচক প্রভাব বিস্তার ছিল। কেবল ২২টি দেশের মানুষ পজেটিভ ছিলেন। তারা করোনাকে স্বাভাবিক রোগ হিসেবেই ধরে নিয়েছে। পাশাপাশি আতঙ্কিত না হয়ে সতর্ক ছিল।

ফিনল্যান্ডে ভাইরাসের সংক্রমণ পৌঁছালেও তার প্রভাব ছিল কম। ফলে দেশটির বাসিন্দারা উন্নত জীবনযাপন, নিরাপত্তা ও সরকারি সেবা সঠিকভাবে পেয়েছে। কোনো অসুবিধার সম্মুখীন হতে হয়নি। এসব কারণেই তালিকায় শীর্ষস্থান দখল করেছে তারা।

http://www.anandalokfoundation.com/