13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

যুক্তরাষ্ট্রে মিটিং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং ভারতের প্রতিরক্ষামন্ত্রীর 

Link Copied!

চারদিনের সরকারি সফরে গত বৃহস্পতিবার ওয়াশিংটন পৌঁছেছেন রাজনাথ সিং। তার এই সফরের উদ্দেশ্য যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে বৈশ্বিক কৌশলগত অংশীদারিত্বকে আরও বৃদ্ধি করা। পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ বিষয়ে গত শুক্রবার মিটিং করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এবং ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এ বিষয়ে তারা পারস্পরিক মূল কৌশলগত দৃষ্টিভঙ্গি শেয়ার করেন। আগের দিন কৌশলগত বৈশ্বিক বিস্তৃত অংশীদারিত্বকে আরও বৃদ্ধি করার গুরুত্বপূর্ণ দুটি চুক্তি স্বাক্ষর হয়েছে ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে।

শুক্রবার মিটিংয়ের পর রাজনাথ সিং এক্সে লিখেছেন, যুক্তরাষ্ট্রের নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের সঙ্গে সাক্ষাৎ করতে পেরে আনন্দিত। যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় প্রতিরক্ষা বিষয়ক কোম্পানিগুলোর সঙ্গে মতবিনিময়কে তিনি ফলপ্রসূ বলে অভিহিত করেন। তাদেরকে ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচিকে ত্বরান্বিত করতে ভারতীয় অংশীদারদের সঙ্গে কাজ করার আমন্ত্রণ জানান। তিনি বলেন, মেক ইন ইন্ডিয়া কর্মসূচির মাধ্যমে ভারত আত্মনির্ভর প্রতিরক্ষা খাত গড়ে তোলার চেষ্টা করছে।

আরেক পোস্টে তিনি বলেছেন, সংশ্লিষ্ট বিষয়ের উন্নয়ন ও উৎপাদনে ভারত ও যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো একসঙ্গে কাজ করবে। ইউএসআইএসপিএফ এক্সে দেয়া পোস্টে বলেছে, ইউএসআইএসপিএফ পরিচালনা পরিষদ এবং প্রতিরক্ষা শিল্পের নেতাদের সামনে প্রতিরক্ষামন্ত্রী যুক্তরাষ্ট্র-ভারত প্রতিরক্ষা সম্পর্কের মূল্যায়ন করেছেন। ভারতে প্রতিরক্ষা খাতে কীভাবে মার্কিন কোম্পানিগুলো বিনিয়োগ করে ২০৪৭ সালের দৃষ্টিভঙ্গিকে সামনে এগিয়ে নিতে পারে তা নিয়ে আলোচনা করেন। ইউএসআইএসপিএফের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা মুকেশ আঘি বলেছেন, প্রতিরক্ষা সম্পর্ক এবং কৌশলগত পথের মূল্যায়নের সঙ্গে যুক্ত আছেন রাজনাথ সিং।

http://www.anandalokfoundation.com/