13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় দরিদ্র দেশগুলোর পর্যাপ্ত সহায়তা প্রয়োজন -পরিবেশ মন্ত্রী

Palash Dutta
July 6, 2021 8:22 pm
Link Copied!

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব কার্যকরভাবে মোকাবিলা করতে বিশ্ব নেতাদের একযোগে কাজ করা উচিত। এ ক্ষেত্রে, সবচেয়ে দুর্বল দেশগুলির অভিযোজন ক্ষমতা এবং জলবায়ু সহিষ্ণুতা বাড়ানোর জন্য পর্যাপ্ত বরাদ্দের সংস্থান করা দরকার। জলবায়ু পরিবর্তনে অভিযোজন সম্পর্কিত বৈশ্বিক লক্ষ্য অর্জনের জন্য ক্ষতিগ্রস্থ দেশগুলোর দীর্ঘমেয়াদী ও পর্যাপ্ত প্রযুক্তিগত এবং আর্থিক সহায়তা অত্যাবশ্যক। বলেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী আজ সন্ধ্যায় বিভিন্ন দেশের বিশিষ্ট বিশ্বব্যাপী জলবায়ু নেতাদের সাথে “এডাপটেশন একশন কোয়ালিশন ইভেন্ট এট দ্য ইউএন হাই লেভেল পলিটিক্যাল ফোরাম অন লোকালি লেড এডাপটেশন” শীর্ষক অনুষ্ঠানে ঢাকাস্থ সরকারি বাসভবন হতে ভার্চ্যুয়ালী যুক্ত হয়ে এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার জলবায়ু সহিষ্ণুতা অর্জন পূর্বক অর্থনৈতিক উন্নয়ন অব্যাহত রাখতে কঠোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশের কর্মকাণ্ড এবং অগ্রগতি দক্ষিণ এশিয়ার শীর্ষস্থানীয় দেশগুলির মধ্যে উল্লেখযোগ্য। সরকার জলবায়ু পরিবর্তন অভিযোজনকে সমর্থন করে এমন অনেক গুরুত্বপূর্ণ নীতিমালা ও পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করছে। বাংলাদেশ সরকার জলবায়ু ঝুঁকির সম্মুখীন অনগ্রসর সম্প্রদায়ের নিজস্ব কার্যকর মোকাবিলা পদ্ধতি বাস্তবায়নের চেষ্টা অব্যাহত রেখেছে।

http://www.anandalokfoundation.com/