13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

একদিনে করোনায় আক্রান্ত ৩১৪১ ও মৃত্যু ৩২

Rai Kishori
June 14, 2020 2:47 pm
Link Copied!

গেল ২৪ ঘণ্টায় দেশে ৬০ টি ল্যাবে ১৪৫০৫টি নমুনা পরীক্ষা করে করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ১৪১  জন।  এছাড়া করোনায় আক্রান্ত হয়ে আরও ৩২ জন মারা গেছেন। সুস্থ হয়েছেন ৯০৩ জন।

আজ রোববার (১৪ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৪ হাজার ৬৯০টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৪ হাজার ৫০৫টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো পাঁচ লাখ এক হাজার ৪৬৫টি। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২১ দশমিক ৬৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ৪০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩৪ শতাংশ।

তিনি জানান, মৃত্যুবরণকারীদের মধ্যে ২৭ জন পুরুষ এবং পাঁচ জন নারী। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে তিন জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে দুই জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৯ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ছয় জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১০ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এক জন, ২১ থেকে ৩০ বছরের একজন রয়েছেন। এদের মধ্যে ঢাকা বিভাগের ১৬ জন, চট্টগ্রাম বিভাগের ১১ জন, সিলেট বিভাগের দুই জন, ময়মনসিংহ বিভাগের একজন, রংপুর বিভাগের একজন এবং বরিশাল বিভাগের একজন রয়েছেন।

তিনি আরও জানান, ২৭ জনের মধ্যে হাসপাতালে মারা গেছেন ২০ জন, বাসায় মৃত্যুবরণ করেছেন ১১ জন এবং মৃত অবস্থায় হাসপাতালে আনা হয় একজনকে। এছাড়া গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৭১২ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ৯ হাজার ৭৫৮ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ২৯৪ জন। এখন পর্যন্ত মোট ছাড়া পেয়েছেন পাঁচ হাজার ৫২৩ জন। গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে কোয়ারেন্টিন করা হয়েছে দুই হাজার ৭৯২ জনকে। এখন পর্যন্ত তিন লাখ ২০ হাজার ৪৩৬ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন এক হাজার ৭৬৩ জন, এখন পর্যন্ত মোট ছাড়া পেয়েছেন দুই লাখ ৫৮ হাজার ৬২২ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৬১ হাজার ৮১৪ জন।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্তের ঘোষণা আসে। আর গত ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।

সারাবিশ্বের ২১৩টি দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৮ লাখ ৯১ হাজার ২৮১ জন। মৃতের সংখ্যা ৪ লাখ ৩২ হাজার ৭৪৫ জন। সুস্থ্য হয়েছে ৪০ লাখ ৫২ হাজার ৮৬২ জন। সারাবিশ্বে মৃত্যুর ১০ এবং সুস্থ্যতার হার ৯০ শতাংশ।

 

http://www.anandalokfoundation.com/