13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

গণপরিবহনের ৬৩.৪ শতাংশ নারী হয়রানির শিকার

Brinda Chowdhury
June 3, 2022 6:47 pm
Link Copied!

দেশে গণপরিবহনে মোট নারীদের মধ্যে ৬৩ দশমিক ৪ শতাংশ হয়রানি, ১৫ দশমিক ৩ শতাংশ বুলিং, ১৫ দশমিক ২ শতাংশ সামাজিক বৈষম্য, ১৪ দশমিক ৯ শতাংশ লিঙ্গ বৈষম্য এবং ৮ দশমিক ২ শতাংশ বডি শেমিংয়ের শিকার হয়েছেন।

শুক্রবার (৩ মে) আঁচল ফাউন্ডেশন তাদের গবেষণা-জরিপের তথ্য এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জানিয়েছে।

জরিপ প্রতিবেদনে আরও বলা হয়, গাড়ির হেলপারের হাতে ২০ দশমিক ৪ শতাংশ নারী হয়রানির শিকার হয়েছেন। ৩ শতাংশ হয়েছেন হকারের মাধ্যমে এবং ১ দশমিক ৬ শতাংশ চালকের মাধ্যমে হয়রানির শিকার হয়েছেন।

গবেষণায় আরও দেখা গেছে, মধ্যবয়সী পুরুষ যাত্রীদের হাতেই কিশোরী ও তরুণীরা বেশি হয়রানির শিকার হচ্ছেন। এসব কারণে অনেক কিশোরী-তরুণী মানসিকভাবে অসুস্থ হয়েছে পড়ছেন।

জরিপে অংশগ্রহণকারী বেশির ভাগ নারী ঝামেলা এড়াতে এসব ঘটনার প্রতিবাদ করেননি। মাত্র শূন্য দশমিক ৫ শতাংশ আইনি পদক্ষেপ গ্রহণে উদ্যোগ নিয়েছেন।

গণপরিবহনে সিটের অতিরিক্ত লোক নেওয়ার ফলে যৌনহয়রানি বাড়ছে বলেও জরিপ উঠে এসেছে।

গণপরিবহনে হয়রানি রোধে আঁচল ফাউন্ডেশনের ১০ দফা প্রস্তাবের মধ্যে রয়েছে- পরিবহনে আসনের বেশি যাত্রী না তোলা, গণপরিবহনের ভেতর ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপন, গণপরিবহনের সংখ্যা বাড়ানো, নারীদের জন্য আলাদা পরিবহনের ব্যবস্থা করা, বাসের চালক, তত্ত্বাবধায়ক ও সহকারীর পরিচয় উল্লেখ করে নেমপ্লেট বাধ্যতামূলক করা, দ্রুত বিচার নিশ্চিত করে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা ও জনসচেতনতামূলক কার্যক্রম নেওয়া ইত্যাদি।

উল্লেখ্য, গত ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আঁচল পরিচালিত জরিপে জানিয়েছিল, দেশে মোট তরুণীদের মধ্যে ৬৫.৫৮ শতাংশই যৌন হয়রানির শিকার হয়। এর মধ্যে ৩৫.৪৯ শতাংশ তরুণী জানিয়েছেন যে তারা বিকৃত যৌন ইচ্ছার প্রচ্ছন্ন ইঙ্গিতের মাধ্যমে নিগ্রহের শিকার হয়েছেন। ২৯.৬২ শতাংশ তরুণীকে আপত্তিকর স্পর্শের ভুক্তভোগী হতে হয়েছে। আর বিভিন্ন জায়গায় ইভটিজিংয়ের শিকার হয়েছেন ২২.২৬ শতাংশ।

http://www.anandalokfoundation.com/