13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

খাদ্যাখাদ্যের বিচার

admin
February 4, 2016 4:28 pm
Link Copied!

খাদ্যের তিনটি বিভাগ

 এই বিশ্ব ব্রহ্মাণ্ড স্পন্দনাত্মক। সেখানে মুখ্যতঃ তিনটি শক্তি প্রবাহ রয়েছে- সত্ত্বগুণ (Sentient force), রজঃগুণ (Mutative force) ও তমোগুণ (Static force)।  যখন কোন বস্তুতে এই গুণগুলির কোন একটা প্রাধান্য লাভ করে তখন সেই বস্তুটি সেই গুণে গুণান্বিত হয়ে পড়ে।

       সত্ত্বগুণঃ এই তিনটি গুণের প্রথম গুণটিকে বলা হয় সত্ত্বগুণ যা সুক্ষ্মত্বের দিকে নিয়ে যায়। এই গুণের প্রভাব মনে সচেতনতা, ভালবাসা, শান্তি, পবিত্রতা ও আনন্দ এনে দেয়। যখন এই গুণ আমাদের মনে প্রাধান্য লাভ করে, আমরা শান্তি ও আরাম অনুভব করি আর আমাদের মন  সচেতনতার উচ্চ স্তরে পৌঁছে যায়।

      রজোগুণঃ রজোগুণ হলো গতির দ্যোতক। এই গুণের প্রভাব মনে অস্থির গতিময়তা, কর্মচঞ্চলতা বা পরিবর্তন সৃষ্টি করে। যখন এই গুণ আমাদের মনে প্রাধান্য পায়, তখন আমাদের মন হয় উত্তেজিত, স্নায়বিক ভাবে দুর্বল ও অস্থির, কোন ভাবেই সহজ, স্বাভাবিক হতে পারে না।

     তমোগুণঃ তৃতীয় গুণ হলো  তমোগুণ যা স্থূলত্বের দিকে নিয়ে যায়। যখন এই গুণ মানুষের মনে প্রাধান্য পায়, তখন  তা নিষ্প্রভতা, গতিহীনতা, ধ্বংস ও মৃত্যুর পথে নিয়ে যায়। মৃত্যু তখনই ঘটে যখন অন্য দুটি গুণ ক্রমশঃ হ্রাস প্রাপ্ত হয়ে কেবল তমোগুণের প্রাধান্য  থেকে যায়। যখন এই গুণ মানুষের মনে কাজ  করতে থাকে তখন অলসতা, ঘুমের জড়তা জাগে। সে নিষ্প্রভ ও উদাসীন হয়ে হয়ে পড়ে, কোন কাজের আগ্রহ ও শক্তি হারিয়ে ফেলে।

      আমরা যে খাদ্য গ্রহণ করি তাদের মধ্যেও  এই তিন গুণের কোন একটির প্রাধান্যতা রয়েছে।   তাই শরীর ও মনের উপর তাদের  প্রভাব অনুযায়ী  খাদ্যকে তিনটি শ্রেণীতে বিভক্ত করা হয়:

    • তামসিক খাদ্য: শরীর ও মনের মধ্যে যে কোন একটির পক্ষে ক্ষতিকারক ও অন্যটির পক্ষে ক্ষতিকারক হতেও পারে, নাও হতে পারে – এরূপ খাদ্যকে তামসিক খাদ্য বলা হয়।

  • রাজসিক খাদ্য: শরীর ও মন যে কোন একটির জন্য উপকারী ও অন্যটির পক্ষে নিরপেক্ষ প্রভাবযুক্ত খাদ্যকে রাজসিক খাদ্য বলা হয়। রাজসিক খাদ্য আমাদের শরীর ও মনকে উত্তেজিত করে।
  • সাত্ত্বিক খাদ্য: যে সমস্ত খাদ্য সত্ত্বগুণ প্রধান তাদের সাত্ত্বিক খাদ্য বলা হয়। সাত্ত্বিক খাদ্য শরীর ও মন উভয়ের জন্য ভাল । এই সকল খাদ্যের সুক্ষ্ম স্পন্দন আমাদের মনকে স্বচ্ছ ও শান্ত করে, শারীরিক সুস্থতা ও মানসিক ধৈর্য বাড়িয়ে দেয়। যারা চেতনার উচ্চস্তরে পৌঁছাতে চান তাদের জন্যে এই খাদ্যগুলিই সবচেয়ে ভাল।

       আমাদের শরীর আসলে আমরা যা খাই তার দ্বারা  তৈরি,  মনও তার দ্বারা প্রভাবিত হয়। শরীরের  প্রতিটি কোষ  খাদ্য দ্বারা তৈরি আর তার রক্ষণাবেক্ষণ ও সঠিক ক্রিয়া খাদ্য থেকে প্রাপ্ত উপকরনের ওপর  নির্ভর করে।   খাদ্য এই তিন শ্রেণীর নির্ধারণ করার একটি প্রয়াস থেকে বলা যায়,       তামসিক (স্ট্যাটিক) খাদ্য মানুষের  সহজাত পাশবিক বৃত্তিকে বাড়িয়ে দেয়।  যেমন ঘুম, ভয়, যৌনতা ও খাবার।      সাত্ত্বিক  খাদ্য মানুষের অতিমানবীয়  গুণাবলী যেমন মনের শান্তি, নির্ভীকতা, সকলের সাথে একত্বতার অনুভূতি, সেবার মনোভাব ইত্যাদি জাগিয়ে দেয়।         আর রাজসিক  খাদ্য মানুষের সহজাত বৃত্তিকে  অতিমানবীয়  আকাঙ্খার প্রতি ধাবিত করে।        খাদ্যের প্রভাব শরীর ও মনের ওপর কিভাবে পড়ে তার কিছু ধারণা আমাদের প্রতিবেশী পশুদের পর্যবেক্ষণ করলেই বোঝা যায়।

• বড় বা ছোট সব বিড়াল  বিশুদ্ধ মাংসাশী হয়        (গৃহপালিত না হলে)। তারা খুব ঘুমায় আর ইঁদুর মারা ছাড়া আমাদের কোনো কাজই করতে পারে না। তারা তাদের স্বাধীন ইচ্ছানুসারে চলাফেরা করে।

 • মানুষের কল্যাণে যে সকল প্রাণী কাজ করে তারা সবই তৃণভোজী। যেমন, গরু, হাতি, মহিষ, ঘোড়া, গাধা, উট  ইত্যাদি। তারা দীর্ঘ সময় ধরে কাজ করতে পারে। আর তাদের সাথে দুর্ব্যবহার করা না হলে মানুষের প্রতি বন্ধুত্বপূর্ণ আচরণ করে।

• কুকুর মিশ্র খাদ্য আহার করে আর সাধারণতঃ শুধুমাত্র বাড়ী পাহারা দেবার কাজ করে।   *  কুকুরের পূর্বপুরুষ নেকড়ে, বিশুদ্ধ মাংসাশী প্রাণী। মানুষের কাছাকাছি বাস করতে পারে না। যেমন বড় বনবিড়ালেরা মানুষের সাথে বাস  করতে পারে না।  তাই দেখা যায়, শুধুমাত্র মাংস আহারকারী  প্রাণীরা সাধারণতঃ তামসিক ও সমাজবিরোধী হয়।        মাংসাশী স্তন্যপায়ী ও তৃণভোজী স্তন্যপায়ী প্রাণীদের তুলনা করলে আমরা দেখতে পাই,

মাংসাশী স্তন্যপায়ী প্রাণী তৃণভোজী স্তন্যপায়ী প্রাণী
পেশীশক্তি উচ্চ ক্ষমতার পেশীবহুল শক্তি অল্প সময়ের জন্য মধ্যপন্থী, দীর্ঘস্থায়ী
সামাজিক জীবন অধিকাংশ একক জীবী প্রজননের সময় ছাড়া, কোন দায়িত্ব পালন করে না।  যুথবদ্ধ জীবন, দায়িত্ব পালন করে
মানসিকতা আক্রমণাত্মক, হত্যা করার জন্য তৈরী। শান্তিপ্রিয়
পোষ মানানো  সম্ভব নয় মানুষের সাহচর্য ভালবাসে
কাজ করার ক্ষমতা নেই প্রতিদিন ঘন্টার পর ঘণ্টা কাজ করতে পারে।

         আমাদের জিহ্বা সব সময় “সুস্বাদু” খাবার চায় যা সাধারণতঃ রাজসিক বা তামসিক।  পেট চায় সাত্ত্বিক খাদ্য  কারণ  এটা হজম করা সহজ, পরিপাক যন্ত্রের  জন্য কাজ কমিয়ে দেয়। সেই সাথে পুষ্টিকরও।

       আসলে সুস্বাদু খাদ্য বলে তেমন কোন কিছু নেই। মানুষের অভ্যাসের ফলে এই স্বাদের পরিবর্তন হয়। যেমন, যে মানুষ খারাপ বন্ধুর পাল্লায় পড়ে মদ খেতে শুরু করে ও মদে অভ্যস্ত হয়ে পড়ে, তখন মদই তার কাছে সুস্বাদু বলে মনে হয়। অভ্যাসের ফলে তা তার সংস্কারে পরিণত হয়। মানুষ সাধারণতঃ তার সংস্কার অনুযায়ী যে সব খাদ্য খেয়ে অভ্যস্ত বা পছন্দ করে সেগুলি তার কাছে সুস্বাদু বলে মন হয়। যেমন বাঙ্গালীরা ভাত খেতে পছন্দ করেন, কিন্তু অনেক ইউরোপিয়ান আছেন যাদের আলু  না হলে চলে না।        অনেকের কাছে সরাসরি বিষাক্ত  মাদক এলকোহল বা তামাক এর মত  জিনিস সুস্বাদু বলে মনে হয়। কারণ, তারা  সেই সব পদার্থ  চান, যার মাদকীয় প্রভাব আছে।  তাই  “স্বাদ” বোঝার চাবিকাঠি সংশ্লিষ্ট ব্যক্তির সংস্কার  অনুযায়ী মানসিক পছন্দের নির্ভর করে।

     যারা অলস, সব সময় ঘুমিয়ে কাটাতে চায়  তারা  তামসিক খাদ্য পছন্দ করে  যা তার ​​ইচ্ছাকে  পূর্ণ করতে পারে। যারা জীবনের উত্তেজনা অনুভব করতে চায়। জীবনকে চরম ভাবে উপভোগ  করতে চায় তারা রাজসিক খাবার পছন্দ করে।  আর যারা মানসিক ভারসাম্য পছন্দ করে আর  একটি মধ্যপন্থী জীবনধারা বেছে নিতে চায়  তাদের  শুধুমাত্র সাত্ত্বিক  খাদ্য গ্রহণ করতে হবে।

গুণ ভেদে খাদ্যের তালিকাঃ

সাত্ত্বিক রাজসিক তামসিক
-চাল, গম, যব প্রভৃতি সকল প্রকার মূল শস্য,

-সকল প্রকার ডাল {মসূর ও খেসারী বাদে),

-সমস্ত ফল-মূল,

-দুগ্ধ ও দুগ্ধজাত দ্রব্যাদি, (পেঁয়াজ, রসুন, বেগুনী রঙ এর গাজর, শাদা বেগুণ, চিচিঙ্গা, কবক (mushroom) বাদে} সব রকম তরকারী,

-সব রকম শাক (লাল পুঁইশাক, ডাঙ্গার কলমী শাক ও সরষে শাক বাদে)।

-সর্ব প্রকার মিষ্টান্ন,

-আর গরম মশলা বাদে সব রকম মশলা।

-উত্তেজক পদার্থ (চা, কফি, কোকো, শক্তিশালী মশলা ইত্যাদি )

– অনেক ভেষজ ওষুধ

– কার্বনেটেড পানীয়,

-মসূরের ডাল-মাছ ও ছোট ছোট পশু-পাখীর মাংস।

-বাসি ও পচা দ্রব্য,

-গো-মহিষাদি বৃহৎ জন্তুর মাংস,

-সকল প্রকার মাদক দ্রব্য,

-সন্ধিনীদুগ্ধ (সদ্য প্রসূতা গাভীর দুগ্ধ),

– পেঁয়াজ, রসুন, শাদা বেগুণ, বেগুণী রং এর গাজর, চিচিঙ্গা, খেসারীর ডাল, কবক (mushroom), লাল পুঁইশাক, ডাঙ্গার কলমী শাক ও সরষে শাক

-এক বেলায় রান্না করা মসূরের ডাল অন্য বেলায় তামসিক হয়ে যায়।

পেঁয়াজ ও রসুনঃ চিকিৎসা বিজ্ঞানীদের মতে পেঁয়াজ ও রসুন পাকস্থলীতে এসিডিটির মাত্রা বাড়িয়ে দেয়, আলসারের প্রকোপ  বাড়িয়ে দেয়। অতিরিক্ত অম্লতা বিভিন্ন রোগের অন্যতম প্রধান কারণ, তাই পেঁয়াজ ও রসুন খাওয়া স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর। কোন কোন ক্ষেত্রে কিছু কিছু উপকারিতা থাকলেও এদের সবচেয়ে বড় অবগুণ, এগুলি দেহে  প্রচুর তাপ উৎপন্ন করে ও নীচের চক্রগুলিকে অতিরিক্ত উত্তেজিত করে। ফলে এগুলি মনের পক্ষে দারুণ উত্তেজক ও  ক্ষতিকর। তাই নিরামিষ খাবার হলেও এটা তামসিক পর্যায়ভুক্ত। কারণ পচা গো-মাংস থেকে তার প্রথম উৎপত্তি। সেই কারণে যারা মানসিক শান্তি ও চেতনার উচ্চস্তরে পৌঁছাতে চান তাদের পেঁয়াজ ও রসুন খাওয়া পরিহার করতে হবে।

মাশরুমঃ তেমনি ভাবে মাশরুম বা ছত্রাক অত্যধিক প্রোটিন সমৃদ্ধ নিরামিষ বর্গীয় খাদ্য হলেও সেটা মানব মনের পক্ষে উত্তেজক ও ক্ষতিকারক। তাই সেটাও নিরামিষ কিন্তু তামসিক পর্যায়ভুক্ত। ছত্রাকে ক্লোরোফিল না থাকার জন্যে সূর্যকিরণ থেকে তা শক্তি সংগ্রহ করতে পারে না। তাকে পুষ্ট হতে হয় জীবজন্তুর মল, পচা মাংস ও পরিত্যক্ত ঘাস পাতা থেকে। তামসিক দ্রব্য থেকে শক্তি সঞ্চয় করে তারা প্রত্যক্ষভাবে সেটা পাঠিয়ে দেয় গ্রাহকদের কাছে। যারা সেটা গ্রহণ করবে  তাদের মনে তামসিক প্রভাব পড়বেই ।

গো-দুগ্ধঃ গো-দুগ্ধ পশুজাত খাদ্য, তাই আমিষ শ্রেণীভুক্ত। কিন্তু গোরু তৃণভোজী, সাত্ত্বিকাহারী। তাই তার দুধও সত্ত্বগুণী। শরীর ও মন দু’য়ের পক্ষেই সমান উপকারী। একই ভাবে ছাগল বা উটের দুধও সাত্ত্বিক পর্যায়ভুক্ত। কিন্তু বাঘ, সিংহ ইত্যাদি আমিষ ভোজী জীবের দুধ তামসিক। কারণ তমোগুণী খাবার থেকেই সেটা তৈরী হচ্ছে।

http://www.anandalokfoundation.com/