13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কারা জিতবে বিশ্বকাপ?  ফ্রান্স না আর্জেন্টিনা?

Link Copied!

ধ্বংসস্তূপের মধ্য থেকে আর্জেন্টিনাকে তুলে এনেছে দলের তরুণ খেলোয়াড়রা। খেলছে বিশ্ব চ্যাম্পিয়ন-এর মতো। কার নাম বলবো! এমি মার্টিনেজ থেকে শুরু করে নায়ুয়েল মোলিনা, রদ্রিগো দে পল, এনজো ফের্ন্দান্দেজ, হুলিয়ান আলভারেজ – কেউ কারো চেয়ে কম যায় না! আর্জেন্টিনার প্রতিটি প্লেয়ার যেন এক এক জন সুপারস্টার!
আর্জেন্টিনার তুলনায়, বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স কিছুটা খর্বশক্তির। ইনজুরির কারণে তাদের ৬ জন তারকা খেলোয়ার অনুপস্থিত। পল পোগবা, করিম বেঞ্জেমা ও এনগোলো কঁতে বিহীন ফ্রান্স এতদূর আসবে – এটা অনেকে হয়তো কল্পনাই করেননি। ১৯৯৮ বিশ্বচ্যাম্পিয়ন দলের অধিনায়ক তথা বর্তমান ফ্রান্স দলের কোচ দিদিয়ে দেশঁ নির্দ্বিধায় বলে ফেলেছিলেন, “আমরা সৌভাগ্যক্রমে সেমিফাইনালে উঠেছি।”
যে ফ্রান্স সেমিফাইনালে যাওয়ার আশা করেনি, সেই দল ফাইনালে উঠেছে! আর্জেন্টিনার সমর্থকরা হয়তো মহাখুশি যে, কাপটা আমরা পেয়ে গেছি! না, মোটেও সহজ হবে না। মেসি-ব্রিগেডের তৃতীয় শিরোপা জয়ে – হিমালয় পর্বতসম প্রতিবন্ধক হয়ে দাঁড়াবে আঁতোয়া গ্রিজম্যান।
কোথায় নেই গ্রিজম্যান! প্রতিপক্ষের ডি বক্সে গিয়ে গোল মেকিং করছে, আবার নিজেদের গোল লাইনের সামনে দাঁড়িয়ে গোল ঠেকাচ্ছে; পর মূহুর্তেই আবার চলে যাচ্ছে মাঝমাঠে। হালকা-পাতলা এই মানুষটি বিরতির সময় পর্যন্ত স্থির থাকতে পারে না; পায়চারি করে, আর পরিকল্পনা করতে থাকে। লিওনেল মেসি যদি হয় জেনারেল, গ্রিজম্যান তাহলে ফিল্ড মার্শাল।
কিলিয়ান এমবাপ্পে ২০১৮ বিশ্বকাপে আর্জেন্টিনাকে কাঁদিয়ে বাড়ি পাঠিয়ে দিয়েছিল। এমবাপ্পের বয়স তখন মাত্র ১৯ বছর। এমবাপ্পের বয়স বেড়ে এখন ২৩ বছর হয়েছে। কিন্তু এই বিশ্বকাপে এখন পর্যন্ত সে নিজের খোলস ছেড়ে বেরিয়ে আসতে পারেনি। গুরু জিনেদিন জিদানের মতন এমবাপ্পে যদি ফাইনালে জ্বলে উঠতে পারে, তাহলে আর্জেন্টিনার বিপদ আছে। আর যদি সেটা না হয় এবং কুরুবৃদ্ধ পিতামহ অলিভিয়ের জিরু বুড়ো হাড়ের ভেলকি দেখাতে না পারে, তাহলে মেসি-বাহিনী হেসেখেলে বিশ্বকাপ জিতে – হাসতে হাসতে বাড়ি চলে যাবে।
http://www.anandalokfoundation.com/