13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনে পালিত হলো ঐতিহাসিক মুজিবনগর দিবস

Link Copied!

বাংলাদেশের প্রথম সরকারের শপথ গ্রহণের দিন ‘মুজিবনগর দিবস’ যথাযোগ্য মর্যাদায় আজ পালন করেছে কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন।

উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস-এর সভাপতিত্বে আলোচনা পর্বে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননাপ্রাপ্ত পশ্চিমবঙ্গের বিশিষ্ট সাংবাদিক সুখরঞ্জন দাশগুপ্ত।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনান যথাক্রমে কাউন্সিলর (শিক্ষা ও ক্রীড়া) রিয়াজুল ইসলাম, কাউন্সিলর (কনস্যুলার) মো: বশির উদ্দিন। এরপর মুজিবনগর সরকারের ওপর একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। মুজিবনগর সরকারের নানা দিক নিয়ে বক্তব্য রাখেন, কাউন্সেলর (রাজনৈতিক), সিকদার মোহাম্মদ আশরাফুর রহমান।

বিশিষ্ট সাংবাদিক সুখরঞ্জন দাশগুপ্ত কলকাতা থেকে প্রকাশিত আনন্দবাজার পত্রিকার সাংবাদিক হিসেবে বাংলাদেশের মুক্তিযুদ্ধের খবর সংগ্রহের দায়িত্বে ছিলেন। তিনি মুজিবনগর সরকারের নামকরণের বিষয়ে আলোচনা করেন এবং ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সহযোগিতার কথা উল্লেখ করেন। শেষে বলেন, বাংলাদেশ প্রতিষ্ঠা করেন বঙ্গবন্ধু শেখ
মুজিবুর রহমান।

সভাপতির বক্তব্যে উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস বলেন, মুজিবনগর সরকারের শপথের মধ্যদিয়ে কর্মকর্তা-কর্মচারীরাও এ সরকারের সাথে আনুষ্ঠানিকভাবে যুক্ত হয়েছিলেন। দিবসটি উপলক্ষ্যে সকালে জাতীয় পতাকা উত্তোলন করেন উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস। আলোচনা শেষে মোনাজাত অনুষ্ঠিত হয়।

http://www.anandalokfoundation.com/