13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সবথেকে কম মূল্যে করোনা ভ্যাকসিন দেবে ভারত

Rai Kishori
August 7, 2020 8:03 pm
Link Copied!

বিশ্বে সবথেকে বড় ভ্যাকসিন নির্মাতা হিসেবে বিখ্যাত সেরাম ইনস্টিটিউটকে ১০ কোটি করোনার ভ্যাকসিন তৈরি করার জন্য ১৫০ মিলিয়ন ডলারের আর্থিক সাহায্য করবে বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশন।এই ভ্যাকসিনের মূল্যে সর্বোচ্চ তিন ডলার।

সেরাম ইনস্টিটিউটের সাথে  Astra Zeneca আর Novavax করোনার ভ্যাকসিন তৈরি করার কাজ করছে।

সেরাম ইনস্টিটিউট শুক্রবার জানিয়েছে যে, কোম্পানির দ্বারা রিস্ক ম্যানুফ্যাকচারিংকে এই ফান্ডিং সাপোর্ট করবে। যেটিকে Astra Zeneca আর Novavax এর সাথে মিলে চুক্তিবদ্ধ ভাবে প্রস্তুত করা হচ্ছে। যদি এই ভ্যাকসিন সমস্ত রকমের লাইসেন্স প্রাপ্ত করে ফেলে আর বিশ্ব স্বাস্থ্য সংগঠন (WHO – World Health Organization) এর নিয়ম অনুযায়ী হয়, তাহলে এই ভ্যাকসিনকে সর্বসাধারণের জন্য উপলব্ধ করানো হবে।

Novavax বুধবার জানিয়েছে যে, সম্ভাবিত করোনার ভ্যাকসিনের ডেভলপমেন্ট আর বাণিজ্যিকীকরণের জন্য সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে সাপ্লাই লাইসেন্স প্রাপ্ত করা হয়েছে।

সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া সবথেকে বেশি ভ্যাকসিন ডোজ প্রস্তুত করার ক্ষমতা সম্পন্ন বিশ্বের সবথেকে বড় ভ্যাকসিন নির্মাতা কোম্পানি হিসেবে পরিচিত। এবার এই কোম্পানির কাছে ভারতে ভ্যাকসিন তৈরি করার লাইসেন্স থাকবে। এর সাথে স্তাহে মহামারীর শেষ পর্যন্ত তাঁদের কাছে অন্য দেশের জন্য নন-এক্সক্লুসিভ পলিসি থাকবে। যদিও, এই দেশের সূচিতে সেই দেশে নাম থাকবে না জেগুলোকে বিশ্ব ব্যাঙ্ক উচ্চ মধ্যবিত্ত অথবা উচ্চ আয়ের দেশ বলে গণ্য করেছে।

http://www.anandalokfoundation.com/