13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

এস্তোনিয়ার জাতীয় নির্বাচনে ব্যাপক ব্যবধানে জয় পেয়েছে ডানপন্থী রিফর্ম পার্টি

ডেস্ক
March 6, 2023 11:39 am
Link Copied!

এস্তোনিয়ার প্রধানমন্ত্রী কাজা কালাসের মধ্য-ডানপন্থী রিফর্ম পার্টি রোববার দেশটির সাধারণ নির্বাচনে কট্টর ডানপন্থী তার প্রধান প্রতিদ্বন্দ্বী দলকে পরাজিত করে ব্যাপক ব্যবধানে জয়লাভ করেছে। ভোট গণনার প্রায় চূড়ান্ত ফলাফল থেকে এ তথ্য পাওয়া যায়।

ওই ফলাফল থেকে জানা যায়, প্রধানমন্ত্রীর রিফর্ম পার্টি ৩১.৬ শতাংশ ভোট পেয়ে জয় পায় এবং তার প্রতিদ্বন্দ্বী কট্টর ডানপন্থী ইকেআরই ১৬ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন। নিয়মানুযায়ী ক্ষমতায় থাকতে রিফর্ম পার্টিকে বাল্টিক এ রাষ্ট্রের ১০১ আসন বিশিষ্ট পার্লামেন্টে এক বা একাধিক দলের সাথে ফের জোট গঠন করতে হবে।

এদিকে রোববারের নির্বাচনে সেন্ট্রি পার্টি ১৪.৭ শতাংশ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। এস্তোনিয়া ২০০ দল ১৩.৫ শতাংশ, সোস্যাল ডেমোক্রেটস ৯.৪ শতাংশ এবং ইজামা (ফাদারল্যান্ড) দল ৮.৩ শতাংশ ভোট পেয়েছে।

কালাস ফলাফল সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, ‘এটি আমাদের প্রত্যাশার চেয়ে অনেক ভালো ফল।’ তিনি আরো বলেন, ‘আমরা ইকেআরই’র সাথে জোট গঠন করার বিষয়টি নাকচ করে দিয়েছি এবং আমি আমার কথায় অনড় রয়েছি।’

ইকেআরই নেতা মার্টিন হেলমে নির্বাচনের রাতে বলেন, রিফর্ম পার্টি ভোট ‘চুরি’ করেছে। তিনি বলেন, ‘আমরা কোন ভুল করিনি। আমরা সবকিছু ঠিকঠাক এবং সততার সাথে করেছি। কিন্তু তারা আমাদের প্রাপ্য বিজয় চুরি করেছে।’

http://www.anandalokfoundation.com/