13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আ.লীগের ১০০ প্রার্থী চূড়ান্ত, বাকিটা মার্চে’

admin
October 30, 2017 12:49 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদকঃ আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগ সারা দেশে mসম্ভাব্য প্রার্থী বাছাই শুরু করেছে। দলীয় পর্যবেক্ষণ ও বিভিন্ন সংস্থার জরিপের ভিত্তিতে সর্বোচ্চ গ্রহণযোগ্য ব্যক্তিকে মনোনয়ন দেওয়া হবে বলে এনটিভি অনলাইনকে জানিয়েছেন দলটির নীতিনির্ধারণকারী পর্যায়ের তিন নেতা।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই তিন নেতা জানান, এরই মধ্যে শতাধিক প্রার্থীর তালিকা হয়ে গেছে। বাকিদের মনোনয়নও আগামী মার্চের আগেই সম্পন্ন হয়ে যাবে। তবে এসব প্রার্থীর সংসদীয় এলাকা জানাতে চাননি আওয়ামী লীগ নেতারা।

‘চূড়ান্ত সময়ের আগেই নীতিনির্ধারণী পর্যায় থেকে মনোনীত প্রার্থী এবং প্রত্যাশীদের জানিয়ে দেওয়া হবে। মনোনয়নবঞ্চিতরা যেন দলের মধ্যে বিভেদ তৈরি করতে না পারে, সে কারণে কেন্দ্র থেকে নানা অপশন (সুযোগ) দেখিয়ে সন্তুষ্ট করা হবে এবং সবাইকে দলের মনোনীত প্রার্থীকে পাস করানোর অভিপ্রায়ে কাজে মনোনিবেশ করানো হবে।’

নীতিনির্ধারণী পর্যায়ের এই তিন নেতা আরো বলেন, ‘আওয়ামী লীগ মনে করছে, এবারের নির্বাচন হবে অংশগ্রহণমূলক। সে কারণে আওয়ামী লীগ দেশের অনেক জায়গাতেই চ্যালেঞ্জের সম্মুখীন হবে। কিন্তু দলের সাংগঠনিক তৎপরতায় আওয়ামী লীগকে বিভেদহীন দলে পরিণত করে জনগণের রায় নিয়ে ক্ষমতা আসার নিশ্চয়তা তৈরি করবে।’

তিন নেতার ভাষ্যমতে, এবার নির্ধারিত সময়ের আগে দলের নীতিনির্ধারণী পর্যায় ছাড়া অন্য কোনো কেন্দ্রীয় নেতার সঙ্গে এসব বিষয়ে আলোচনা করা হবে না।

নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর একজন সদস্য এ বিষয়ে বলেন, গণভবনে দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে একান্ত আলাপে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা নিজেই একাধিকবার প্রার্থী জরিপের কথা জানিয়েছেন। ২০০ আসনে প্রার্থী জরিপ চূড়ান্ত হয়েছে বলে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির গত বৈঠকের আগের বৈঠকে জানিয়েছিলেন সভাপতি নিজেই। এখন ওই ২০০ আসনের মধ্য থেকে শতাধিক নেতার মনোনয়ন প্রাথমিকভাবে চূড়ান্ত করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সদস্য ও সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্লাহ বলেন, বিভিন্ন জরিপের ভিত্তিতে আওয়ামী লীগের প্রার্থী বাছাইয়ের কাজ চলছে। এরই মধ্যে বেশ কিছু আসনে প্রার্থী বাছাই সম্পন্ন হয়েছে। তিনি বলেন, ‘প্রথমে আমরা ১৬০টি আসনে প্রার্থী চূড়ান্ত করব। দুই ধাপে এটি হবে। প্রথম ধাপে ১০০, পরের ধাপে ৬০ প্রার্থী। এর পর যেসব দলের সঙ্গে আমাদের নির্বাচনী জোট রয়েছে, তাদের সঙ্গে আলোচনা করে বাকি আসনগুলোয় প্রার্থী ঠিক করা হবে।

http://www.anandalokfoundation.com/