13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আসুন জেনে নেই স্বর্গ-নরক কি

Biswajit Shil
November 5, 2019 4:38 am
Link Copied!

প্রচলিত ধারণায় মৃত্যুর পরে ভাল  কাজের পুণ্যফল ভোগ করার জন্যে মানুষের স্বর্গপ্রাপ্তি ঘটে। আর খারাপ কাজের পা্পের ফল ভোগ করার জন্যে নরকে নরক যন্ত্রণা ভোগ করতে হয়।

আবার শ্রুতিতে আছে- “স্বর্গ কামো যজেত”। অর্থাৎ স্বর্গ কামনা করে যজ্ঞ করবে, স্বর্গ কামনা করে যাগ-যজ্ঞাদি অনুষ্ঠান করলে স্বর্গ লাভ হবে।

স্বর্গে নিরবিচ্ছিন্ন ভাবে সুখ ভোগ হয়ে থাকে। এই স্বর্গলোক কেবল সুখময়। এখানে রোগ-শোক, জরা-ব্যাধি কিছুই নেই। কিন্তু নরকে নিরবিচ্ছিন্ন ভাবে দুঃখ ভোগ করতে হয়। পাপ কার্যের জন্য মৃত্যুর পরে শাস্তি ভোগের স্থানটিকে নরক বলে।

আবার এই স্বর্গ সুখ ভোগের স্থান হলেও এখানে মানুষ চিরকাল অবস্থান করতে পারে না। পুণ্যফলে স্বর্গবাস হয় বটে, তবে ভোগের মধ্য দিয়ে পুণ্য ক্ষয় হয়।পুণ্য নিঃশেষ হলে স্বর্গ ভোগের অবসান ঘটে। তখন মানুষকে পুনরায় দেহ ধারণ করে জন্মগ্রহণ করতে হয়। ঠিক তেমনি পাপ কর্মের ফলভোগ শেষ হয়ে গেলে পাপী নরক যন্ত্রণা থেকে নিষ্কৃতি লাভ করে। তারপরে পুনরায় পৃথিবীতে দেহ ধারণ করে জন্মগ্রহণ করতে হয়।

এখন এই প্রচলিত ধারণা কতটা যুক্তিযুক্ত তা বিচার করে দেখা যাক। মানুষের মৃত্যুর পরে বিদেহি মনে শুধু থাকে তার অভুক্ত কর্মফল বা সংস্কার আর অতি স্নায়ুকৌষিক স্মৃতি। এই বিদেহী মনে সুখ বা দুঃখের কোন অনুভূতি থাকে না। কারণ, মানুষের মনই কর্ম করে আর তার ফলও ভোগ করে মন। কিন্তু মন স্নায়ুকোষ-স্নায়ুতন্তুর সাহায্য ছাড়া সুখ বা দুঃখের কোন অনুভূতি গ্রহণ করতে পারে না। যেমন- কারো অপারেশন করার সময়ে চেতনানাশক ঔষধ দিয়ে তার স্নায়ুকোষ-স্নায়ুতন্তুকে নিষ্ক্রিয় করে রাখা হয়, ফলে সে অপারেশনের সময়ে কোন কষ্ট অনুভব করে না। মৃত্যুর পরে স্নায়ুকোষ-স্নায়ুতন্তু পাঞ্চভৌতিক শরীরের সঙ্গে থেকে যায়। আর স্নায়ুকোষ-স্নায়ুতন্তু না থাকায় বিদেহি মনে সুখ বা দুঃখ কোন প্রকার অনুভূতিই থাকে না। তাই মৃত্যুর পরে বিদেহি মন স্বর্গে গিয়ে পুণ্যকর্মের জন্য সুখভোগ বা নরকে গিয়ে পাপ কর্মের জন্যে দুঃখ-যন্ত্রণা ভোগ কোনটাই করতে পারে না। অভুক্ত কর্মফল ভোগ করার জন্যে সংস্কার অনুযায়ী প্রতিটি জীবকে পুনরায় দেহ ধারণ করতে হয়, জন্মগ্রহণ করতে হয়। যেহেতু প্রতিটি জীব তার পূর্বজন্মের পুঞ্জীভুত সংস্কার নিয়ে সেই সংস্কার ভোগের জন্যে তদনুকূল দেহধারণ করে তাই জীব সমূহের মধ্যে এত পার্থক্য, এত বৈচিত্র দেখা যায়।মানুষ যদি মৃত্যুর পরে স্বর্গে বা নরকে গিয়ে তার অভুক্ত কর্মফল বা সংস্কার ভোগ করে সংস্কার মুক্ত হয়ে যাবে তাহলে সে পুনরায় জন্ম নেবে কেন? সংস্কারহীন মানুষ তো ব্রহ্মভাবে সমাহিত হবে, মোক্ষলাভ করবে।

আবার ক্রমবিবর্তনের ধারায় যারা পশুজীবন থেকে প্রথম মানব জীবন পায় তাদের সবার একই ধরণের সংস্কার হওয়া উচিত বা যারা মৃত্যুর পরে স্বর্গ বা নরক থেকে পূর্বজন্মের কৃত কর্মফল ভোগ করে সংস্কার মুক্ত হয়ে পুনরায় জন্মগ্রহণ করে তাদের সবার একই ধরণের রূপ, গুণ বা পরিবেশ পাওয়া উচিত।কিন্তু বাস্তবে তো তা হয় না। মানুষ নানান পরিবেশে ভিন্ন ভিন্ন রূপ, গুণ নিয়ে জন্মগ্রহণ করে। জন্মমাত্রেই তারা নানা ধরণের সমস্যা, সুখ-দুঃখ, ব্যথা-বেদনা, হাসি-কান্নার মধ্য দিয়ে জীবন পথে এগিয়ে চলে।কেউ সোনার চামচ নিয়ে জন্মগ্রহণ করে  আবার কেউ আতুর ঘরে কুকড়িয়ে মরে।মানুষে মানুষে এতো পার্থক্য কেন?

আসলে স্বর্গ-নরক পুরাণকারের কল্পনাপ্রসূত। বাস্তবে এর অস্তিত্ব কোন কালে ছিল না, আজও নেই। মানুষ যখন সৎকর্ম করে বা সৎকর্মের ফল  ভোগ করে তখন তার কাছে চারিদিকের পরিবেশ স্বর্গরূপে প্রতিভাত হয়। আর যখন কুকর্ম করে বা তার ফল ভোগ করে তখন তার কাছে সেখানকার পরিবেশ নরকে পরিনত হয়। তাই তো সত্যদ্রষ্টা কবি বলেছেন,-

               “কোথায় স্বর্গ কোথায় নরক

                     কে বলে তা বহুদূর।

                মানুষের মাঝে স্বর্গ-নরক

                      মানুষেতে সুরাসুর”।।

http://www.anandalokfoundation.com/