13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আশাশুনির বিতর্কিত শিক্ষা অফিসার সুলতান মাহমুদের বদলীতে শিক্ষকদের স্বস্তির নিঃশ্বাস

admin
September 10, 2016 7:43 pm
Link Copied!

গোপাল কুমার, আশাশুনি ব্যুরোঃ আশাশুনির বিতর্কিত উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সুলতান মাহমুদের বদলীর আদেশ হওয়ায় উপজেলা শিক্ষকদের মধ্যে বইছে স্বস্তির নিঃশ্বাস।

তার বিরুদ্ধে বিরুদ্ধে অসদাচারণ, স্বেচ্ছাচারিতা, অর্থ আত্মসাৎ ও দুর্নীতির অভিযোগ তুললে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ৫৪৯৫৮/১৪নং স্মারক মোতাবেক তাকে অন্যত্র বদলী করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস,এম ওয়াহিদুজজামান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাকে জনস্বার্থে বদলী করা হয়েছে মর্মে উল্লেখ করেন। এবং ১৮ সেপ্টম্বর তারিখের মধ্যে বিমুক্ত হতে হবে ও অন্যথায় ঐ দিন অপরাহ্ন হতে তাক্ষণিক বিমুক্ত বলে গন্য হবেন মর্মেও উল্লেক করা হয়েছে।

এখবরে উপজেলার নির্যাতিত শিক্ষকদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। প্রসঙ্গতঃ তার বিরুদ্ধে অভিযোগের পরিপ্রেক্ষিতে খুলনা অঞ্চলের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার সহকারী উপ-পরিচালক নিভারাণী পাঠক, জেলা শিক্ষা অফিসার কিশোরী মোহন সরকার, সহকারি বিদ্যালয় পরিদর্শক শেখ হেদায়তুল ইসলাম এক তদন্ত কার্যক্রম পরিচালনা করেন।

উক্ত শিক্ষা অফিসারের বিরুদ্ধে মহাপরিচালক বরাবর কমপক্ষে ৪টি অভিযোগ দায়ের করা হয়। অভিযোগে বলা হয়েছে ফকরাবাদ জেবি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের জন্য  ৫ হাজার টাকা সম্মানী দাবী করেন। ১ হাজার টাকা কম দিলে তিনি প্রধান শিক্ষককে গালিগালজ করে কক্ষ থেকে বের হয়ে যেতে বলেন। শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য তার মনোনীত প্রার্থীর জন্য প্রশ্নপত্র ফাঁস করে দেন।

শিক্ষার্থীদের  উপবৃত্তি বিতরণ ও টিউশন ফি ছাড় করণের উভয় ক্ষেত্রে ধার্য্যকৃত টাকা বিধি বর্হিভুতভাবে শিক্ষকদের কাছ থেকে অবৈধভাবে আদায় করে বানিজ্য করেন। বই পরিবহরে জন্য ২০১৫ সালে ৫৯ হাজার টাকা এবং ২০১৬ সালে ৬২ হাজার ৬৭০ টাকা মোট ১ লক্ষ ২১ হাজার ৬৭০ টাকার একটি টাকাও তিনি কোন স্কুলকে প্রদান না করে সাদা কাগজে / স্কুল প্যাডে  স্বাক্ষর করিয়ে নিয়ে সেটাই ভাউচার বলে চালিয়ে দেন। উচ্চতর স্কেল ও টাইম স্কেল পরিবর্তনের জন্য শিক্ষক প্রতি ৮/১০ হাজার টাকা পর্যন্ত গ্রহণ করার অভিযোগ সহ মৌখিকভাবে আরো একাধিক অসাদাচারণ, স্বেচ্ছাচারিতা ও দুর্নীতির কথা উল্লেখ করা হয়। এছাড়াও তিনি ২য় দফায় ২৪/১১/২০০১০ তারিখে আশাশুনি উপজেলায় তার কর্মস্থলে যোগদান করেছেন। সে হিসাবে তার চাকুরীরকাল একই স্থানে ৫ বছরের অতিক্রান্ত হয়েছে।

অধিদপ্তরের স্বাক্ষর৭এ/০৫-সম/২০১১/২৯২০/১০ আদেশমুলে ১২/০২/২০১২ তারিখে ফেনীর ফুলগাজী উপজেলায় বদলীর করা হয়। ১০দিনের মধ্যে বিমুক্ত না হলে ২২/০২/২০১২ তারিখে অপরাহ্নে তাৎক্ষণিক বিমুক্ত বলে গন্য হবেন। বদলীর আদেশ হওয়ার স্বত্বেও কোন কারিস্মায় তিনি এতদিন একইস্থলে চাকরি করছেন তাতে শিক্ষক মহলের প্রশ্ন দেখা দিয়ে ছিল। অবিলম্বে দুর্নীতিবাজ অফিসারকে অন্যত্র শাস্তিমুলক বদলী সহ তার বিরুদ্ধে বিভাগীয় তদন্তের দাবী জানিয়েছিল শিক্ষকগন।

উল্লেখ্য ইতি পূর্বে মাউশি/খুঅ/২০১২/১৯৭ নং স্বারকে ২৯/০২/২০১২ তারিখে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, খুলনা অঞ্চল, খুলনা উপ-পরিচালক টিএম জাকির হোসেন স্বাক্ষরিত একটি তদন্ত প্রতিবেদনের মন্তব্য ও সুপারিশ কলামে প্রতিয়মান হয় যে, আশাশুনি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বিরুদ্ধে আনিত অভিযোগ সত্য। মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নিজেই স্বীকার করেছেন তিনি উক্ত ৪ হাজার টাকা গ্রহণ করেছেন। সর্বশেষ তিনি তাকে বদলীরও সুপারিশ করেন।

সে মোতাবেক বিতর্কিত উক্ত শিক্ষা অফিসার এস,এম সুলতান মাহমুদকে ফেনীর ফুলগাজী উপজেলায় বদলী হলেও তিনি কোন অশুভ শক্তি দেখিয়ে সরকারি নিয়ম নীতি তোয়াক্কা না করে ৩ বছরের অধিককাল বিধি বর্হিরভুতভাবে একই কর্মস্থলে প্রায় ৬ বছর চাকুরী অতিবাহিত করেছেন।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক অনেক শিক্ষক জানান, এতদিন আমরা জিম্মি অবস্থায় ছিলাম। আমরা একটি স্কুলের প্রধান শিক্ষক হলেও আমাদের সাথে করা হয়েছে চরম দুর্ব্যবহার। দুর্নীতি পরায়ণ শিক্ষা অফিসারের বদলী হওয়ায় আমরা সতিই একটু স্বস্তি ফিরে পেয়েছি।

http://www.anandalokfoundation.com/